ঢাকা : ৮ ডিসেম্বর, ২০১৬, বৃহস্পতিবার, ৮:০১ পূর্বাহ্ণ
সর্বশেষ
ঢাবির ‘ঘ’ ইউনিটের ভর্তি কার্যক্রম বন্ধে আইনি নোটিশ ‘রোহিঙ্গাদের অবারিত আসার সুযোগ দিতে পারি না’প্রধানমন্ত্রী বাংলাদেশে পালিয়ে এসেছে ২১ হাজার রোহিঙ্গা মুসলিম দেশে এইচআইভি আক্রান্ত ৪ হাজার ৭২১ জন: স্বাস্থ্যমন্ত্রী জানাজায় লাখো মানুষের ঢল,শেষ শ্রদ্ধায় শাকিলের দাফন সম্পন্ন ইন্দোনেশিয়ার সুমাত্রা দ্বীপে ভূমিকম্পে নিহতের সংখ্যা ৯৭ সংসদে রোহিঙ্গা ইস্যুতে যা বললেন প্রধানমন্ত্রী বগুড়ায় জাতীয় বিদ্যুৎ ও জ্বালানী সপ্তাহ ২০১৬ উদ্বোধন ও র‌্যালী অনুষ্ঠিত অভিনয়েই নয় এবার শিক্ষার দিক দিয়েও সেরা মিথিলা শিশুদের ওজনের ১০ শতাংশের বেশি ভারী স্কুলব্যাগ নয়
A huge collection of 3400+ free website templates JAR theme com WP themes and more at the biggest community-driven free web design site

প্রধানমন্ত্রীর সাড়া না পেলেও ‘হতাশ নয়’ বিএনপি

bnp-dudu
নির্বাচন ও ইসি নিয়ে আলোচনায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাড়া না মিললেও এখনই নিরাশ হচ্ছে না বিএনপি।

বঙ্গবন্ধুকন‌্যা হাসিনা পরে হলেও তার বাবার পদাঙ্ক অনুসরণ করে বিরোধীদের মত শুনবেন বলে আশা করছে দলটি।

পরবর্তী নির্বাচন কমিশন গঠন নিয়ে রাজনৈতিক অঙ্গনে আলোচনার মধ‌্যে রোববার গণভবনে সংবাদ সম্মেলনে আসেন সরকার প্রধান শেখ হাসিনা।

জাতিসংঘ ও কানাডা সফর নিয়ে এই সংবাদ সম্মেলন ডাকা হলেও এতে ইসি গঠনের সংলাপের আহ্বানের বিষয়ে ইতিবাচক প্রতিক্রিয়া আশা করেছিল বিএনপি।

তবে শেখ হাসিনা আগের মতোই বিএনপির সঙ্গে আলোচনার প্রস্তাব নাকচ করেন। এক্ষেত্রে বিএনপি আমলে এম এ আজিজের নেতৃত্বে বিতর্কিত নির্বাচন কমিশন গঠনের কথাও বলেন তিনি।

প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন ঘিরে নিজেদের প্রত‌্যাশার কথা জানিয়ে সকালে সংবাদ সম্মেলনে আসা বিএনপির ভাইস চেয়ারম‌্যান শামসুজ্জামান দুদু সরকার প্রধানের বক্তব‌্য শোনার পর ফের নিজেদের প্রতিক্রিয়া জানান।

দলের মুখপাত্রের দায়িত্বে থাকা এই নেতা বলেন, “আমরা আশা হারাইনি। আমরা অব্যাহতভাবে প্রত্যাশা করব তার কাছ থেকে তিনি (প্রধানমন্ত্রী) আলোচনায় আসবেন।

“কারণ তার পিতা পাকিস্তানের শেষ জমানায় বৃহৎ রাজনৈতিক দলের একক নেতা হওয়ার পরও সেই তৎকালীন পাকিস্তানিদের সঙ্গে বার বার আলোচনার মধ্য দিয়ে মীমাংসা করার চেষ্টা করেছেন। যদিও সেটা হয়নি।”

“আমরা আমাদের সেই জাতীয় নেতার কথা আমি আজকের প্রধানমন্ত্রীকে স্মরণ করিয়ে দেব। আলোচনার টেবিল হচ্ছে সমস্যা সমাধারনে সর্বোকৃষ্ট জায়গা। সেজন্য প্রধানমন্ত্রী হয়ত তাৎক্ষণিকভাবে প্রত্যা‌খ‌্যান করলেও আমি দৃঢ়ভাবে আশাবাদী, তিনি শান্তভাবে একটু চিন্তা করলে আমাদের কথায় সাড়া দেবেন,” বলেন শামসুজ্জামান।

দশম সংসদ নির্বাচন বর্জনের পর সংসদের বাইরে থাকা বিএনপি নির্দলীয় সরকারের অধীনে নির্বাচন চেয়ে এলেও তাতে সরকারের কোনো সাড়া নেই। এখন নতুন ইসি গঠনেও সংলাপ চাইছে দলটি।

রমনার ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে পূর্বানুমতি থাকার পরও পুলিশ সমাবেশ করতে দেয়নি অভিযোগ করে নয়া পল্টনের কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে এসেছিলেন শামসুজ্জামান, সেখানে সাংবাদিকদের প্রশ্নে প্রধানমন্ত্রীর বক্তব‌্যের প্রতিক্রিয়া দেন তিনি।

শামসুজ্জামান দুদু বলেন, “গেন্ডারিয়া থানা বিএনপির উদ্যোগে রণাঙ্গনের মুক্তিযোদ্ধা, দলের ভাইস চেয়ারম্যান জনপ্রিয় নেতা সাদেক হোসেন খোকার বিরুদ্ধে ষড়যন্ত্রের প্রতিবাদে আজকে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে সমাবেশ পুলিশ করতে দেয়নি। আমরা আগে পুলিশ অনুমতি নিয়েছিলাম, আমরা ভাড়াও নিয়েছিলাম কিন্তু আজকে পুলিশ মিলনায়তন তালা লাগিয়ে দেয়। তাদের পক্ষ থেকে বলা হয়েছে, অনুমতি বাতিল করা হয়েছে।”

এই ঘটনাকে মত প্রকাশের ‘স্বাধীনতা হরণের’ উদাহরণ হিসেবে তুলে ধরে তিনি বলেন, “অথচ নিউ ইয়র্ক সফরের সময় প্রধানমন্ত্রী ভয়েস অব আমেরিকায় এক সাক্ষাৎকারে বলেছিলেন- তিনি কথা কেড়ে নেন না। কথা বলার সুযোগ আছে। তিনি বলেছিলেন দেশে গণতন্ত্র আছে।

“আমরা সেটা বিশ্বাস করতে চেয়েছিলাম। কিন্তু পরিতাপের সঙ্গে এটা আজকে বলতে হচ্ছে- দেশে আজকে সমাবেশ করতে দেওয়া হল না। মত প্রকাশের স্বাধীনতা আপাতত দেশে নাই। একটি অনির্বাচিত সরকার গায়ের জোরে লাঠিয়াল বাহিনীর মতো ন‌্যূনতম গণতান্ত্রিক অধিকার ভোগ করতে দেবে না।”

দলের জ‌্যেষ্ঠ ভাইস চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির প্রতিবাদে মহানগর বিএনপির উদ্যোগে রাজধানীর থানায় থানায় বিক্ষোভ মিছিলেও পুলিশ বাধা দিয়েছে বলে অভিযোগ করেন শামসুজ্জামান।

“শাহবাগ, কদমতলী, ডেমরা, সূত্রাপুরসহ বিভিন্ন থানা পুলিশ মিছিলে বাধা দিয়েছে, করতে দেয়নি। মিছিল থেকে নেতা-কর্মীদের গ্রেপ্তার করা হয়েছে।”

সংবাদ সম্মেলনে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের সদস্য আবদুস সালাম, হাবিবুর রহমান হাবিব, সাংগঠনিক সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স, মহানগর নেতা কাজী আবুল বাশার, আনোয়ারুজ্জামান, মকবুল ইসলাম টিপু, আবদুল কাদির, লিয়াকত আলী, সাব্বির আহমেদ আরিফ, কাজী রওনাকুল ইসলাম টিপু, মো. মোহন, এম শাহেদ মন্টু, নজরুল ইসলাম কিরন, মনিরুল ইসলাম খান উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও

Check Also

মধ্যরাতে ৮০ কিমি বেগে চলন্ত গাড়ি হঠাৎ উঠে গেল ফুটপাতে, নিহত ২

নিউজ ডেস্ক : রাজধানীর শাহবাগে সোমবার মধ্যরাতে ফুটপাতে গাড়িচাপায় দুই জন নিহত হয়েছেন। গাড়ির গতিবেগ …

Mountain View

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *