Mountain View

রাজধানীতে পূজার কেনাকাটা

প্রকাশিতঃ সেপ্টেম্বর ২৬, ২০১৬ at ৬:৩৮ অপরাহ্ণ

বাঙালির বারো মাসে তেরো পার্বন। শরৎ আসে, সাথে আসে শারদীয় দুর্গোৎসব। সনাতন ধর্মাবলম্বীদের এটি সবচেয়ে বড় উৎসব। আর ক’দিন পরেই দুর্গাপূজা। তাই সারা দেশে সাজ সাজ রব। চলছে প্রতিমা বানানোর কাজ, তাও শেষের দিকে, এখন চলছে রঙের কাজ। দিনরাত পরিশ্রম করছে কারুশিল্পী মালাকাররা। প্রতিমা তৈরির পাশাপাশি চলছে মণ্ডপ তৈরিরও কাজ। full_464413782_1474890906

পূজা উপলক্ষে দেশি ফ্যাশন হাউসগুলোতে চলছে কেনাকাটা। পিছিয়ে নেই শপিংমলগুলো, এমনকি মধ্যবিত্তদের মার্কেচগুলো। বিক্রি হচ্ছে লাল-সাদার মিশেলে সালোয়ার-কামিজসহ বিভিন্ন উজ্জ্বল রঙের পোশাক। শারদোৎসবের পোশাকে লাল রঙ শক্তির আর সাদা শুভ্রতার প্রতীক হিসেবে বিশেষ গুরুত্ব বহন করে আসছে। প্রায় সব শোরুমেই সালোয়ার-কামিজের পাশাপাশি রয়েছে শাড়ি, ফতুয়া ও উজ্জ্বল রঙের ওড়না। ছেলেদের জন্য এসেছে বাহারি সব ডিজাইনের ধুতি ও পাঞ্জাবি। শিশুদের পোশাকেও রয়েছে বিভিন্ন ধরনের ডিজাইন।

আবার অনেকেই পোশাকের পাশাপাশি কিনছেন ঘরের সাজসজ্জায় পর্দা, সোফার কভার ও বিভিন্ন অলংকরণ দ্রব্য। পূজা উপলক্ষে শিশু একাডেমির সামনে পাওয়া যাচ্ছে নকশা-আলপনা করা পটারি। প্রতিমার মুখচ্ছবি দিয়ে বাঁধানো দেয়াল-আলপনাও পাওয়া যায় এখানে।

পূজাকে সামনে রেখে গিফটশপগুলোতে ভিড় করছে ক্রেতারা। সেখানে কার্ড, বল, ছবির ফ্রেম, মগ, চাবির রিংসহ বিভিন্ন উপহার পাওয়া যাচ্ছে। এ ছাড়া রয়েছে ফুল, পাখি, মাছসহ বিভিন্ন নকশা আঁকা মগ, মাটি ও কাপড়ের তৈরি নানা আকৃতির পুতুল, বিভিন্ন ডিজাইনের মোমবাতি। পুরান ঢাকার শাঁখারীবাজার এলাকার দোকানগুলোতে ধূপ, ধুতি, শাঁখা, সিঁদুর, তিলকসহ নানা পণ্যের দোকানগুলোতেও এখন সারা দিন ভিড় জমে আছে।

এদিকে স্বর্ণের দোকানগুলোতেও বেচাবিক্রি জমে উঠেছে। কেউ নতুন অলংকার কিনছেন আবার কেউ পুরাতন জিনিসপত্র বদলাতে এসেছেন।

আবার অনেককেই বলতে শোনা গেছে, সাধ আর সাধ্যের সমন্বয় ঘটাতে যেন নাভিঃশ্বাস উঠেছে। নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্যবৃদ্ধিসহ জনজীবনের যে কোনো সমস্যাই প্রান্তিক জনগোষ্ঠীকে বেশি স্পর্শ করে।

এ সম্পর্কিত আরও

Mountain View