ঢাকা : ১১ ডিসেম্বর, ২০১৬, রবিবার, ৭:৪৮ অপরাহ্ণ
A huge collection of 3400+ free website templates JAR theme com WP themes and more at the biggest community-driven free web design site

মোসাদ্দেকের ব্যাটে দুইশ’ পার

সফরকারী আফগানিস্তানের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতে অভিষিক্ত তরুণ ব্যাটার মোসাদ্দকের ব্যাটে দুইশ’ পার করলো মাশরাফির বাংলাদেশ। আফগানদের সামনে ২০৯ রানের লক্ষ্য দিয়ে অলআউট হয়েছে টাইগাররা। বুধবার মিরপুরে টস জিতে বাংলাদেশকে আগে ব্যাট করতে পাঠায় আফগান দলনায়ক স্ট্যানিকজাই।
টসে হেরে ব্যাটিংয়ে নামা স্বাগতিকদের হয়ে এদিন শুরুটা দারুণ করেন টাইগার দুই ওপেনার তামিম ইকবাল ও সৌম্য সরকার। উদ্বোধনী জুটিতে তাদের ব্যাট থেকে আসে ৪৫ রান। তবে এরপর দু’জনই ব্যক্তিগত ২০ রান করে আউট হন। আফগান মিডিয়াম পেসার মিরওয়াইস আশরাফের বলেই পরপর দুই ওভারে একইরকম শট খেলে ক্যাচ আউট হয়ে সাজঘরে ফেরেন তামিম-সৌম্য।  দৌলত জাদরানের ক্যাচে পরিণত হন আগের ম্যাচে হাফসেঞ্চুরি করা তামিম। আর হাসমতউল্লার হাতে ক্যাচ দিয়ে ফেরেন সৌম্য।
এরপর ক্রিজে দুই ভায়রা মিলে ৬১ রানের জুটি গড়ে দলকে শক্ত অবস্থানে নিয়ে যান। কিন্তু ২৫তম ওভারের শেষ বলে মাহমুদুল্লাহ ব্যক্তিগত ২৫ রানে আফগানদের সবচেয়ে কম বয়স্ক বোলার (১৭ বছর ৫ দিন) নাভিন-উল-হকের বলে বোল্ড হন। এর দুই ওভার পরে রহমত শাহ’র বলে ব্যক্তিগত ৩৮ রানে তরুণ নাভিনের হাতেই ক্যাচ দিয়ে প্যাভিলিওনে ফেরেন উইকেট কীপার ব্যাটসম্যান মুশফিক। দুই ভায়রার বিদায়ে দ্রুত ১২২ রানেই ৪ উইকেট হয়ে যায় বাংলাদেশের স্কোর। তবে এরপরই দেখা যায় টাইগারদের আরও ভয়াবহ বিপর্যয়। যা হয়তো কেউই কল্পনাও করতে পারেনি যে, সাকিব-সাব্বিরদের মত ক্রিকেটার থাকতে এমনটাও হতে পারে। কিন্তু হয়েছেও সেটাই। যা হয়েছে এক কথায় ভয়াবহ দুর্যোগ বললেও কম হবে।
ইনিংসের ৩২তম ওভারে মোহাম্মদ নবীর বলে এলবিডব্লিউর ফাঁদে পড়েন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব (১৭), আর পরের ওভারে রশিদ খানের প্রথম শিকারে পরিণত হন মারকুটে খ্যাত সাব্বির। আগের দিনের মত এদিনও (৪ রান) ব্যর্থ হন তিনি। ফলে ১৩৮ রানেই ৬ উইকেট হারিয়ে ধুঁকতে থাকে বাংলাদেশ। এরপর উইকেটে আসেন প্রথম ম্যাচে ভালো খেলা (৩৭ রান) ইমরুল কায়েসকে বসিয়ে ওয়ানডে অভিষেক করানো তরুণ ব্যাটসম্যান মোসাদ্দেক হোসেন। তবে ৩৪তম ওভারের শেষ বলে টাইগার অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা ব্যক্তিগত ২ রানে মোহাম্মদ নবীর দ্বিতীয় শিকার হয়ে (এলবিডব্লিউ) প্যাভিলিওনে ফিরলে ১৪১ রানেই ৭ উইকেট হারায় টাইগাররা। এরপর ৪৩ তম ওভারে পরপর দুই বলে তাইজুল (১০) ও তাসকিনকে (০) লেগ বিফোরের ফাঁদে ফেলে আউট করলে ১৬৫ রানে ৯ উইকেট হারিয়ে আরেকবার দুইশ’ রানের নিচে আউট হওয়ার প্রহর গুণতে থাকে দলীয় লো-স্কোরকে ভুলতে বসা বাংলাদেশ।
তবে এদিন ওয়ানডে অভিষিক্ত মোসাদ্দেক হোসেনের ব্যাটে দুইশ’ পার করে ১৬৫ রানেই ৯ উইকেটে ধুঁকতে থাকা বাংলাদেশ। শেষ উইকেটে রুবেলকে সঙ্গে নিয়ে ৪৩ রানের জুটি গড়েন মোসাদ্দেক। তবে শেষ ওভারের দ্বিতীয় বলে দুই রান নিতে গিয়ে ভুল বোঝাবুঝিতে রুবেল ডেঞ্জার এন্ডে রান আউট হলে ভেঙে যায় ১১ তম উইকেটের দুর্দান্ত মান বাঁচানো এই জুটি। শেষ পর্যন্ত খেলতে পারলে হয়তো আরো কিছু রান যোগ হতো স্কোরবোর্ডে।
যাইহোক, তা না হলেও মোসাদ্দেক তার অভিষেক ওয়ানডে ম্যাচে চারটি বাউন্ডারি এবং দুই ছক্কায় ৪৫ বলে ৪৫ রান করে অপরাজিত থাকেন। আর ১১ নম্বরে নামা রুবেল আউট হওয়ার আগে করেন মূল্যবান ১০ রান। ফলে ৪ বল বাকি থাকতেই ২০৮ রানেই শেষ হয়ে যায় টাইগারদের ইনিংস। এদিন আফগান বোলাদের মধ্যে সবাই বেশ ভালো বল করেছেন। তবে সবচেয়ে সফল বোলার ছিলেন হ্যাট্রিকের সম্ভাবনা জাগানো স্পিনার রশিদ খান। যিনি আগেরদিন সংবাদ সম্মেলনে সফরকারীদের প্রতিনিধিত্ব করেছিলেন। অবশ্য বাংলাদেশে লীগ খেলার কারণে এদেশের অনেক কিছুই তার নখদর্পনে। তিনি পান তিনটি উইকেট।
Facebook Comments

এ সম্পর্কিত আরও

Check Also

বাংলাদেশ-নিউজিল্যান্ড সিরিজ দেখাবে যেসব চ্যানেল

আসন্ন নিউজিল্যান্ড সিরিজের জন্য বাংলাদেশ ক্রিকেট দল এখন অস্ট্রেলিয়ায় অবস্থান করছে। সেখানে ১০ দিনের ক্যাম্প …

Mountain View

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *