Mountain View

চিকিৎসায় নোবেল পেলেন জাপানের ইয়োশিনোরি ওশুমি

প্রকাশিতঃ অক্টোবর ৩, ২০১৬ at ১১:৩১ অপরাহ্ণ

nobel-prize-2016

২০১৬ সালে চিকিৎসাবিজ্ঞানে নোবেল পুরস্কার পেয়েছেন জাপানের চিকিৎসাবিজ্ঞানী ইয়োশিনোরি ওশুমি। প্রাণীকোষের নিজস্ব উপাদানকে পুনঃপ্রক্রিয়াজাত করার পদ্ধতি আবিষ্কারের স্বীকৃতিস্বরুপ এই পুরস্কার পেলেন তিনি।

সুইডেনের কারোলিনস্কা ইনস্টিটিউট সোমবার চিকিৎসা বিজ্ঞানে চলতি বছরের বিজয়ী হিসেবে এ বিজ্ঞানীর নাম ঘোষণা করে।

নোবেল কমিটি বলছে, ঠিক কোন জটিলতার কারণে ক‌্যান্সার থেকে শুরু করে পারকিনসনস ডিজিজের মত জটিল রোগ হয়, তা বুঝতে ইয়োশিনোরি ওশুমির গবেষণা গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে।

জাপানি এই চিকিৎসক বেকারিতে ব‌্যবহৃত ইস্ট নিয়ে গবেষণা করে দেখিয়েছেন, কী করে কোষ তার নিজের উপাদান ‘হজম করে’ ফেলে।

এবার নোবেল পুরস্কারের ৮০ লাখ সুইডিশ ক্রোনার একাই পাচ্ছেন ইয়োশিনোরি ওশুমি। আগামী ১০ ডিসেম্বর সুইডেনের রাজধানী স্টকহোমে আনুষ্ঠানিকভাবে তার হাতে পুরস্কার তুলে দেওয়া হবে।

প্রস্ঙ্গত ১৯০৫ সালে নোবেল পুরস্কার প্রদান শুরু হওয়ার পর থেকে এ পর্যন্ত চিকিৎসা ক্ষেত্রে ১০৭ বার নোবেল পুরস্কার দেওয়া হয়েছে। ম্যালেরিয়া ও মৌসুমী রোগের চিকিৎসায় অবদানের স্বীকৃতি হিসেবে গত বছর তিন বিজ্ঞানীকে চিকিৎসায় নোবেল পুরস্কার দেওয়া হয়েছিল।

মঙ্গলবার পদার্থ, বুধবার রসায়ন, শুক্রবার শান্তি এবং আগামী ১০ অক্টোবর অর্থনীতিতে এবারের নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হবে। আর সাহিত্য পুরস্কার কবে ঘোষণা করা হবে, সে তারিখ পরে জানানো হবে বলে নোবেল পুরস্কারের ওয়েবসাইটে জানানো হয়েছে।

এ সম্পর্কিত আরও

Mountain View