Mountain View

সার্ক সম্মেলনে না যাওয়ার সিদ্ধান্ত সমর্থনযোগ্য নয়

প্রকাশিতঃ সেপ্টেম্বর ২৮, ২০১৬ at ১১:০২ অপরাহ্ণ

sarccসার্ক

ইসলামাবাদে সার্ক সম্মেলনে না যাওয়ার সিদ্ধান্ত সমর্থনযোগ্য নয় বলে মন্তব্য করেছেন স্বতন্ত্র সংসদ সদস্য তাহজীব আলম সিদ্দিকী।

বুধবার (২৮ সেপ্টেম্বর) রাতে জাতীয় সংসদে অনির্ধারিত আলোচনায় অংশ নিয়ে এ মন্তব্য করেন তিনি।

তাহজীব বলেন, ১৯৭১ সালের মানবতাবিরোধী অপরাধের জন্য পাকিস্তান সরকার আজও বাংলাদেশের জনগণের কাছে ক্ষমা চায়নি। তারা স্বাধীনতা-উত্তর বাংলাদেশে বিভিন্ন প্রতিক্রিয়াশীল মহলের পৃষ্ঠপোষকতা করেছে এবং বাংলাদেশের সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট করার জন্য ইন্ধন দিয়েছে। অধুনা মানবতাবিরোধী অপরাধে অভিযুক্ত ব্যক্তিদের বিচারের পরে বাংলাদেশের অভ্যন্তরীণ বিচার ব্যবস্থা নিয়ে তারা প্রশ্ন তুলেছে, যা কিনা কূটনৈতিক শিষ্টাচার বহির্ভূত এবং আন্তর্জাতিক আইনের সম্পূর্ণ বরখেলাপ।

তাহজীব আলম সিদ্দিকী বলেন, ভারত-পাকিস্তান সীমান্তবর্তী এলাকায় জঙ্গি আক্রমণের মদদ দিয়ে সম্পূর্ণ উপমহাদেশকে অস্থিতিশীল ও উত্তপ্ত করেছে। কিন্তু এ কারণে বাংলাদেশসহ ভারত, ভুটান ও আফগানিস্তান ইসলামাবাদে অনুষ্ঠিতব্য সার্ক সম্মেলন বয়কট করার সিদ্ধান্ত মোটেই সমর্থনযোগ্য না। বরং ইসলামাবাদে গিয়ে সার্ক সম্মেলনকে উপযুক্ত প্ল্যাটফর্ম হিসেবে ব্যবহার করে পাকিস্তানের জনগণের কাছে সরকারের কৃতকর্ম উপস্থাপন করলে অনেক বেশি কার্যকর ও ফলপ্রসূ হতো।

তিনি বলেন, এখানে আমি স্মরণ করতে চাই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের গোলটেবিল বৈঠকে যোগদানের বিষয়। বঙ্গবন্ধু অবশ্যই জানতেন পাকিস্তানি শাসকরা বাঙালিদের যৌক্তিক ও ন্যায্য দাবি কোনদিন মেনে নেবে না, এ কথা জেনেও বৈঠকে যোগদান করেছিলেন। সেই বৈঠক থেকে উপলব্ধি হিসেবে পাকিস্তানের জনগণের কাছে তাদের সরকারের কৃতকর্ম তুলে ধরেছিলেন। তাই আমি বাংলাদেশ, ভারত, ভুটান ও আফগানিস্তানকে সার্ক সম্মেলন বয়কট করার সিদ্ধান্ত পুর্নবিবেচনার অনুরোধ করব।

ইসলামাবাদে অনুষ্ঠিতব্য সার্ক সম্মেলন ইতোমধ্যে বাতিল করা হয়েছে। বাংলাদেশ ওই সম্মেলনে যাবে না বলে জানিয়ে দিয়েছে।

এ সময় তিনি সংসদে সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিনের শুভেচ্ছা জানান। একই সঙ্গে তার অনুপস্থিতিতে সংসদে শূন্যতা বিরাজ করছে বলেও মন্তব্য করেন।

এ সম্পর্কিত আরও

Mountain View