পাকিস্তানের ইসলামাবাদে অনুষ্ঠিতব্য ১৯তম সার্ক শীর্ষ সম্মেলন স্থগিত

প্রকাশিতঃ সেপ্টেম্বর ২৮, ২০১৬ at ৪:০০ অপরাহ্ণ

পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে অনুষ্ঠিতব্য ১৯তম সার্ক শীর্ষ সম্মেলন স্থগিত করা হয়েছে। মঙ্গলবার ‘বিরাজমান পরিস্থিতিতে’ ভারত, বাংলাদেশের পক্ষে সম্মেলনে অংশ নেয়া সম্ভব নয় বলে জানানো হয়। বুধবার সকালে সংবাদ বিজ্ঞপ্তিতে সার্কের বর্তমান সভাপতি দেশ নেপালের পক্ষ থেকে এ ঘোষণা দেয়া হয়েছে। দেশটির গণমাধ্যম কাঠমান্ডু পোস্ট এ খবর দিয়েছে।
দক্ষিণ এশিয়ার দেশগুলোর সংগঠন সার্কের এবারের শীর্ষ সম্মেলনে অংশ না নিতে পারার সিদ্ধান্ত এরই মধ্যে নেপালকে জানিয়ে দিয়েছে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়। নিয়ম অনুযায়ী কোনো সদস্য রাষ্ট্র অংশগ্রহণ করতে না পারলে স্বয়ংক্রিয়ভাবেই সার্ক শীর্ষ সম্মেলন বাতিল বা স্থগিত হয়ে যায়।
গত ১৮ সেপ্টেম্বর ভারতের একটি সেনাশিবিরে প্রবেশ করে ১৮ সেনাসদস্যকে হত্যা করে সন্ত্রাসীরা। এই সন্ত্রাসীরা পাকিস্তানি বলে সন্দেহ প্রকাশ করেছে ভারত। আর এর পর থেকেই দেশ দুটির মধ্যে চরম উত্তেজনা বিরাজ করছে।
এর আগে গতকাল বাংলাদেশও পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে অনুষ্ঠিতব্য সার্ক শীর্ষ সম্মেলনে না যাওয়ার ঘোষণা দেয়। পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বার্তা সংস্থা ইউএনবিকে জানান, ওই সম্মেলনে না যাওয়ার সিদ্ধান্ত সার্কের সচিবালয় এবং বর্তমান সভাপতি দেশ নেপালকে আনুষ্ঠানিকভাবে জানিয়ে দেয়া হয়েছে। একটি কূটনৈতিক সূত্র জানিয়েছে, আফগানিস্তান ও ভুটানও ওই সম্মেলনে যাচ্ছে না।

এ সম্পর্কিত আরও