ঢাকা : ৫ ডিসেম্বর, ২০১৬, সোমবার, ৮:৫৩ অপরাহ্ণ
সর্বশেষ
অন্ন-বস্ত্রের প্রকট সঙ্কটে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গা পরিবারগুলো পাকিস্তানের দ্বারস্থ হচ্ছে ভারত! ভিডিও বার্তার জবাবে হুমকি পেলেন সাব্বির! বান্দরবানে রেড ক্রিসেন্ট সোসাইটির বার্ষিক সভা ও নির্বাচন অনুষ্ঠিত ‘গণতন্ত্রের ভিত্তিকে শক্তিশালী করতে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে’ ‘শান্তিরক্ষা মিশনে অস্ত্রশস্ত্র ভাড়া বাবদ বাংলাদেশের বার্ষিক আয় ৪৩৭,৫২,৯৫,২৬৪ টাকা’ দেশে আইন-শৃংখলা পরিস্থিতি স্বাভাবিক রয়েছে : স্বরাষ্ট্রমন্ত্রী পরিচয় মিলল দিনাজপুরের ঘোড়াঘাটে নিহত হওয়া তিন যুবকের বিদেশের কারাগারে বন্দী ১০ হাজার বাংলাদেশি ‘২০১৮ সালের মধ্যে নিরক্ষরমুক্ত হবে দেশ’
A huge collection of 3400+ free website templates JAR theme com WP themes and more at the biggest community-driven free web design site

ভারত পাকিস্তান যুদ্ধ ও বাংলাদেশের অবস্থান

2011615122345107580_20

nurবাংলাদেশ একটি স্বাধীন দেশ,ভারত আমাদের প্রতিবেশী ও বন্ধু রাষ্ট্র। পাকিস্তান কেও আমাদের সার্ভুকক্ত বন্ধু রাষ্ট্র বলা যায়!!বাংলাদেশ পাকিস্তান ১৯৭১সালে যুদ্ধে ভারত আমাদের নৈতিক ও সামরিক সাহায্য করে আমাদের দেশকে স্বাধীন করতে সাহায্য করেছে,তেমনি আমার জানা মতে ও ইতিহাস হতে যানা যায় রাশিয়া ভারতে চেয়ে বেশি সামরিক সাহায্য অনুদান করেছে।আর আমেরিকা আমাদের মুক্তিযুদ্ধের সময় পাকিস্তানে পক্ষ ও সামরিক সাহায্য করেছে।

এখন সময় পরিবর্তন হয়েছে।সামনে পাক-ভারত যুদ্ধ সম্ভবনা ও প্রায় যুদ্ধ শুরু হয়েছে! তাছাড়া পাক-ভারত যুদ্ধ তৃতীয় বিশ্বযুদ্ধে আভাস দিচ্ছে বলে জানা বিভিন্ন পত্র-পত্রিকা হতে।পাক-ভারত যুদ্ধে বাংলাদেশ কার পক্ষে নৈতিক সমর্থন দিবে সেটা সরকার ও রাষ্ট্রের বড় কর্তারা ঠিক করবে। যেহেতু এই মতামতটি আমার একান্ত ব্যক্তিগত তাই বলতে চাই পাক-ভারত যুদ্ধে আমাদের ভারত কিংবা পাকিস্তান কোনো দেশকে আমাদের সমর্থন দেওয়া উচিত নয়,কারন আমাদের দেশের প্রায় চারদিকে ভারতে অবস্থান।আর পাকিস্তান আমাদের শত্রু রাষ্ট্র না হলেও ৭১সালে বাংলাদেশের সাথে যুদ্ধে পরাজয়ে ক্ষত এখানো আছে বুঝা যায়! (কারন রাজাকার আলবদলদের ফাসি সম্পর্কে এখনো নানারকম কথা বলে)।তাই বলা যায় পাক-ভারত যুদ্ধ শুরু হলে পাকিস্তান বাংলাদেের চারদিকে অবস্থিত ভারতে আক্রমনেড সাথে সাথে বাংলাদেশে দুএকবার আক্রমন করতে পারে! এবং আক্রমনে পরে বলবে সামীনা না চিনতে পারার ভুলে হয়ে গেছে।এ বিষয়ে আমাদের সর্তক হওয়া উচিত।

ভারত যেমন বন্ধু রাষ্ট্র তেমনি রাশিয়া সৌদিআরব আমাদের বন্ধু রাষ্ট্র।রাশিয়া পাকিস্তানকে যুদ্ধে সাহায্য করবে মনে হচ্ছে।কারন ইতিমধ্যে রাশিয়া ও চিন পাকিস্তানে সৈন্য প্রশিক্ষণে নামে সামরিক মহড়া পরিচালনা করছে।আর পাকিস্তান মুসলিম প্রধান দেশ হওয়ার পাকিস্তানকে সমর্থন করবে।তাছাড়াও অন্যান্য মুসলিম প্রধান দেশ পাকিস্তানকে সমর্থন করবে।তেমনি ভারতকেও আমেরিকাসহ অনেক দেশ সাহায্য করবে।এতে বড় ধরনে যুদ্ধ হওয়ার সম্ভবনা থাকে! পাক-ভারত যুদ্ধ শুরু হলে কলকাতাসহ কিছু রাজ্য স্বাধীন হওয়ার সম্ভবনা রয়েছে।

এখন যুদ্ধে বাংলাদেশ কোন দেশকে সমর্থনও সাহায্য করবে,আমার একান্ত মতামতে এ যুদ্ধে বাংলাদেশের কোনো দেশ বা রাষ্ট্রকে সমর্থন দেওয়া ঠিক নয়!সবার মতামত অনুযায়ী ও আমাদের পূর্ব ইতিহাস অনুযায়ী আমরা কখনো পাকিস্তানকে সমর্থন দিব না! আর ভারতকে সমর্থন দিলে বন্ধু রাষ্ট্র রাশিয়াসহ অন্যান্য দেশ যেমন সৌদিআরব ও চীন আমাদের নানা বিষয়ে অসহযোগিতা করতে পারে।এমনকি চীনের কারিগরি সহযোগিতার তৈরি হতে যাওয়া বঙ্গবন্ধু স্যাটেলাইট ও পদ্মা সেতুর কাজ বন্ধ করে চলে যেতে পারে এবং বাংলাদেশ মুসলিম প্রধান দেশ হওয়ার সৌদিআরব সহ বিভিন্ন মুসলিম প্রধান দেশ বাংলাদেশকে তারা নানাভাবে চাপ প্রয়োগ করবে।এতে লাভের চেয়ে আমাদের দেশের বর্তমান, ভবিষ্যৎ দেশের জনসাধারনের ক্ষতি হওয়া সম্ভাবনা থাকবে।তাই আমাদের বাংলাদেশের পাকিস্তান বা ভারত কোনো দেশকে সামরিক বা নৈতিক সমর্থন দেওয়া ঠিক হবে না।

লেখক: মো:নূর-নবী শেখ (সংবাদকর্মী) স্টাফ রির্পোটার,বিডি টুয়েন্টিফোর টাইমস ডট কম

এ সম্পর্কিত আরও

Check Also

sorbonasj

রামপাল হঠাও সুন্দরবন বাঁচাও!

শুরুতেই বলি, যেহেতু সংবিধান অনুযায়ী দেশের মালিকানা দাবি করতে পারব না সেহেতু তো দেশের কোন …

Mountain View

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *