Mountain View

আফগান ফাঁদে ধরা পড়েছিলেন মুশফিক

প্রকাশিতঃ সেপ্টেম্বর ২৭, ২০১৬ at ৪:০৪ অপরাহ্ণ

images-2
মুশফিকুর রহিমের সবচেয়ে পছন্দের শটের একটি স্লগ সুইপ। এই শটে প্রচুর রান আছে বাংলাদেশের অন্যতম নির্ভরযোগ্য ব্যাটসম্যানের। তার সেই স্লগ সুইপ খেলার প্রবণতা মাথায় রেখেই প্রথম ওয়ানডেতে ফাঁদ পেতেছিল আফগানিস্তান।

বুধবার মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে দ্বিতীয় ওয়ানডেতে বাংলাদেশের মুখোমুখি হবে আফগানিস্তান। তার আগের দিন সংবাদ সম্মেলনে ১৮ বছর বয়সী লেগ স্পিনার রশিদ খান জানান, পরিকল্পনা করেই রোববার মুশফিকের উইকেট নিয়েছিলেন তিনি।

“ম্যাচের আগে দলের মিটিংয়ে কোন ব্যাটসম্যানের কোথায় দুর্বলতা তা দেখে আমরা পরিকল্পনা করেছিলাম। মুশফিকুর রহিম স্লগ সুইপ খুব ভালো খেলেন। অধিনায়ক (আসগর স্তানিকজাই) আমাকে বলেছিলেন, তুমি যদি গুগলি কর, সেটা অনেক ঘুরবে। তাহলে সেটা ‘হিট’ করা তার জন্য খুব কঠিন। আমি ঠিক সেই কাজটিই করেছিলাম।”

স্লগ সুইপ করতে গিয়েই রশিদের গুগলিতে বোল্ড হন মুশফিক।

প্রথম ওয়ানডেতে ৬ রানে আউট হওয়া মুশফিকের ব্যাটিং নিয়ে কোনো দুর্ভাবনা নেই মাশরাফি বিন মুর্তজার। স্লগ সুইপে ঘরোয়া লিগেও কয়েকবার আউট হয়েছেন মুশফিক, তবে এই শট খেলতে তাকে বাধা দেবেন না বলে জানান বাংলাদেশের অধিনায়ক।

“ওর শক্তির জায়গা ওই শট। ওই শটে ও অনেক রান করে। যদি ওটা বন্ধ করে দেন তাহলে রানের জায়গাও কমে যাবে। আমার মনে হয়, কোচ এবং ও খুব ভালো জানে ওদের কি পরিকল্পনা। ও নিজেও ওর ব্যাটিং নিয়ে অনেক কাজ করে।”

“খেলোয়াড় ও সতীর্থ হিসেবে মুশফিকের প্রতি আমার অগাধ বিশ্বাস। যেটা করবে, মাঠে যে সিদ্ধান্তই নিবে আমার বিশ্বাস, সেটা আমাদের পক্ষেই আসবে।”

এ সম্পর্কিত আরও