Mountain View

কুলিয়ারচর প্রতিমা তৈরীর রং তুলিতে ব্যস্ত শিল্পীরা

প্রকাশিতঃ অক্টোবর ১, ২০১৬ at ১১:১০ অপরাহ্ণ

এম জয় ই জসীম, বিডি টুয়েন্টিফোর টাইমস : আর কয়েকদিন পরেই শারদীয় দূর্গাপূজা। এ উপলক্ষে কিশোরগঞ্জের কুলিয়ারচর শারদীয় দূর্গাপূজা উদযাপনের জন্য ব্যাপক প্রস্তুতি চলছে। প্রতিটি এলাকায় প্রতিমা তৈরির রং তুলির কাজ চলছে জোরে সোরে। ব্যস্ত সময় পার করছেন শিল্পীরা।

উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, প্রতিটি মন্দিরে মন্দিরে চলছে প্রতিমা সাজসজ্জার রং তুলির কাজ। দেবী মূর্তি নির্মাণ শেষ, গায়ে এখন রং ছোয়ানোর অপেক্ষায় ভাস্কর, নিপুণ শিল্পী। আয়োজকরা ছুটছেন দর্জিপাড়ায়। কেউবা ছুটছেন কামার পাড়ায়। ঘন্টার পর ঘন্টা টায় দাড়িয়ে বানিয়ে নিচ্ছেন দেবীর হাতের চক্র, গদা, তীর-ধনুক ও খড়গ-ত্রিশূল। চলছে সংস্কারের শেষ কাজটুকুও। এদিকে প্রতিমা শিল্পীদেরও দম ফেলার সময় নেই। রাত দিন পিতাপুত্র, কখনো নাতি-পুতিকে নিয়েও চালিয়ে যাচ্ছেন প্রতিমা তৈরির কাজ। কয়েকজন প্রতিমা তৈরীর শিল্পীরা জানান, প্রতিমা গড়া শেষ হলে রংতুলির আচড়ে ফুটিয়ে তোলা হচ্ছে অবয়ব। প্রতিমা শিল্পীরা “ বিডি টুয়েন্টিফোর টাইমস” প্রতিনিধির সাথে কথা বললে বলেন, প্রতিমা তৈরি করা অনেক কষ্টের। আর আগের মতো লাভ অয় না। তারপরও করতে হয়।

কুলিয়ারচর উপজেলা পূজা উদযাপন কমিটির পহ্ম থেকে জানা যায়, মন্ডপ তৈরি রং তুলির কাজ শেষ পর্যায়ে। প্রতি বছরের মতো এবারও শান্তিপূর্ণভাবে দুর্গা উৎসব পালিত হবে। তবে এক্ষেত্রে মুসলমানরা অনেক সহযোগীতা করে থাকেন। এবার এ মন্ডপ গুলোতে যাতে নিরাপত্তা বেশী দেয়া হয় সেজন্য উপজেলা প্রশাসনের কাছে সহায়তাও চাওয়া হয়েছে।
এদিকে, শারদীয় দূর্গোৎসবে ঘিরে পুলিশ প্রশাসন রয়েছে তৎপর।

কুলিয়ারচর পুলিশ প্রসাশনের পহ্ম থেকে জানা যায়, পূজার জন্য পুলিশের পক্ষ থেকে সর্বোচ্চ ব্যবস্থা নেওয়া হবে। নিরাপত্তার জন্য যা যা প্রয়োজন তাই করা হবে। কেউ যদি কোনোপ্রকার অপ্রীতিকর ঘটনা ঘটনোর চেষ্টা করে তাহলে কাউকে ছাড় দেয়া হবে না।

 

এ সম্পর্কিত আরও

Mountain View