Mountain View

না খেলেও, যে সিরিজে আছে বাংলাদেশও,কিন্তু কেন?

প্রকাশিতঃ সেপ্টেম্বর ৩০, ২০১৬ at ৭:৫৬ পূর্বাহ্ণ

20160928061832শারজায় আজ প্রথম ওয়ানডেতে মুখোমুখি হচ্ছে পাকিস্তান এবং ওয়েস্ট ইন্ডিজ। মরু অঞ্চলের এই লড়াইয়ে চোখ থাকবে বাংলাদেশেরও। কারণ এই সিরিজের ওপর অনেকটাই নির্ভর করছে র‌্যাংকিংয়ে বাংলাদেশের অবস্থান। তিন ম্যাচের সিরিজে ওয়েস্ট ইন্ডিজ জিতলে র‌্যাংকিংয়ে সাত নম্বরে উঠে যাবে তারা। এক ধাপ অবনমিত হয়ে বাংলাদেশ নেমে যাবে আটে। আর পাকিস্তান যদি ৩-০তে ক্যারিবীয়দের হোয়াইটওয়াশ করে, তাহলে সাতেই থাকবে মাশরাফি বিন মুর্তজার দল। সেক্ষেত্রে অবনমন ঘটবে ওয়েস্ট ইন্ডিজের। তারা নেমে যাবে নয় নম্বরে, পাকিস্তান উঠে আসবে আট নম্বরে। ২ অক্টোবর দ্বিতীয় এবং ৫ অক্টোবর হবে তৃতীয় ওয়ানডে।

২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত ওয়ানডে র‌্যাংকিংয়ের সেরা আটটি দল সরাসরি ২০১৯ বিশ্বকাপের টিকিট পাবে। এখনও সেফ জোনে আছে টাইগাররা। কিন্তু দাওয়াত দিয়ে আফগানিস্তানকে এনে তিনটি রেটিং পয়েন্ট খোয়ানোয় চাপে বাংলাদেশ। আফগান সিরিজ শুরুর আগে রেটিং পয়েন্ট ছিল ৯৮। দ্বিতীয় ওয়ানডেতে হারের পর সেটা দাঁড়িয়েছে ৯৫-এ। আগামীকাল শেষ ওয়ানডেতে জিতলে একই রেটিং পয়েন্ট থাকবে। আর সংযুক্ত আরব আমিরাতে পাকিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজের আগে ওয়েস্ট ইন্ডিজের রেটিং পয়েন্ট ৯৪। বাংলাদেশের ঘাড়ে নিঃশ্বাস ফেলছে ক্যারিবীয়রা। মধ্যপ্রাচ্যের দেশে পাকিস্তানের বিপক্ষে সিরিজ জিতলেই বাংলাদেশকে টপকে যাবে উইন্ডিজ।
alm_9830-600x399
আর পাকিস্তান যদি ২-১-এ জেতে তাহলে আটেই থাকবে ওয়েস্ট ইন্ডিজ। আর বাংলাদেশ থাকবে সাতে। র‌্যাংকিংয়ের যে অবস্থা তাতে করে উইন্ডিজের বিপক্ষে সিরিজে বাংলাদেশিরা এখন পাকিস্তানের জয়টাই কামনা করবে।

এ সম্পর্কিত আরও

Mountain View