Mountain View

পাল্টা হামলার আশঙ্কায় ভারতের ৪ রাজ্যে সতর্কতা জারি

প্রকাশিতঃ সেপ্টেম্বর ৩০, ২০১৬ at ১১:৩৯ পূর্বাহ্ণ

20160930112318পাকিস্তানের সীমানায় ঢুকে ‘সার্জিক্যাল হামলা’র পর সীমান্তবর্তী চারটি রাজ্যে সতর্কতা জারি করেছে ভারত। পাশাপাশি সীমান্তে পাকিস্তানের পাল্টা আক্রমণের আশঙ্কায় কড়া পাহারা নিশ্চিত করেছে ভারত। বুধবার দিবাগত রাতে হামলার পর বৃহস্পতিবার দিবাগত রাতে কাশ্মির সীমান্তে ব্যাপক সেনা মোতায়েন এবং গোলাবারুদ মজুদ করেছে ভারত।

জানা যায়, পাকিস্তান নিয়ন্ত্রিত আজাদ কাশ্মিরে ভারতীয় সেনাদের হামলার জবাবে পাকিস্তানের পক্ষ থেকে পাল্টা হামলার আশঙ্কা করছে ভারত। ফলে ভারতের জম্মু-কাশ্মির, গুজরাট, রাজস্থান এবং পাঞ্জাব সীমান্তে চূড়ান্ত সতর্কতা জারি করা হয়েছে। এসব রাজ্যের শিক্ষা প্রতিষ্ঠান অনির্দিষ্টকালের জন্য বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়েছে। সীমান্তের নিকটবর্তী অংশে সাধারণ মানুষের চলাচলেও সাবধানতা অবলম্বন করতে বলা হয়েছে।

জম্মু-কাশ্মিরের ডেপুটি কমিশনার সিমরণদীপ সিং বলেছেন, ‘আন্তর্জাতিক সীমান্ত এবং নিয়ন্ত্রণরেখার নিকটবর্তী গ্রামের লোকজনকে সরে যেতে বলা হয়েছে। ভারত-পাক সীমান্তের ৭/৮ কিলোমিটার ভেতরের সমস্ত এলাকার বাসিন্দাদের অন্যত্রচলে যেতে বলা হয়েছে।’ জানা গেছে, ইতোমধ্যে সেনাবাহিনীর পক্ষ থেকে রাজৌরির নওসেরা এবং আশপাশের এলাকার বাসিন্দাদের সরিয়ে নেয়া হচ্ছে।
ভারতীয় গণমাধ্যমগুলো বলছে, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং সীমান্তের নিকটবর্তী গ্রামের বাসিন্দাদের সরিয়ে ফেলতে প্রয়োজনীয় উদ্যোগ নিতে পাঞ্জাবের মুখ্যমন্ত্রী প্রকাশ সিং বাদলকে টেলিফোন করেছেন। মুখ্যমন্ত্রী বাদল রাজ্যের মুখ্যসচিব এবং পুলিশের মহানির্দেশককে প্রয়োজনীয় নির্দেশনা দিয়েছেন। সীমান্তবর্তী রাজ্যগুলোর হাসপাতালগুলোকে সতর্ক থাকতে বলা হয়েছে। ইতোমধ্যে হাসপাতালগুলোর সকল ডাক্তার এবং নার্সদের ছুটি বাতিল করা হয়েছে।জানা গেছে, পাঞ্জাবের শতাধিক গ্রামের মানুষজনকে অন্যত্র সরিয়ে নেওয়া হচ্ছে। সীমান্তগুলোতে অতিরিক্ত জওয়ান মোতায়েন করে কড়া নজরদারি জারি করা হয়েছে। গুজরাট থেকে কাশ্মির পর্যন্ত পশ্চিম ভারতীয় ফ্রন্টের বিএসএফ এবং সেনা জওয়ানদের ছুটি বাতিল করে বাড়তি সতর্কতা অবলম্বন করা হচ্ছে।

এ সম্পর্কিত আরও

Mountain View