ঢাকা : ৭ ডিসেম্বর, ২০১৬, বুধবার, ২:৪৯ অপরাহ্ণ
A huge collection of 3400+ free website templates JAR theme com WP themes and more at the biggest community-driven free web design site

কিসে ভয় বাটলারের,একি বললেন তিনি?

c2cfe4a495ad3f24a0add3331087194cx480x320x28 কঠোর নিরাপত্তার চাদরে বেষ্টিত- এমন পরিবেশে কেমন লাগছে?

বাটলার :উপমহাদেশে ভ্রমণের সময় নিরাপত্তা সর্বোচ্চ পর্যায়েই থাকে। সব সময়ই আমাদের বেশ ভালোমতো দেখভাল করা হয়। অবশ্যই অনেক বেশি নিরাপত্তা, তবে সফরটি সুষ্ঠুভাবে সম্পন্ন করতে হলে এর প্রয়োজন আছে। এজন্য ধন্যবাদ। একটু পর আমরা অনুশীলন শুরু করব এবং ক্রিকেট নিয়ে চিন্তা-ভাবনা শুরু করব। আমার মনে হয়, এসব ব্যাপার (নিরাপত্তা) পেছনে চলে যাবে। ভীষণ প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ একটি সিরিজ হবে।
– নিরাপত্তার বিষয়টি বাইরে রেখে কীভাবে ক্রিকেটে মনোনিবেশ করবেন?
বাটলার :একবার আমরা খেলার মধ্যে নেমে পড়লেই সবকিছু আড়ালে চলে যাবে। বাংলাদেশ তাদের নিজস্ব কন্ডিশনে বেশ ভালো ক্রিকেট খেলছে। আমাদের বেশ ভালো প্রস্তুতি নিতে হবে।
– বাংলাদেশ সফরে আসার ব্যাপারে কোন বিষয়টি আপনাকে উদ্বুদ্ধ করেছে?
বাটলার :ইসিবির সিদ্ধান্তে সফর সামনের দিকে এগিয়েছে। খেলোয়াড়দের নিরাপত্তা তাদের কাছে সবার আগে। এখানে আসার আগে সবকিছু খতিয়ে দেখে তার পরই সিদ্ধান্ত নিয়েছে বোর্ড। এ কক্ষটি (মিরপুর স্টেডিয়ামের সংবাদ সম্মেলন কক্ষ) মানুষে পরিপূর্ণ হয়ে গেছে। এতেই ক্রিকেটের প্রতি এ দেশের মানুষের আবেগ বোঝা যায়। ক্রিকেট খেলার জন্য আমরা এখানে আসতে চেয়েছিলাম। আমাদের মনে হয়েছে, নিরাপত্তা এখানে কোনো ইস্যু হবে না। আমরা এখানে এসে গেছি, বিষয়টি বাংলাদেশ ও ইংল্যান্ড উভয়ের জন্যই চমৎকার।
– ইংল্যান্ডের সঙ্গে গত চারবারের মোকাবেলায় বাংলাদেশ দুটি জিতেছে। এখন বাংলাদেশের মাটিতে খেলা। স্বাগতিকরা কি একটু এগিয়ে থাকবে?
বাটলার :আমরা যারা এখানে এসেছি, তাদের জন্য তিন ম্যাচের ওয়ানডে সিরিজটি অনেক বড় সুযোগ। গত ১৮ মাস আমরা চমৎকার ক্রিকেট খেলেছি, অন্য ব্র্যান্ডের ক্রিকেট খেলছি। তবে এখানে আমরা কীভাবে খেলব, সেটা অনেকটা কন্ডিশনের ওপর নির্ভর করছে। আমি ছেলেদের সবাইকে বলেছি আক্রমণাত্মক ক্রিকেট খেলতে। বাংলাদেশ তাদের নিজস্ব কন্ডিশনে বেশ সফল। কিন্তু আমরা নিজেদের খেলার ওপর ফোকাস করছি। আমাদের দলটি দারুণ প্রতিভাবান। আমরা বিশ্বের সেরা ওয়ানডে দলগুলোর একটি হতে চাই। এজন্য অবশ্যই আমাদের সব কন্ডিশনে ভালো খেলতে হবে।
– অধিনায়কত্ব আপনার জন্য কতটা গুরুত্বপূর্ণ?
বাটলার :এটা দারুণ একটি চ্যালেঞ্জ এবং আমি এজন্য মুখিয়ে আছি। গত ১৮ মাস আমি ওয়ানডে দলের সহঅধিনায়ক, তাই ইয়ানের (মরগান) সঙ্গে আমার খুবই ভালো সম্পর্ক। আমার ও তার ক্রিকেট বোধ অনেকটা একই ধরনের এবং আমরা একই ধরনের ক্রিকেট খেলতে পছন্দ করি। আর অভিজ্ঞতার সঙ্গে দায়িত্বটাও বেড়ে যায়। ইংল্যান্ডের অধিনায়কত্ব করাটা খুবই গর্বের বিষয়। খুব স্বল্প সময়ের জন্য হলেও অধিনায়কত্বটা আমি উপভোগ করতে চাই।
– আপনাদের সেরা দুই ব্যাটসম্যান জো রুট ও অ্যালেক্স হেলস এ সফরে দলে নেই। তাদের বদলে যারা দলে এসেছেন তাদের নিয়ে আপনি কতটা আশাবাদী?
বাটলার :গত ১৮ মাসের বেশি সময় ধরে রুট ও হেলস আমাদের হয়ে দারুণ ক্রিকেট খেলেছে। তারা এখানে নেই। তবে নতুনদের জন্য এটা কিন্তু সুযোগও। কয়েকজন তরুণ দলে এসেছে। ইংল্যান্ডের ক্রিকেটের গভীরতা এখন অনেক। কেউ না থাকলে তার জায়গা নেওয়ার প্রতিদ্বন্দ্বিতাটাও বেশ। বেন ডাকেট, যার এখনও অভিষেক হয়নি, কাউন্টিতে সে অসাধারণ একটি মৌসুম পার করেছে, ইংল্যান্ড লায়ন্স দলের হয়েও সে বেশ ভালো করেছে। স্যাম বিলিংসও অনেক দিন ধরেই দরজায় কড়া নাড়ছে। আমার মনে হয়, লম্বা সময় জাতীয় দলে খেলার সামর্থ্য আছে তার।
– ইংলিশ ব্যাটসম্যানদের জন্য এ কন্ডিশনে মানিয়ে নেওয়া কতটা চ্যালেঞ্জিং?
বাটলার :সত্যিকার অর্থেই ছেলেদের জন্য এটা বেশ ভালো চ্যালেঞ্জ। গত শীতে দুবাইয়ে আমরা একটি সিরিজ খেলেছি। সেখানে আমরা ভালোই খেলেছি। তবে সব ধরনের কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিয়ে জিততে শিখতে হবে আমাদের। আমরা আগ্রাসী ক্রিকেট খেলতে চাই। তবে কন্ডিশন দেখে সবকিছু করতে হবে। অতীত অভিজ্ঞতা থেকে আমার মনে হয় উইকেটে মানিয়ে নিতে ১০/১৫ বল লাগবে। এ সময়টা পার করার পর উইকেটের পেস বুঝে টাইমিং করতে হবে। এখানে বাউন্ডারি মারা হয়তো একটু কঠিন হবে, তাই স্ট্রাইক রোটেট করতে হবে।
– আপনাদের সামনে সবচেয়ে বড় চ্যালেঞ্জ হতে পারে কোন বিষয়টি?
বাটলার :একটি আত্মবিশ্বাসী দলের বিপক্ষে তাদের মাটিতে ভালো খেলতে হবে আমাদের। বাংলাদেশ দলের দিকে তাকালে দেখা যাবে, তাদের স্পিনাররা বেশ ভালো করছে। তাদের মোকাবেলার জন্য আমরা কন্ডিশনের সঙ্গে দ্রুত মানিয়ে নেওয়ার চেষ্টা করছি।

এ সম্পর্কিত আরও

Check Also

messi-turan

অবশেষে জয়ের ধারায় ফিরল বার্সা,বায়ার্নের প্রতিশোধ

একের পর এক হোঁচটে কোণঠাসা হয়ে পড়া দলকে পথে ফেরাতে হ্যাটট্রিক করলেন আর্দা তুরান। আক্রমণভাগের …

Mountain View

আপনার-মন্তব্য