Mountain View

আজকের ম্যাচে টাইগারদের সেরা একাদশ

প্রকাশিতঃ সেপ্টেম্বর ২৮, ২০১৬ at ৭:১০ পূর্বাহ্ণ

20160928070345নিজেদের শততম জয় থেকে একটি ম্যাচ দূরে বাংলাদেশ ক্রিকেট দল। আজ বুধবার (২৮ সেপ্টেম্বর) আফগানিস্তানের সাথে দ্বিতীয় ম্যাচে মাঠে নামবে টাইগাররা। মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামের সেই ম্যাচেই কি অপেক্ষা করছে এই মাইলফলকের?

বাংলাদেশ-আফগানিস্তান সিরিজের প্রথম ম্যাচে ৭ রানের কষ্টার্জিত জয় পেয়েছে টাইগাররা। বাংলাদেশেরসাথে দ্বিতীয়বারের মতো জয়ের অনেক কাছে গিয়েও পারেনি আফগানরা। শেষ দশ ওভারে ৭৭ রান প্রয়োজন ছিল অন্যদিকে হাতে ছিল ৮ উইকেট। কিন্তু বাংলাদেশের বোলারদের নিখুঁত লাইন-লেন্থের কারণে আর পেরে উঠেনি। সাকিব আল হাসান ম্যাচের ৪৭ তম ওভার করতে এসে দিয়েছেন মাত্র ১ রান। শেষ ৩ ওভারে আফগানদের দরকারছিলো ২৭ রান। নিষেধাজ্ঞা থেকে ফেরা তাসকিন ও অনেকদিন পর জাতীয় দলে ফেরা রুবেল হোসেনের অসাধারণবোলিংয়ে মাত্র ১৯ রান তুলতে পেরেছিলো সফরকারীরা। বাংলাদেশের পক্ষে ৫৯ রানে ৪ উইকেট নিয়েছেন তাসকিনআহমেদ। এছাড়া সাকিব আল হাসান ও অধিনায়ক মাশরাফি নিয়েছেন ২ টি করে উইকেট। তবে প্রথম ম্যাচে বাংলাদেশের বোলার হিসেবে খেলা ৫ জন বোলারই উইকেটের দেখা পেয়েছেন। তাই দ্বিতীয় ম্যাচে বোলিংয়ে পরিবর্তন আসার সম্ভাবনা নেই।ব্যাটিংয়ে বাংলাদেশের অভিজ্ঞ ক্রিকেটার তামিম ইকবাল, মাহমুদুল্লাহ রিয়াদ, সাকিব আল হাসান আছেন রানের মাঝে। তবে ওপেনার সৌম্য সরকার ও মুশফিকুর রহিমের খারাপ ফর্ম দলকে ভাবাচ্ছে। অনেক দিন থেকে রান খরায় ভোগা সৌম্য সরকার আর একটা সুযোগ পেতে পারেন। এদিকে ইমরুল কায়েসের পরিবর্তে দ্বিতীয় ম্যাচে অভিষেক হতে পারে তরুণ মোসাদ্দেক হোসেন সৈকতের। এদিকে দ্বিতীয় ম্যাচে আরো সহজ জয়ের কথা বলেছেন বাংলাদেশের অভিজ্ঞ ক্রিকেটার মাহমুদুল্লাহরিয়াদ।

অন্যদিকে আফগানিস্তানের চিন্তা পেস বোলিং নিয়ে। দাওলাত জারদান ৪ উইকেট পেলেও ১০ ওভারে রান দিয়েছেন ৭৩ । এছাড়া আগের ম্যাচে অভিষেক হওয়া আর এক পেসার নাভিন-উল-হকও খুব বেশি সুবিধা করতে পারেন নি। দ্বিতীয় ম্যাচে আফগানদের একাদশে নাভিনের জায়গায় সুযোগ পেতে পারেন পেসার করিম জানাত। তবে প্রথম ম্যাচে স্পিনে অনেক ভালো করেছিলো আফগানিস্তান। তাই দ্বিতীয় ম্যাচে স্পিনে জোর দিতে পারে সফরকারীরা। সেক্ষেত্রে রহমাত শাহ এর লেগস্পিনকে কাজে লাগাতে পারে।তবে দুই দলকেই ফিল্ডিং অনেক ভাবাচ্ছে। প্রথম ম্যাচে দুই দলের খেলোয়াড়রা অনেক ক্যাচ ছেড়েছেন। তাই দ্বিতীয় ম্যাচে ফিল্ডিংয়ের বিষয়টি অনেক গুরুত্ব পাবে।একদিনের ক্রিকেটে এই দুই দলের এপর্যন্ত তিনবারের দেখায় বাংলাদেশের জয় দুইটিতে, অন্যদিকে আফগানিস্তান জিতেছে একটি ম্যাচে। ফতুল্লার খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে ২০১৪ সালের এশিয়া কাপে প্রথম দেখায় বাংলাদেশকে ৩২ রানে হারিয়েছিলো আফগানরা। ২০১৫ বিশ্বকাপে সেই হারের প্রতিশোধ নেয় বাংলাদেশ। অস্ট্রেলিয়ার ক্যানবেরায় অনুষ্ঠিত সেই ম্যাচে টাইগারদের জয় ১০৫ রানের। এদিকে চলতি সিরিজের প্রথম ম্যাচে বাংলাদেশ জিতেছে ৭ রানে।

দ্বিতীয় ম্যাচের জন্য সম্ভাব্য বাংলাদেশের একাদশঃ১। তামিম ইকবাল, ২। সৌম্য সরকার, ৩। মাহমুদুল্লাহরিয়াদ, ৪। মুশফিকুর রহিম, ৫। সাকিব আল হাসান, ৬। মোসাদ্দেক হোসেন ৭। সাব্বির রহমান, ৮। মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), ৯। রুবেল হোসেন, ১০। তাইজুল ইসলাম, ১১। তাসকিন আহমেদ।
দ্বিতীয় ম্যাচের জন্য সম্ভাব্য আফগানিস্তানের একাদশঃ ১। মোহাম্মদ শাহজাদ, ২। নওরোজ মঙ্গল, ৩। রহমত শাহ, ৪। হাশমতউল্লাহ শাইদি, ৫। আসঘার স্টানিকজাই (অধিনায়ক), ৬। মোহাম্মদ নবী, ৭। নাজিবুল্লাহ জাদরান, ৮। রশীদ খান, ৯। মিরওয়াইস আশরাফ, ১০। দৌলৎ জাদরান, ১১। করিম জানাত।খেলা শুরুঃ দুপুর ২ টা ৩০ মিনিটেভেন্যুঃ মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়াম।

এ সম্পর্কিত আরও