Mountain View

সৌম্য সরকার ঠিক পথেই আছে!

প্রকাশিতঃ সেপ্টেম্বর ২৮, ২০১৬ at ১০:১১ পূর্বাহ্ণ

images

সৌম্য সরকারকে নিয়ে এখনই দুর্ভাবনার কিছু দেখছেন না মাশরাফি বিন মুর্তজা। বাংলাদেশ অধিনায়কের মতে, উদ্বোধনী এই ব্যাটসম্যান কঠোর পরিশ্রম করছেন এবং আছেন ঠিক পথেই।

আফগানিস্তানের বিপক্ষে প্রথম ওয়ানডেতে শূন্য রানে আউট হন সৌম্য। ওয়ানডেতে নিজের আগের দুই ম্যাচেই অবশ্য দুর্দান্ত ব্যাট করেছিলেন বাঁহাতি ওপেনার। অপরাজিত ৮৮ ও ৯০ রান করে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জিতিয়েছিলেন দলকে। যদিও ম্যাচ দুটি ছিল গত বছরের জুলাইয়ে।

১৭ ওয়ানডের ক্যারিয়ারে সৌম্যর গড় (৪৬.১৩) ও স্ট্রাইক রেট (১০২.০৬) এখনও দারুণ। টুকটাক প্রশ্ন যা উঠছে, সেসব মূলত তার টি-টোয়েন্টি ও ঘরোয়া ক্রিকেটের ফর্ম নিয়ে। গত টি-টোয়েন্টি বিশ্বকাপে ৭ ম্যাচে ৭৫ রান করেছিলেন সৌম্য। এরপর ঢাকা প্রিমিয়ার লিগে ১৫ ইনিংসে ১টি অর্ধশতকে ৩৪৯ রান করেছিলেন ২৩.২৬ গড়ে।

আফগানিস্তানের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডের আগের দিন সংবাদ সম্মেলনে প্রশ্ন উঠল সৌম্যকে নিয়ে। মাশরাফি সবাইকে অনুরোধ করলেন ধৈর্য্য ধরার।

“আসলে সবারই একটু চিন্তা করা উচিত। ক্যারিয়ারের শুরুতে ও যেটা করেছে, সে সব ছিল অনেকটা অপ্রত্যাশিত। সবসময় একরকম খেলবে ধরে নিলে ওর সঙ্গে অন্যায় করা হবে।”

“আমাদের ক্রিকেটে এটা অনেক দেখেছি যদি কেউ ভালো খেলে…পরবর্তীতে খারাপ খেললেই কথা শুরু হয়ে যায়। এই ব্যাপারগুলো একের পর এক হয়েই আসছে। আমাদেরও কিছু দায়িত্ব আছে।”

আন্তর্জাতিক ক্রিকেটের বাস্তবতাও মনে করিয়ে দিলেন বাংলাদেশ অধিনায়ক।

“আন্তর্জাতিক ক্রিকেট কি? অন্য দলগুলো প্রথম দশ ম্যাচে হয়ত কাউকে সেভাবে ‘রিড’ করে না। ১১ নম্বর ম্যাচ থেকে অন্যভাবে রিড করা শুরু করে। আন্তর্জাতিক ক্রিকেট পুরোটাই ভিন্ন একটি ব্যাপার।”

মাশরাফির বিশ্বাস, কঠিন এই সময়টা বরং সৌম্যকে সামনে এগিয়ে চলার পথে আরও পরিণত করবে।

“আমি বিশ্বাস করি সৌম্য ঠিক পথে আছে। চেষ্টা করে যাচ্ছে। যতটুকু করছে, এর থেকে বেশি কিছু তার পক্ষে সম্ভব না। হয়ত মনোযোগ আরেকটু বাড়াতে পারে। সে নিজেও সেটা উপলব্ধি করছে।”

“আন্তর্জাতিক ক্রিকেটে দেখবেন অনেকে শুরুটায় কষ্ট করে পরবর্তীতে পরিণত হয়, তারপর ভালো খেলে। সৌম্য এখনও তরুণ। আগের পারফরম্যান্সের সঙ্গে না মিলিয়ে এখান থেকে ‘টেক অফ’ করতে পারে। কঠিন সময়টা ওকে আরও শক্ত করে তুলবে।

এ সম্পর্কিত আরও

Mountain View