ঢাকা : ৭ ডিসেম্বর, ২০১৬, বুধবার, ১০:৩৭ অপরাহ্ণ
সর্বশেষ
A huge collection of 3400+ free website templates JAR theme com WP themes and more at the biggest community-driven free web design site

শততম ওডিয়াই জয় নিয়ে গোটা কয়েক কথন

bd

শততম ওডিয়াই আজ জয়লাভ করলাম আমরা। এই জয়গুলো পেতে অনেক পথ অতিক্রম করতে হয়েছে আমাদের। অধিনায়ক গাজী আশরাফ লিপু হইতে মাশরাফি মর্তুজা, ওপেনিং ব্যাটসম্যান রাকিবুল হাসান হইতে তামিম ইকবাল, বোলার গোলাম নওশের হইতে মাশরাফি মর্তুজা পর্যন্ত প্রতিটি মানুষের অক্লান্ত পরিশ্রমের ফসল আজকের এই ১০০ তম ওডিয়াই জয়।

এই শততম জয় পেতে কষ্ট করেছেন আমাদের ১১৯ জন ওডিয়াই ক্রিকেটার, ব্যাট হাতে নেমেছেন ১১৯ জন ক্রিকেটার, বল হাতে হাত ঘুরিয়েছেন ৮৯ জন বোলার, উইকেট নিয়েছেন ৭৭ জন বোলার, উইকেটরক্ষক এর গ্লাভস হাতে উইকেটের পিছনে দাড়াইতে হয়েছে ১১ জন উইকেটরক্ষককে এবং নেতৃত্ব দিয়েছেন গাজী আশরাফ হোসেন লিপু ইইতে মাশরাফি বিন মর্তুজার মত ১২ জন অধিনায়ক। এই ১২ জন নেতার নেতৃত্বগুনে আজ অর্জিত হল আমাদের শততম জয়।

বাংলাদেশ ১ম ৫০ টি জয় পেতে কতগুলো ম্যাচ খেলেছিল জানেন? ২০৩ টি ম্যাচ, সেখানে হারতে হয়েছিল ১৫১ টি ম্যাচে! এরপর পরবর্তিতে ৫০ ম্যাচ জিততে বাংলাদেশকে ম্যাচ খেলতে হয়েছে মাত্র ১১০ টি, হার ৫৮!

যদি সর্বশেষ ২৫ ম্যাচ জয়ের পরিসংখ্যান দেখা হয় তাহলে দেখা গেছে লাস্ট ২৫ টি ওডিয়াই জিততে বাংলাদেশকে মাত্র ৪৫ টি ওডিয়াই খেলতে হয়েছে যেখানে জয়ের হার ৫৫.৫৬%! এর ভিতরে যদি ২০১৪ এর হাহাকার বছরটিকে বাদ দিই তাইলে পরিসংখ্যান আরো মিস্টি ভাষায় কথা বলবে।

শেষ ২ বছরে মাশরাফির নেতৃত্বে খেলা ২৬ টি ওডিয়াই এর ২০ টি ম্যাচেই জয় নিয়ে ঘরে ফিরেছে আমাদের সোনার ছেলেরা যেখানে হেরেছে মাত্র ৬ টি, জয়ের হার ৭৬.৯২%! একটু গভীর ভাবে কল্পনা করে দেখুনতো আজ আমরা কতটা পরিপূর্ন?

ভাবতে হইলে অনেক কিছুই ভাবতে হয়, ভাবতে হচ্ছে। ১০০ জয় পেয়ে এখন আমাদের স্বপ্ন জয়ের পরিমান আরো উঁচুতে নিয়ে যাওয়া, ১০০ থেকে ২০০, ৩০০, ৫০০ জয়।

ইনশাআল্লাহ, একদিন সেই মাইলস্টোনও ছুয়ে ফেলব আমরা। ১ম ১০০ জয় পেতে না হয় ৩০ বছর অপেক্ষা করতে হয়েছে, তবে নেক্সট ৪০০ জয় পেতে না হয় আরো ২০ বছর অপেক্ষা করি।

লিখেছেন রেজাউল ইসলাম কেপিআই

এ সম্পর্কিত আরও

Check Also

বাংলাদেশ সফরে আসছে অস্ট্রেলিয়া!

এক বছর আগে নিরাপত্তার অজুহাত দেখালেও এবার বাংলাদেশে আসার ব্যাপারে আগ্রহ প্রকাশ করেছে টিম অস্ট্রেলিয়া।প্রভাবশালী …

Mountain View

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *