Mountain View

মোসাদ্দেকের কল্যাণে ২০৯ রানের টার্গেট দিলো আফগানদের

প্রকাশিতঃ সেপ্টেম্বর ২৮, ২০১৬ at ৬:১৮ অপরাহ্ণ

cymera_20160928_181618

একের পর এক উইকেট হারানো বাংলাদেশ ১৫০ রান করতে পারবে কিনা তা নিয়ে ছিলো বেশ অনিশ্চয়তা, কিন্তু অভিষেক ম্যাচেই নিজের সামর্থ্য জানান দিলেন মোসাদ্দেক হোসেন।তিল তিল করে তাইজুল এবং রুবেলকে সংগে নিয়ে ২০৮ রান করতে সক্ষম হয় টাইগাররা।চার বল বাকি থাকতেই দুই রান নিতে গিয়ে রান আউটের শিকার হন রুবেল হোসেন।

অভিষিক্ত মোসাদ্দেক হোসেন ৪৫ বলে ৪৫ রান নিয়ে অপরাজিত থাকেন।

এর আগে লেগ স্পিনার রশিদ খানের বলে এলবিডব্লিউ হয়ে ফিরে যান তাইজুল ইসলাম।

মোহাম্মদ নবির বলে মিড অফে ক্যাচ দিয়ে ফিরেন অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা।

টানা দ্বিতীয় ম্যাচে লেগ স্পিনার রশিদ খানের বলে এলবিডব্লিউ হন সাব্বির রহমান। তার বিদায়ে অভিষিক্ত মোসাদ্দেকের সঙ্গে ক্রিজে যোগ দেন অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা।

হাশমতুল্লাহ শাহিদির হাতে এক্সট্রা কাভারে ক্যাচ দিয়েও বেঁচে যাওয়া সাকিব আল হাসান (২১ বলে ১৭) সুযোগটা কাজে লাগাতে পারেননি। মোহাম্মদ নবির সেই ওভারেই এলবিডব্লিউ হয়ে ফিরেন তিনি।

প্রিয় শট সুইপেই ফিরেন মুশফিকুর রহিম (৫১ বলে ৩৮)। লেগ স্পিনার রহমত শাহর বলে স্কয়ার লেগ দিয়ে সীমানা ছাড়া করতে গিয়ে নাভিন উল হকের দারুণ ক্যাচে পরিণত হন তিনি।

তামিম-সৌম্যর মতো মাহমুদউল্লাহও ফিরেন থিতু হয়ে। নাভিন উল হকের অফ স্টাম্পের বাইরের বলে ব্যাটের কানায় লেগে বোল্ড হন তিনি। ৩৯ বলে ২৫ রান করা মাহমুদউল্লাহর বিদায়ে ভাঙে তার সঙ্গে মুশফিকুর রহিমের ৬১ রানের জুটি।

৫ রানের মধ্যে দুই উদ্বোধনী ব্যাটসম্যানকে হারানো বাংলাদেশ প্রতিরোধ গড়ে মাহমুদউল্লাহ ও মুশফিকুর রহিমের ব্যাটে। অবিচ্ছিন্ন তৃতীয় উইকেটে অর্ধশত রানের জুটি গড়েন এই দুই জন।

রানে ফেরার লড়াইয়ে থাকা সৌম্য সরকার (৩১ বলে ২০) ফিরেন থিতু হয়ে। মিরওয়াইস আশরাফের অফ স্টাম্পের বাইরের বল তাড়া করতে গিয়ে কাভারে সহজ ক্যাচ দেন তিনি।

প্রথম ১০ ওভার নিরাপদে কাটিয়ে দেওয়ার পর বাংলাদেশ প্রথম উইকেট হারায় তামিম ইকবালের। একাদশ ওভারে মিরওয়াইস আশরাফকে উড়িয়ে মারতে গিয়ে থার্ড ম্যানে ক্যাচ দিয়ে ফেরার আগে ৩৬ বলে ২০ রান করেন এই বাঁহাতি ব্যাটসম্যান।

আফগানদের আঁটসাঁট বোলিংয়ে শুরুতে সতর্ক ব্যাটিং করেন বাংলাদেশের দুই উদ্বোধনী ব্যাটসম্যান তামিম ইকবাল ও সৌম্য সরকার।

মেঘলা আবহাওয়ায় টস জিতে দ্বিতীয় ওয়ানডেতে বাংলাদেশকে ব্যাটিংয়ে পাঠায় আফগানিস্তান অধিনায়ক আসগর স্তানিকজাই।

একটি পরিবর্তন এসেছে স্বাগতিক দলে। প্রথম ম্যাচে দুই বার জীবন পেয়ে ৩৭ রান করা ইমরুল কায়েসের জায়গায় দলে এসেছেন তরুণ অফ স্পিন অলরাউন্ডার মোসাদ্দেক হোসেন। বাংলাদেশের ১১৯তম ক্রিকেটার হিসেবে ওয়ানডেতে অভিষেক হয়েছে তার।

একটি পরিবর্তন আফগানিস্তান দলেও। শাবির নুরির জায়গায় দলে ফিরেছেন আরেক উদ্বোধনী ব্যাটসম্যান নওরোজ মঙ্গল।

দেশের মাটিতে টানা ষষ্ঠ সিরিজ এবং ওয়ানডেতে নিজেদের শততম জয়ের লক্ষ্যে খেলছে বাংলাদেশ।

মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে বুধবার যখন টস হয় তখন আকাশ পুরোপুরি মেঘে ঢাকা ছিল। আবহাওয়া পূর্বাভাসেও আছে বৃষ্টির সম্ভাবনা। তবে সিরিজে প্রতিটি ম্যাচের জন্য আছে রিজার্ভ ডে।

তিন ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে রয়েছে বাংলাদেশ।

দ্বিতীয় ওয়ানডের বাংলাদেশ একাদশ: মাশরাফি বিন মুর্তজা, তামিম ইকবাল, সৌম্য সরকার, মোসাদ্দেক হোসেন, মাহমুদউল্লাহ, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, সাব্বির রহমান, তাইজুল ইসলাম, রুবেল হোসেন, তাসকিন আহমেদ।

 

এ সম্পর্কিত আরও

Mountain View