Mountain View

আসন্ন সার্ক সম্মেলনে যাবেন না নরেন্দ্র মোদি

প্রকাশিতঃ সেপ্টেম্বর ২৮, ২০১৬ at ৯:৪৫ পূর্বাহ্ণ

Washington: Prime Minister Narendra Modi addressing a joint meeting of Congress on Capitol Hill in Washington on Wednesday. PTI Photo by Kamal Kishore(PTI6_8_2016_000205A)

আসন্ন নভেম্বরে অনুষ্ঠেয় সার্ক সামিটে অংশ নিতে যাবেন না ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

পাকিস্তানের ইসলামাবাদে ৯ ও ১০ নভেম্বর এ সার্ক সম্মেলন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

গতকাল (মঙ্গলবার) ২৭ সেপ্টেম্বর ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের দেওয়া এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে।

ভারতের পররাষ্ট্রমন্ত্রণালয়ের এক বিবৃতিতে বর্তমান সার্কের সভাপতি নেপালকে বলা হয়, এ অঞ্চলে আন্তঃসীমান্ত সন্ত্রাসী হামলা বেড়ে যাওয়ায় এবং সদস্য দেশগুলোর অভ্যন্তরীণ বিষয়ে একটি দেশের হস্তক্ষেপে এমন পরিবেশের সৃষ্টি হয়েছে, যা নভেম্বরে ইসলামাবাদে সার্ক শীর্ষ সম্মেলন আয়োজনের জন্য সহায়ক নয়। আঞ্চলিক সহযোগিতা, কানেকটিভিটি ও যোগাযোগের ব্যাপারে ভারত তার অঙ্গীকারের ব্যাপারে অবিচল আছে। ভারত বিশ্বাস করে, শুধু সন্ত্রাসমুক্ত পরিবেশেই এসব এগিয়ে নেওয়া সম্ভব।

বিদ্যমান পরিস্থিতিতে ভারতের পক্ষে ইসলামাবাদে প্রস্তাবিত ১৯তম সার্ক শীর্ষ সম্মেলনে যোগ দেওয়া সম্ভব নয়।

এছাড়া সার্কের অন্যান্য সদস্য বাংলাদেশ, ভুটান ও আফগানিস্তানও এর আগে এ সম্মেলন বয়কটের ঘোষণা দেয়।

এর আগেও ভারত-পাকিস্তানের মধ্যে কার্গিল যুদ্ধকে কেন্দ্র করে ১৯৯৯ থেকে ২০০২ সাল পর্যন্ত সার্ক শীর্ষ বৈঠক স্থগিত রাখতে হয়েছিল।

৯ ও ১০ নভেম্বর পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে দক্ষিণ এশিয়ার আটটি দেশের সমন্বয়ে গঠিত এ সম্মেলনটি অনুষ্ঠিত হবে। যেহেতু এরই মধ্যে ৪ দেশ যোগ না দেওয়া ঘোষণা দিয়েছে সেহেতু এ সম্মেলন হবে না এটা বলাই যায়। সার্কের নিয়ম অনুযায়ী, যেকোন একটি সদস্য দেশ অংশ না নিলে সম্মেলন অনুষ্ঠিত হয় না।

এ সম্পর্কিত আরও