Mountain View

আজ কি শততম জয়ের উৎসব হবে

প্রকাশিতঃ অক্টোবর ১, ২০১৬ at ৭:৫৪ পূর্বাহ্ণ

070401611447f7ea82bd290008551b30x300x169x13কাল রাতে চলে এসেছে ইংল্যান্ড। পুরো মনোযোগ এখন সেদিকে। ইংল্যান্ড সিরিজের প্রস্তুতির জন্যই আফগানিস্তানকে ডেকে আনা। সেই তাদের সঙ্গে প্রথম ওয়ানডেতে হারতে হারতে জেতা এবং দ্বিতীয়টিতে জয়ের সম্ভাবনা জাগিয়ে হেরে যাওয়ায় অপেক্ষা আরেকটু বেড়ে যায়। সেই অপেক্ষা শততম জয়ের, যা ধরা দেয়নি বুধবার। বুধবার দেয়নি বলে শনিবারও দেবে না, এমন ভাবনা নৈরাশ্যবাদীরাই শুধু করতে পারেন। তাহলে হয়ে যাক আজ শততম জয়ের উৎসব। মিরপুরে উড়ুক আনন্দের রেণু। ইংল্যান্ড সিরিজের জন্য তাতে আত্মবিশ্বাসের জ্বালানি মজুদ করা হয়ে যাবে। অধিনায়ক মাশরাফি মুর্তজাও নিশ্চয় মনেপ্রাণে চাইবেন এই মাহেন্দ্রক্ষণের গর্বিত অধিকারী হওয়ার জন্য।

শুক্রবার ৩০ সেপ্টেম্বর তার নেতৃত্বের দ্বিতীয় বার্ষিকী গেল। মাশরাফির হাত ধরে আজ বাংলাদেশ ঐতিহাসিক ১০০তম ওয়ানডে জেতার গৌরব অর্জন করলে সেটা হবে তার জন্য এক সবুজ সাফল্য। শততম জয়ের মাইলফলক স্পর্শ করার ঐতিহাসিক ক্ষণ আর দীর্ঘায়িত করার কোনো মানে হয় না। ইংল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের জন্য সেটি তোলা রাখলে, তাতে ঝুঁকি থাকবে। সুতরাং যা করার আজই করতে হবে মাশরাফিদের।
এদিকে ইংল্যান্ডের বিপক্ষে কোন ধরনের কম্বিনেশন নিয়ে নামলে উপযুক্ত হবে, বাংলাদেশের সামনে আজ তারই পরীক্ষা। তিন স্পিনার নাকি তিন পেসার? তারই মহড়া হবে তৃতীয় ওয়ানডেতে। ইংলিশদের বিপক্ষে প্রস্তুতি নিতে গিয়ে আফগানিস্তানও কঠিন পরীক্ষায় ফেলে দিয়েছে স্বাগতিকদের।
বাংলাদেশ অধিনায়ক মাশরাফি মুর্তজা বলেন, ‘আত্মবিশ্বাস আছে। আমরা এতদিন যে কাজগুলো করে এসেছি, একটি হারে তা শেষ হয়ে যাবে এমনটা মনে করছি না। অবশ্যই এই হারে আমরা হতাশ। ক্রিকেটে একটা বাজে দিন আসতেই পারে। আমরা চেষ্টা করছি নির্ভার থেকে মাঠে নামতে।’ তিন ম্যাচের ওয়ানডে সিরিজের শেষ ম্যাচে আজ মুখোমুখি হবে বাংলাদেশ ও আফগানিস্তান। মিরপুর শেরেবাংলা জাতীয় স্টেডিয়ামে ডে-নাইট ম্যাচ শুরু হবে যথারীতি দুপুর ২টা ৩০ মিনিটে। সরাসরি দেখা যাবে গাজী টেলিভিশনে।
তৃতীয় ওয়ানডের জন্য পেসার রুবেল হোসেনকে বাদ দিয়ে আট বছর পরে ফেরা বাঁ-হাতি স্পিনার মোশাররফ হোসেন রুবেলকে চূড়ান্ত দলে জায়গা দিয়েছেন নির্বাচকরা। সাকিব আল হাসানের সঙ্গে বিশেষজ্ঞ স্পিনার হিসেবে রয়েছেন তাইজুল ইসলামও। আগের ম্যাচে অভিষিক্ত মোসাদ্দেক হোসেন ১০ ওভার মিতব্যয়ী বোলিং করেছেন। সাকিবের সঙ্গে তাইজুল ও মোশাররফকে স্পিন আক্রমণে দেখা যেতে পারে। তবে দুই স্পিনার নিয়ে নামলে তাইজুলকে একাদশের বাইরে থাকতে হতে পারে। একাদশে জায়গা হতে পারে পেসার শফিউল ইসলামের। দুই পেসার নিয়ে মাঠে নামলে তাসকিনকে একাদশের বাইরে রাখার সম্ভাবনা রয়েছে। তবে বাঁচা-মরার ম্যাচে তাসকিনকে বাদ দেয়ার ঝুঁকি না-ও নিতে পারে টাইগাররা।
বাংলাদেশের সমস্যা ব্যাটিংয়ে। ব্যাটসম্যানরাই প্রথম দুটি ম্যাচে দলকে অস্বস্তিতে ফেলেছেন। টিম ম্যানেজমেন্টের চাওয়া ব্যাটিং সহায়ক উইকেট। ব্যাটসম্যানরা রান পেলেই ইংল্যান্ডের বিপক্ষে প্রস্তুতি ভালো হবে। আজও প্রথম ম্যাচের উইকেটে খেলা হতে পারে। দ্বিতীয় ম্যাচের উইকেট মন্থর হওয়ায় অল্প রানে গুটিয়ে যায় বাংলাদেশ। ব্যাটসম্যানরা উইকেটে সেট হওয়ার পরও বাজে শট খেলে আউট হয়ে ফিরছেন। দুই আফগান স্পিনার মোহাম্মদ নবী ও রাশিদ খান উইকেটের সুবিধা পুরোপুরি কাজে লাগিয়েছেন।
রেটিং পয়েন্ট নিয়ে ভাবতে হচ্ছে টাইগারদের। আজ হারলে ২-১-এ সিরিজ খোয়াবে বাংলাদেশ। দ্বিতীয় ম্যাচে হেরে যাওয়ায় তিন রেটিং পয়েন্ট হারিয়েছেন মাশরাফিরা। সিরিজের আগে ছিল ৯৮ রেটিং পয়েন্ট, এখন ৯৫। মুশফিকুর রহিমের কিপিং নিয়েও দুশ্চিন্তা রয়েছে। আগের ম্যাচে স্টাম্পিংয়ের সহজ সুযোগ তিনি নষ্ট করেন। আজও মোসাদ্দেকের ওপর দৃষ্টি থাকবে। ক্যারিয়ারে প্রথম ওয়ানডে ম্যাচে ব্যাটে-বলে দুর্দান্ত পারফরম্যান্স দেখিয়েছেন ২০ বছর বয়সী এই ডান-হাতি অলরাউন্ডার।
এদিকে আফগানিস্তানের লক্ষ্য সিরিজ জয়। দুই ম্যাচেই তাদের জয়ের সুযোগ ছিল। শেষ ম্যাচে জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসী আফগানরা। টপঅর্ডার ব্যাটসম্যান হাশমাতুল্লাহ শাহিদি বলেন, ‘প্রতিপক্ষ দলে কে এলেন আর কে গেলেন এ নিয়ে আমরা মোটেও চিন্তা করছি না। কোচ যে দিকনির্দেশনা দিচ্ছেন আমরা সেদিকেই ফোকাস রাখার চেষ্টা করছি।

এ সম্পর্কিত আরও

Mountain View