Mountain View

বাংলাদেশ সফর হবে কঠিন চ্যালেঞ্জ: বাটলার

প্রকাশিতঃ সেপ্টেম্বর ৩০, ২০১৬ at ১১:৫১ অপরাহ্ণ

02-buttler
গত বছরের বিশ্বকাপে হারের ক্ষত পুরোপুরি শুকোয়নি এখনও। সামনেও অপেক্ষায় কঠিন পরীক্ষা। বাংলাদেশের উদ্দেশে দেশ ছাড়ার আগে ইংল্যান্ডের ভারপ্রাপ্ত ওয়ানডে অধিনায়ক জস বাটলার বলছেন, সিরিজটি তাদের জন্য হতে যাচ্ছে বড় চ্যালেঞ্জ।

শুক্রবার রাতে বাংলাদেশে পা রাখার কথা ইংল্যান্ডের ওয়ানডে দলের। নিয়মিত অধিনায়ক ওয়েন মর্গ্যান ও ওপেনার অ্যালেক্স হেলস সফরে আসছেন না নিরাপত্তা শঙ্কায়। দলকে তাই নেতৃত্ব দিচ্ছেন উইকেটকিপার ব্যাটসম্যান বাটলার।

গত বছর বিশ্বকাপে ইংল্যান্ডকে বিদায় করে দিয়েই কোয়ার্টার-ফাইনালে উঠেছিল বাংলাদেশ। অ্যাডিলেইডের সেই ম্যাচে ছিলেন বাটলার। দেশের মাটিতে গত মৌসুমে বাংলাদেশের অবিস্মরণীয় সাফল্যের কথাও জানেন তিনি। সব মিলিয়েই বললেন সিরিজ নিয়ে চ্যালেঞ্জের কথা।

“অ্যাডিলেইডে সেই দিনটি ছিল ভীষণ কঠিন, খুবই হতাশাজনক। তবে আমরা তলানিতে চলে গেলেও ফিরে এসেছি, ঘুরে দাঁড়িয়েছি। দারুণ একটি সফর হবে। সম্প্রতি দেশের মাটিতে ওরা দারুণ সাফল্য পেয়েছে। ওই কন্ডিশনে খেলা দল হিসেবে আমাদের জন্য হবে কঠিন চ্যালেঞ্জ।”

গত নভেম্বরে পাকিস্তানের বিপক্ষে একটি টি-টোয়েন্টিতে ইংল্যান্ডকে নেতৃত্ব দিয়েছিলেন বাটলার। ওয়ানডেতে টস করবেন এই প্রথম। আক্রমণাত্মক ব্যাটসম্যান হলেও খুব ডাকাবুকো চরিত্র নন তিনি। মাঠে শান্ত, ধীরস্থির থাকতে পছন্দ করেন। জানালেন অধিনায়ক হিসেবেও থাকবেন নিজের মতোই।

“আমি চেষ্টা করব অকৃত্রিম থাকতে। চেষ্টা করব নিজের মতোই থাকতে। অধিনায়ক হিসেবে আমি যেমন নই, তেমন কেউ হওয়ার চেষ্টা করব না।”

নেতৃত্বের ধরণে তিনি মর্গ্যানের আদর্শেরই অনুসারী, জানালেন বাটলার।
“আমি খেলাটাকে দেখি ওয়েন মর্গ্যানের মতো করেই। চেষ্টা করব আগ্রাসী হতে। গত দেড় বছরে আমরা যেভাবে সাফল্য পেয়ে আসছি, ছেলেদের বলব ঠিক সেভাবেই খেলতে। অবশ্যই কিছু ব্যাপারে কন্ডিশনের ভূমিকা তো থাকবেই। দলটা তরুণ, তবে ক্রিকেট এবং খেলাটা নিয়ে সচেতনায় দলটা অভিজ্ঞ, এবং বাংলাদেশে সেটিই আমাদের প্রয়োজন।”

ওয়ানডে স্কোয়াডে না থাকলেও দলের সঙ্গে আসবেন অ্যালেস্টার কুক। টেস্ট সিরিজের আগে দুই দিনের দুটি প্রস্তুতি ম্যাচে খেলতে পারবেন না ইংল্যান্ডের টেস্ট অধিনায়ক। সন্তানসম্ভবা স্ত্রীর পাশে থাকতে তখন ফিরে যাবেন ইংল্যান্ডে। কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিতে ও অনুশীলন করতে তাই টেস্ট স্কোয়াডের আগেই আসছেন তিনি।

এ সম্পর্কিত আরও

Mountain View