কাল জিতলেই শ্রীলঙ্কাকে ছাড়িয়ে যাওয়ার সুযোগ টাইগারদের

প্রকাশিতঃ সেপ্টেম্বর ২৭, ২০১৬ at ৯:০৮ অপরাহ্ণ

bangladesh the tiger

আগামিকাল আফগানিস্তানের সাথে জিতলে সিরিজ জয়ের পাশাপাশি শততম ওয়ানডে ম্যাচও জিতে যাবে টাইগাররা।শুধু কাল জিতলেই এশিয়ার আরেক অন্যতম ক্রিকেটের পরাশক্তি শ্রীলঙ্কাকে ছাড়িয়ে যাবে।

আফগানিস্তানকে ৩-০ তে এবং ইংল্যান্ডকে অন্তত ২-১ হারাতে পারলেই হয়। তাহলে শ্রীলঙ্কাকে টপকে আইসিসির বিশ্ব র‌্যাংকিংয়ে ৬ নম্বরে চলে যাবে টাইগাররা। এখন তারা ৭ নম্বরে। এটা পুরান খবর নতুন খবর হচ্ছে তার আগেই সিরিজ জয়ের রেকর্ডে শ্রীলঙ্কাকে টপকে যাওয়ার সুযোগ টাইগারদের সামনে।

আগামীকাল (বুধবার) মিরপুরে দ্বিতীয় ম্যাচে আফগানিস্তানকে হারাতে পারলে টানা ৫ ওয়ানডে সিরিজ জয় হবে মাশরাফি বিন মর্তুজার দলের। টানা সিরিজ জয়ের রেকর্ডে তাতে ছাড়িয়ে যাওয়া হবে সাবেক বিশ্বচ্যাম্পিয়ন শ্রীলঙ্কাকে।

৫ বা তার বেশি টানা ওয়ানডে সিরিজ জয়ের রেকর্ড আছে অস্ট্রেলিয়া, ওয়েস্ট ইন্ডিজ, দক্ষিণ আফ্রিকা, পাকিস্তান, নিউজিল্যান্ড, ভারত ও ইংল্যান্ডের। শ্রীলঙ্কা দুবার টানা ৪ সিরিজ জিতলেও কখনো ৫ বা তার বেশি সিরিজ জিততে পারেনি। গত দেড় বছরের ধারাবাহিকতায় এবার তাদের টপকে যেতে পারে টাইগারররা।

গত বছর দেশের মাটিতেই পাকিস্তান, ভারত ও দক্ষিণ আফ্রিকার পর জিম্বাবুয়েকে সিরিজ হারায় বাংলাদেশ। আফগানিস্তানের বিপক্ষে টান টান উত্তেজনার প্রথম ওয়ানডে জিতে এখন আরেকটি সিরিজ জয়ের দরজায় দাঁড়িয়ে তারা।

ইতিহাস বলছে, টানা ১০টি, ৯টি ও ৭টি ওয়ানডে সিরিজ জয়ের রেকর্ড একমাত্র চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার। দুইবারের বিশ্ব চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজের সাথে টানা ৬টি সিরিজ জয়ের রেকর্ড ভাগাভাগি করছে দক্ষিণ আফ্রিকা, একবারের বিশ্ব চ্যাম্পিয়ন পাকিস্তান, নিউজিল্যান্ড, ইংল্যান্ড ও দুইবারের বিশ্ব চ্যাম্পিয়ন ভারত। ভারত দুইবার টানা ৬টি সিরিজ জিতেছে।এরপরই আসে টানা ৫টি ওয়ানডে সিরিজ জয়ের রেকর্ড। সেখানে আছে ওয়েস্ট ইন্ডিজ।

দুইবার এই কীর্তি গড়েছে দক্ষিণ আফ্রিকা। এই দুই বিশ্ব শক্তির সাথেই এবার যোগ দেবে টাইগাররা। জিততে হবে আফগানদের বিপক্ষে সিরিজটা।

এ সম্পর্কিত আরও