Mountain View

এটা আমি মিস করতে চাই না : স্বস্তিকা

প্রকাশিতঃ সেপ্টেম্বর ২৭, ২০১৬ at ৪:০৯ অপরাহ্ণ

আমাদের বাড়িতে ঘটে দুর্গাপূজা হয়। মা-ই করত প্রথম থেকে। মা চলে যাওয়ার পর গত বছর আমি করেছিলাম। এটা একটা বড় দায়িত্ব। তাই, পূজার সময় কলকাতায় থাকারই চেষ্টা করি। আসলে আমি না থাকলে আমার মেয়ের পক্ষে ওটা করা সম্ভব নয়। সেটা মাথায় থাকে। মুম্বইতে যে দুটো প্রজেক্ট নিয়ে কাজের কথা চলছে তার শুটিং না থাকলে কলকাতাতেই আছি পূজার ক’টা দিন।
আসলে প্রতি বছর পূজাতে আমার একটা অপেক্ষা থাকে। কীসের জানেন? এ সময় স্কুল বা ইউনিভার্সিটির বন্ধুরা অনেকে আসে কলকাতায়। ওদের সঙ্গে দেখা হয়। সেটার জন্য প্রতি বছর ওয়েট করি।
একটা সময় পুজোতে মামাবাড়ির যাওয়াটা মাস্ট ছিল। মায়েরা পাঁচ বোন। মাসিরাও আসত। সব ভাইবোনেরা হইহুল্লোড় করতাম। গোল্ডেন ডেজ…। কিন্তু দিদা চলে গিয়েছে, মা চলে গেল। এখন তো নেই-এর লিস্টটা বেশি হয়ে যাচ্ছে। ফলে ওখানে যাওয়াটাও ইরেগুলার হয়ে যাচ্ছে ধীরে ধীরে।
আর একটা জিনিসের জন্যও সারা বছর পুজোর দিকে তাকিয়ে থাকি। এনি গেস? গরমে ঘামতে ঘামতে ত্রিপলের নীচে দাঁড়িয়ে খিচুড়ি, লাবড়া, হাতে করে নিয়ে শালপাতায় তেলচপচপে বেগুনি সঙ্গে প্লাস্টিকের গ্লাসে পায়েস। ঘাম মুছতে মুছতে ভোগ খাওয়া— ওফ! ভাবা যায় না। বালিগঞ্জ কালচারালে গিয়ে সকলের সঙ্গে দাঁড়িয়ে ভোগ খাওয়ার একটা আলাদা মজা আছে। এটা আমি মিস করতে চাই না।
সূত্র : আনন্দবাজার

এ সম্পর্কিত আরও

Mountain View