ঢাকা : ২৭ জুন, ২০১৭, মঙ্গলবার, ৬:২৪ পূর্বাহ্ণ
A huge collection of 3400+ free website templates JAR theme com WP themes and more at the biggest community-driven free web design site

শ্রীলঙ্কাকে ছাড়িয়ে বাংলাদেশ, লক্ষ এবার অস্ট্রেলিয়া

ফরহাদ মিয়া রোমান, স্পোর্টস ডেস্ক: দেশের মাটিতে আফগানিস্তানকে ২-১ ব্যবধানে হারিয়ে টানা সিরিজ জয়ের রেকর্ডে শ্রীলঙ্কাকে টপকে গেল টাইগাররা । শ্রীলংকা যে কাজটি কখনও করতে পারে নি সেটিই করেছে বাংলাদেশ।

শনিবার মিরপুরে সিরিজের শেষ ম্যাচে আফগানিস্তানকে ১৪১ রানে হারিয়ে সিরিজ নিশ্চিত করে মাশরাফি বিন মর্তুজার দল। ৫ বা তার বেশি টানা ওয়ানডে সিরিজ জয়ের রেকর্ড আছে অস্ট্রেলিয়া, ওয়েস্ট ইন্ডিজ,দক্ষিণ আফ্রিকা, পাকিস্তান, নিউজিল্যান্ড, ভারত ও ইংল্যান্ডের। শ্রীলঙ্কা দুবার টানা ৪ সিরিজ জিতলেও কখনো ৫ বা তার বেশি সিরিজ জিততে পারেনি। গত দেড় বছরের ধারাবাহিকতায় এবার তাদের টপকে গেল টাইগারররা। এই ধারাবাহিকতা ধরে রাখতে পারলে চারবারের বিশ্বকাপজয়ী অস্ট্রেলিয়াকেও ছাড়িয়ে যাবে বাংলাদেশ।

গত বছর দেশের মাটিতেই পাকিস্তান, ভারত ও দক্ষিণ আফ্রিকার পর জিম্বাবুয়েকে সিরিজ হারায় বাংলাদেশ। সর্বশেষ টাইগারদের শিকার আফগানিস্তান। বাংলাদেশের পরবর্তী দুই সিরিজ ইংল্যান্ড ও নিউজিল্যান্ডের বিপক্ষে। ইংল্যান্ড দল ইতিমধ্যে বাংলাদেশে এসে পৌঁছেছে। আগামি ৭ অক্টোবর ৩ ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচটি মিরপুর শেরে-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে। আগামি ডিসেম্বর মাসে টাইগাররা সফর করে নিউজিল্যান্ড। নিউজিল্যান্ডের দুটি টেষ্ট ছাড়াও ৩ টি ওয়ানডে ম্যাচ খেলবে টাইগাররা। নিউজিল্যান্ডের বিপক্ষে বাংলাদেশ খেলবে ওদের মাটিতেই। নিউজিল্যান্ডের যাওয়ার আগে অস্ট্রেলিয়ায় কন্ডিশনিং ক্যাম্প করবে টাইগাররা।

ইতিহাস বলছে, টানা ১০টি, ৯টি ও ৭টি ওয়ানডে সিরিজ জয়ের রেকর্ড একমাত্র সর্বাধিক বিশ্বজয়ী অস্ট্রেলিয়ার। দুইবারের বিশ্ব চ্যাম্পিয়ন ক্যারিবিয়ানদের সাথে টানা ৬টি সিরিজ জয়ের রেকর্ড ভাগাভাগি করছে দক্ষিণ আফ্রিকা, পাকিস্তান, নিউজিল্যান্ড, ইংল্যান্ড ও ভারত। ভারত দুইবার টানা ৬টি সিরিজ জিতেছে। টানা ৫টি ওয়ানডে সিরিজ জয়ের রেকর্ড ওয়েস্ট ইন্ডিজেরও রয়েছে। দুইবার এই কীর্তি গড়েছে দক্ষিণ আফ্রিকা। এই দুই বিশ্ব শক্তির সাথেই এবার যোগ দিলো টাইগাররা।

এ সম্পর্কিত আরও

Check Also

বুমরার ‘নো বল’ নিয়ে মুখ খুললেন ফখর

চ্যাম্পিয়ন্স ট্রফি ফাইনালের নায়ক বললে ভুল হবে না। কারণ দুরন্ত শতরান করে পাকিস্তানকে জিতিয়েছেন ফখর …

আপনার-মন্তব্য