Mountain View

ঢাকা দুই সিটির দুই থানা থেকে স্মার্টকার্ড বিতরণ শুরু হবে

প্রকাশিতঃ সেপ্টেম্বর ২৬, ২০১৬ at ৭:৪১ অপরাহ্ণ

smart

প্রথমে ঢাকাসহ কুড়িগ্রামের ফুলবাড়ি উপজেলায় স্মার্টকার্ড দেওয়া হবে বলে জানিয়েছেন জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সুলতানুজ্জামান মো. সালেহ উদ্দিন।

এক্ষেত্রে ঢাকার দুই সিটি করপোরেশনের প্রতিটিতে একটি একটি করে অর্থাৎ, উত্তরা ও রমনা থানায় বিতরণ কার্যক্রম চলবে।

আজ (সোমবার) ২৬ সেপ্টেম্বর দুপুরে নির্বাচন কমিশন (ইসি) সচিবালয়ে এক বৈঠক শেষে তিনি সাংবাদিকদের এ কথা জানান।

সালেহ উদ্দিন বলেন, আগামী ২ অক্টোবর প্রধানমন্ত্রী উন্নতমানের জাতীয় পরিচয়পত্র বা স্মার্টকার্ড বিতরণ কার্যক্রম উদ্বোধন করবেন। এরপর ৩ অক্টোবর থেকে আমরা কুড়িগ্রাম ও ঢাকায় বিতরণে যাবো।

ইতোমধ্যে আমরা ঢাকার দু’টি থানার জন্য ৫৫ জন অপারেটর নিয়োগ দিয়েছি। উত্তরায় ৩০ জন ও রমনার জন্য ২৫ জন অপারেটর কাজ করবেন।

তিনি বলেন, এটা মোটামুটি পাইলটিংয়ের মতো। এক্ষেত্রে একটিতে সাতদিন অন্যটিতে পাঁচদিন ধরে কাজ চলবে। এই দুই থানায় কাজ শেষ হলেই অন্য থানায় কার্যক্রম শুরু হবে। এজন্য গণমাধ্যমে শিডিউল বিস্তারিতভাবে প্রচারণা চালানো হবে।

কুড়িগ্রামের ফুলবাড়ি উপজেলায় মোট ৭৫ হাজার ভোটারকে স্মার্টকার্ড দেওয়া হবে। এক্ষেত্রে এখানকার তিনটি ইউনিয়নের বিলুপ্ত ছিটমহলবাসী ও স্মার্টকার্ড পাবে।

আর ঢাকার প্রায় ৫০ লাখ ভোটারকে স্মার্টকার্ড দেওয়া হবে। এরপর ধারাবাহিকভাবে দেশের সব ভোটারকে উন্নতমানের এ কার্ড দেওয়া হবে। জানান তিনি।

সালেহ উদ্দিন বলেন, স্মার্টকার্ড দেওয়ার প্রক্রিয়ায় দশ আঙুলের ছাপ ও চোখের আইরিশ নেবো। এক্ষেত্রে পুরনো আইডি আইডিকার্ড জমা দিয়ে স্মার্টকার্ড নিতে হবে। আর পুরো কাজটি সম্পন্ন করতে সময় লাগবে সর্বোচ্চ তিন মিনিট।

শুক্র-শনিবার হয়তো নাগরিকদের সাড়া বেশি পাওয়া যাবে। এক্ষেত্রে কাউন্টারের সংখ্যা বাড়ানো হবে। প্রতিটি ওয়ার্ডে ক্যাম্প করে সেখানে কাউন্টার বসিয়ে কাজ করবে অপারেটররা। লোক বেশি হলে ক্যাম্পের সংখ্যাও বাড়ানো হবে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি আরও বলেন, স্মার্টকার্ড জাল করা দুঃসাধ্য করা হয়েছে। জাল করা যাবে। কিন্তু স্মার্টকার্ড তৈরি মেশিন এতো দামি যে কেউ জাল করতে চাইবে না।

এ সম্পর্কিত আরও

Mountain View