Mountain View

পাকিস্তানি তারকাদের নিষেধাজ্ঞার বিপক্ষে কারান

প্রকাশিতঃ সেপ্টেম্বর ২৯, ২০১৬ at ১০:০৬ পূর্বাহ্ণ

karan-1-1
‘উরি হামলা’ ঘটনার একদিন পর ৭ পাকিস্তানি তারকাকে ভারত ছাড়ার হুমকি দিয়েছিল মহারাষ্ট্র নাভনির্মান সেনা (এমএনএস)। স্পর্শকাতর এ বিষয় নিয়ে গণমাধ্যমে মুখ খুললেন ‘অ্যাই দিল হ্যায় মুশকিল’ ছবির পরিচালক কারান জোহার।

সম্প্রতি ভারতীয় টিভি চ্যানেলকে দেওয়া এক সাক্ষাৎকারে এ প্রসঙ্গে কারান বলেন, “আমি সবার রাগটা বুঝতে পারছি। এই হামলায় নিহত সবার জন্য আমার সমবেদনা রয়েছে। কোনো কিছুই এই সন্ত্রাসীহামলাকে জায়েজ করতে পারেনা। তাই বলে পাকিস্তানি তারকাদের দেশে ফেরত পাঠানো কোনো সমাধান নয়। এতে বরং হামলাকারীদের উদ্দেশ্যই সফল হল।’’

এ ব্যাপারে তিনি আরও বলেন, ‘‘আমার মতে রাজনৈতিক বিদ্বেষের প্রভাব শিল্পীদের উপর পড়তে দেওয়া উচিত নয়। কারণ প্রতিভা এমন একটি জিনিস যাকে কোনো দেশের সীমানা দিয়ে বেঁধে দেওয়া যায় না। তাই অভিনয়শিল্পীদের উপর নিষেধাজ্ঞা না এনে দুই দেশের এ বড় শক্তিকে কাজে লাগাতে হবে।’’

ইন্ডিয়ান এক্সপ্রেস জানায়, ৪৪ বছর বয়সি এ পরিচালক জনসম্মুখে এই ব্যাপারে কথা বলতে বেশ ভয় পাচ্ছেন বলে জানিয়েছেন।

তিনি বলেন, “ আমি সত্যিই এই ব্যাপারে কথা বলতে ভয় পাচ্ছি। কে জানে হয়ত পাকিস্তানি তারকাদের পক্ষে কথা বলার জন্য আমার উপরেও আঘাত আসতে পারে।’’

এই সমস্যার সমাধান যে তাদের হাতে নয় সেটাও জানিয়ে দিলেন কারান, “এই সমস্যার সমাধান আমার হাতে নেই। আমি একজন পরিচালক, প্রেমের গল্প বলতে ভালোবাসি। আমরা ভালোবাসা ছড়িয়ে দেওয়ার কাজ করি।”

আসছে দিওয়ালিতে মুক্তি পাচ্ছে কারান জোহারের ‘অ্যাই দিল হ্যায় মুশকিল’ ছবিটি। এতে একটি গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন পাকিস্তানি অভিনেতা ফাওয়াদ খান। কিন্তু ‘এমএনএস’ এর এ হুমকির ফলে ছবির প্রচারণায় ফাওয়াদ খানের উপস্থিতি অনিশ্চিত হয়ে পড়েছে।

ইতোমধ্যেই বলিউড তারকা শাহরুখ খান এবং আলিয়া ভাটের দিকে নানা অভিযোগের তীর ছোঁড়া হয়েছে। শাহরুখের আগামী সিনেমা ‘রায়েস’ এ পাকিস্তানী অভিনেত্রী মাহিরা খান এর অভিনয় করার কথা রয়েছে। আলিয়া ভাট বেশ কিছু সিনেমাতে পাকিস্তানি তারকাদের সঙ্গে কাজ করেছেন।

সম্প্রতি এক টুইট পোস্টে পাকিস্তানি শিল্পীদের পক্ষ নেওয়ায় কারান, শাহরুখ এবং আলিয়াকে ‘বিশ্বাসঘাতক’ বলে আখ্যায়িত করেছেন ভারতীয় সংগীতশিল্পী অভিজিত ভট্টাচার্য।

এ সম্পর্কিত আরও

Mountain View