Mountain View

‘মুশফিককে নিয়ে মোর দ্যান হ্যাপি’

প্রকাশিতঃ সেপ্টেম্বর ৩০, ২০১৬ at ৬:৩১ অপরাহ্ণ

মুশফিকুর রহিমকে নিয়ে প্রশ্নগুলো তীর হয়ে ছুটে যাচ্ছে একের পর এক। কিন্তু এই উইকেট-কিপার ব্যাটসম্যানকে সে সব বিদ্ধ করছে সামান্যই। ঢাল হয়ে সব সামলাচ্ছেন মাশরাফি বিন মুর্তজা। আফগানিস্তান সিরিজের শেষ ওয়ানডের আগে আবারও বাংলাদেশ অধিনায়ক জানালেন, মুশফিককে নিয়ে দুর্ভাবনা নেই দলের।

আফগানিস্তান সিরিজে এখনও সেভাবে জ্বলে উঠতে পারেননি; উইকেটের সামনে মুশফিক তবু নি:সন্দেহে দেশের অন্যতম সেরা। কিন্তু উইকেটের পেছনে? গুরুত্বপূর্ণ সময়ে গ্লাভস হাতে মুশফিকের ব্যর্থতা দলকে ভুগিয়েছে অসংখ্যবার।

এই আফগানিস্তান সিরিজেও প্রথম দুই ম্যাচে ক্যাচ ছেড়েছেন, গুরুত্বপূর্ণ সময় হাতছাড়া করেছেন স্টাম্পিংয়ের সুযোগ।

প্রশ্ন শেষ নয় শুধু কিপিং দিয়েই। ব্যর্থতার হাত ধরে আসে পারিপার্শ্বিক আরও অনেক কিছু। টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের বিপক্ষে জয়ের আগেই উদযাপন, তারপর কাজ শেষের আগেই ফিরে আসা, ফাইনালে ওয়েস্ট ইন্ডিজের জয়ের পর বিতর্কিত টুইট ও পরে সেটি মুছে ফেলা, নিজের ব্যর্থতায় ম্রিয়মান হয়ে থাকা; সব মিলিয়ে সংবাদ সম্মেলনে অনেক প্র্রসঙ্গ এক সঙ্গে মিলে প্রশ্ন ছুটে গেল মাশরাফির দিকে। বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক বরাবরের মতোই টেস্ট অধিনায়কের পাশে দাঁড়ালেন। “একেক জন মানুষের চিন্তা ভাবনা, চলাফেরা একেক রকম। যদি পেশাদারিত্বের বিষয়টি খেয়াল করেন, তাহলে দেখবেন মুশফিক আমাদের থেকে সব সময় এক ধাপ এগিয়ে থাকে। এই জায়গায় মুশফিককে একশতে একশ দিতে হবে।” “অভিযোগের কথা যদি বলেন, সেটা আমাকে নিয়েও সামনের ম্যাচে থাকতে পারে। আমি কোনো ভুল করতে পারি। ম্যাচে একটা-দুটা অনাকাঙ্ক্ষিত ব্যাপার ঘটে। কিন্তু কখনোই এক জনের জন্য হারা সম্ভব নয়। মুশফিককে নিয়ে আমাদের একটুও ভাবনা নেই, ওকে নিয়ে মোর দ্যান হ্যাপি।” মাঠের ভেতরে-বাইরে মুশফিকের আচরণ বা ব্যক্তিগত প্রশ্নের ব্যাপারগুলো স্পর্শই করতে চান না অধিনায়ক। “ওকে নিয়ে আমরা উদ্বিগ্ন নই। তার কিছু ব্যক্তিগত সিদ্ধান্ত, ওগুলো একেবারেই তার ব্যক্তিগত সিদ্ধান্ত। এটা নিয়ে কোনো কথাই বলা ঠিক হবে না। কিন্তু আপনি যদি ওকে খেলোয়াড় হিসেবে বিবেচনা করেন, চলাফেরা কিংবা টিমের সবার সঙ্গে ওর মেলামেশা, সেসব আপ টু দ্য মার্ক।

এ সম্পর্কিত আরও

Mountain View