Mountain View

‘বার্থডে কেকের মত টুকরো করে ফেলা হবে পাকিস্তানকে’

প্রকাশিতঃ সেপ্টেম্বর ২৭, ২০১৬ at ৮:০৪ পূর্বাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক : পাকিস্তান জুড়ে বেড়েই চলেছে সন্ত্রাসবাদ। দেশের প্রশাসনেই পড়েছে সন্ত্রাসের ছায়া। আর এই অবস্থা চলতে থাকলে পাকিস্তানে ভেঙে টুকরো টুকরো করে দেওয়া হবে বলে উল্লেখ করলেন মার্কিন কংগ্রেসের এক সদস্য। ব্র্যাড সারম্যান এই প্রসঙ্গে বলেন, ‘যারা মনে করেন যে সন্ত্রাসবাদ চূড়ান্ত পর্যায়ে নিওয়ে গিয়ে পাকিস্তানের অন্যান্য সব সংস্কৃতি ধ্বংস করে পাকিস্তানকে ঐক্যবদ্ধ করে রাখবে, তারা ঢাকা যেতে পারে। পাকিস্তানকে বার্থডে কেকের মত টুকরো করে ফেলা হবে।’

 

সিন্ধি ফাউন্ডেশনে বক্তব্য রাখতে গিয়ে তিনি বলেন, বর্তমান পাক সরকার পাকিস্তানের সংস্কৃতিকে ধ্বংস করতে চাইছে। সারম্যানের কথায়, ‘ইসলামাবাদ যদি ভেবে থাকে যে তারা ক্রমশ দেশের ভাষা-সংস্কৃতিকে সন্ত্রাসবাদ

 

 

দিয়ে ধ্বংস করবে, তাহলে তাহলে বাংলাদেশের দিকে তাকানো উচিৎ।’  অন্যদিকে, করাচীর সিন্ধ ইউনাইটেড পার্টির প্রেসিডেন্ট সৈয়দ জালাল মাহমুদ শাহ জানিয়েছেন, সংস্কৃতি রক্ষায় গোটা বিশ্বের কাছে সাহায্যের আবেদন করছেন তাঁরা। প্রতিবেশী দেশের সঙ্গে পাকিস্তানের সুসম্পর্ক রাখা উচিৎ বলেও মনে করেন তিনি।

 

অন্যদিকে, পাকিস্তানকে সন্ত্রাসবাদী রাষ্ট্র হিসেবে ঘোষণা করার প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে আমেরিকা। পাকিস্তান স্টেট স্পন্সর অফ টেররিজম ডেজিগনেশন অ্যাক্ট (এইচআর ৬০৬৯) মার্কিন কংগ্রেসে প্রবর্তন করেছেন রিপাবলিকান পার্টির প্রতিনিধি টেড পো। পো তার বিবৃতিতে ইসলামাবাদকে সরাসরি আক্রমণ করে বলেন, পাকিস্তান দীর্ঘদিন ধরে আমেরিকার শত্রুদের বিভিন্নভাবে মদত দিয়ে চলেছে। ওসামা বিন লাদেনকে পাকিস্তানে আশ্রয় দেওয়া থেকে হাক্কানি চক্রে সঙ্গে ইসলামাবাদের ঘনিষ্ঠ যোগাযোগ সব বিষয়ই উল্লেখ করেছেন তিনি।

 

এই বিল পেশের ৯০ দিনের মধ্যে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাকে একটি রিপোর্ট দিতে হবে। রিপোর্টে ওবামাকে উল্লেখ করতে হবে আন্তর্জাতিক ক্ষেত্রে সন্ত্রাসবাদ প্রসঙ্গে পাকিস্তানের মনোভাব নিয়ে। এই রিপোর্ট পেশের তিরিশ দিন পর ফের মার্কিন কংগ্রেসের সেক্রেটারিকে আরেকটি রিপোর্ট পেশ করতে হবে। সেখানে বলতে হবে কেন পাকিস্তানকে সন্ত্রাসবাদী রাষ্ট্র হিসেবে ঘোষণা করা হচ্ছে। আর যদি না করা হয়, তাহলে বলতে হবে, কেন আইনগত ভাবে পাকিস্তানকে সন্ত্রাসবাদী রাষ্ট্র হিসেবে চিহ্নিত করা গেল না।

এ সম্পর্কিত আরও

Mountain View