Mountain View

নতুন নিয়ম করার পরেও এখনো অনুপস্থিত অনেক শিক্ষার্থী

প্রকাশিতঃ সেপ্টেম্বর ২৭, ২০১৬ at ৯:৪৬ পূর্বাহ্ণ

জাহিদ হাসান. স্টাফ রিপোর্টার, বিডি২৪টাইমস ডট কম:-শিক্ষাই জাতির মেরুদণ্ড। এই মেরুদণ্ডকে রক্ষার জন্য কাজ করে যাচ্ছে দেশের হাজারো ছাত্রসমাজ।তাই ছাত্র সমাজদের শিক্ষাপ্রতিষ্ঠান এর কোন বিকল্প নেই।শিক্ষাপ্রতিষ্ঠান­ থেকে একজন শিক্ষার্থী অনেক কিছু শিখে থাকে। এসব শিক্ষাপ্রতিষ্ঠান এর ছাত্র ছাত্রীরা হচ্ছে আমাদের দেশের ভবিষ্যৎ। কিন্তু প্রায় অধিক শিক্ষা প্রতিষ্ঠানেই দেখা যায় কম বেশি অনেক শিক্ষার্থী ক্লাসে অনুপস্থিত।

এসব অনুপস্থিত থাকা শিক্ষার্থী কোথায় যায়?কি করে?কেন ক্লাস ফাকি দেয়? তার কোন সঠিক উত্তর নাই।ক্লাস টাইমে যেসব শিক্ষার্থীকে ক্লাস ফাকি দেয়, তাদের অধিকাংশকে দেখা যায় হোটেল বা রেস্টুরেন্ট,শপিং মলে,অথবা ঘোরাঘুরি করতে বাস স্টেশন এমনকি রেলস্টেশনও দেখা যায়।মেয়েরাও এদিক থেকে পিছিয়ে নেই।তারাও ক্লাস ফাকি দিয়ে অভিভাবক এর আড়ালে বাইরে ঘুরতে যার তার বয়ফ্রেন্ড এর সাথে।

সরকারী নিয়ম অনুযায়ী,একজন শিক্ষার্থী তার শিক্ষা প্রতিষ্ঠান এ দশ দিনের বেশী অনুপস্থিত থাকতে পারবে না।কিন্ত এমন অনেক প্রতিষ্ঠান আছে,যেখানে দশ দিনের বেশি অনেক শিক্ষার্থী অনুপস্থিত।তাই প্রতিষ্ঠানন কতৃপক্ষ ব্যবস্থা নিলেও অবস্থার উন্নতি হচ্ছে না।সামান্য জরিমানা শিক্ষার্থীর কাছে কিছুই না।

বিশেষকরা মনে করেন অভিভাবকদের পর্যাপ্ত ভালবাসার অভাব রয়েছে।তাছাড়া দীর্ঘ সময়ের ক্লাসের একটানা সময় ছাত্র ছাত্রীদেরকে অমনোযোগী করে তুলে।তবে এক শিক্ষাবিদ বলেন খারাপ বন্ধুর প্রভাবে অনেক শিক্ষার্থী বিপথগামী হচ্ছে।

এ সম্পর্কিত আরও

Mountain View