ঢাকা : ১১ ডিসেম্বর, ২০১৬, রবিবার, ৭:৪৯ অপরাহ্ণ
A huge collection of 3400+ free website templates JAR theme com WP themes and more at the biggest community-driven free web design site

স্মার্ট কার্ড নিতে রমনা ক্যাম্পে সকাল থেকেই নারী-পুরুষের দীর্ঘ লাইন

img_20161003_101257

মোঃ রাজিব রজ্জব,সিদ্ধেশ্বরী গার্লস কলেজ ক্যাম্প থেকেঃ আজ (সোমবার) ৩ অক্টোবর ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের রমনা থানার সিদ্ধেশ্বরী গার্লস কলেজ ক্যাম্প থেকে সকাল থেকেই নারী-পুরুষের দীর্ঘ লাইন দেখা গেছে।সবাই দীর্ঘ প্রতিক্ষার স্মাটকার্ড নেয়ার জন্য সকাল সাড়ে আটটা থেকে লাইনে দাঁড়ানো শুরু করেন।এই ক্যাম্প থেকে প্রথম স্মাটকার্ড পান সাহানা আক্তার খানম।cymera_20161003_113758

সকাল সাড়ে ৯টায় রমনা থানার সিদ্ধেশ্বরী গার্লস কলেজ ক্যাম্প থেকে তিনি কার্ডটি সংগ্রহ করেন।সাহানা আক্তার ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন অংশের কাকরাইলের ভোটার।

নাগরিকদের মধ্যে উন্নত মানের জাতীয় পরিচয়পত্র (স্মার্ট কার্ড) বিতরণের কাজ আজ সোমবার থেকে শুরু হয়েছে। প্রাথমিকভাবে ঢাকার উত্তরা ও রমনা থানায় এবং কুড়িগ্রামের বিলুপ্ত ছিটমহল দাশিয়ারছড়াতে স্মার্ট কার্ড বিতরণ করা হচ্ছে।প্রাথমিকভাবে ঢাকা উত্তর সিটির ১ নম্বর ওয়ার্ড (উত্তরা) এবং ঢাকা দক্ষিণ সিটির ১৯, ২০ ও ২১ নম্বর ওয়ার্ডের (রমনা থানা) ভোটারদের মধ্যে ৩ থেকে ২৬ অক্টোবরের ভেতর স্মার্ট কার্ড বিতরণ করা হবে। যেকোনো ব্যক্তি ১০৫ নম্বরে ফোন করে তাঁর স্মার্ট কার্ড বিতরণসংক্রান্ত তথ্য জানতে পারবেন।

২২ ধরনের সেবা পাওয়ার ক্ষেত্রে জাতীয় পরিচয়পত্র কাজে লাগবে। আয়করদাতা শনাক্তকরণ নম্বর পাওয়া, শেয়ার আবেদন ও বিও হিসাব খোলা, ড্রাইভিং লাইসেন্স করা ও নবায়ন, ট্রেড লাইসেন্স করা, পাসপোর্ট করা ও নবায়ন, যানবাহন রেজিস্ট্রেশন, চাকরির আবেদন, বিমা স্কিমে অংশগ্রহণ, স্থাবর সম্পত্তি ক্রয়-বিক্রয়, বিয়ে ও তালাক রেজিস্ট্রেশন, ব্যাংক হিসাব খোলা, নির্বাচনে ভোটার শনাক্তকরণ, ব্যাংকঋণ, গ্যাস-পানি-বিদ্যুতের সংযোগ, সরকারি বিভিন্ন ভাতা উত্তোলন, টেলিফোন ও মোবাইলের সংযোগ, সরকারি ভর্তুকি, সাহায্য ও সহায়তা, ই-টিকেটিং, শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি, আসামি ও অপরাধী শনাক্তকরণ, বিজনেস আইডেনটিফিকেশন নম্বর পাওয়া ও সিকিউরড ওয়েব লগে ইন করার ক্ষেত্রে জাতীয় পরিচয়পত্রের নম্বর লাগবে। তবে আইনগতভাবে সেবা পাওয়ার ক্ষেত্রে জাতীয় পরিচয়ের নম্বর এখনো বাধ্যতামূলক করা হয়নি।

এবারের স্মার্ট কার্ডে ব্যক্তির নাম (বাংলা ও ইংরেজি), মা-বাবার নাম, জন্মতারিখ ও জাতীয় পরিচয় নিবন্ধন নম্বর দৃশ্যমান থাকছে। কার্ডের পেছনে থাকছে ব্যক্তির ভোটার এলাকার ঠিকানা, রক্তের গ্রুপ ও জন্মস্থান। তবে সব মিলিয়ে স্মার্ট কার্ডের মধ্যে থাকা চিপ বা তথ্যভান্ডারে ৩২ ধরনের তথ্য থাকছে, যা মেশিনে পাঠযোগ্য হবে।

স্মার্ট কার্ডের সঙ্গে কাগজের তৈরি ল্যামিনেট করা বিদ্যমান কার্ডের বেশ কিছু পার্থক্য রয়েছে। প্লাস্টিকের (পলিমার দিয়ে) তৈরি কার্ডটি মজবুত ও দীর্ঘস্থায়ী হবে। কার্ডের মেয়াদ হবে ১০ বছর। নারীদের ক্ষেত্রে বিদ্যমান কার্ডে স্বামীর নাম দৃশ্যমান ছিল। বাবার নাম ছিল না। অন্যদিকে পুরুষের কার্ডে স্ত্রীর নাম উল্লেখ ছিল না। একে বৈষম্যমূলক বলে বলা হচ্ছিল। এবার নারীদের স্মার্ট কার্ডে স্বামীর নাম দৃশ্যমান থাকবে না। সেখানে বাবার নাম থাকবে।

কমিশন শুরুতে ঢাকার সব ওয়ার্ডে একযোগে কার্ড বিতরণের কাজ শুরুর সিদ্ধান্ত নিয়েছিল। কমিশন সচিবালয় সূত্র জানায়, প্রস্তুতিমূলক কাজ শেষ করতে না পারায় আপাতত দুই সিটির চারটি এবং কুড়িগ্রামের দাশিয়ারছড়ায় স্মার্ট কার্ড বিতরণের সিদ্ধান্ত নেওয়া হয়।

ঢাকা দুই সিটি করপোরেশনের উত্তরা এবং রমনায় থানা এলাকায় স্মাটকার্ড বিতরণের কাজ শুরু করেছে নির্বাচন কমিশন। সকাল সাড়ে ৯ট‍া থেকে এ কার্যক্রম শুরু হয়।cymera_20161003_110804

সাহানা বলেন, খুব সুন্দর পরিবেশে নির্বাচন কমিশনের কর্মকর্তারা কার্ড বিতরণ করছেন। আগে আসলে আগেই পাবেন এমন ভিত্তিতে দেওয়া হচ্ছে স্মার্টকার্ড। প্রথমে ১০ আঙ্গুলের ছাপ ও চোখের আইরিশের প্রতিচ্ছবি দিয়েছি। এরপর পুরনো কার্ড জমা দেওয়ার পর তারা আমাকে স্মার্টকার্ড দেন।img_20161003_101832

সিদ্ধেশ্বী গার্লস কলেজ কেন্দ্রে ৪০ জন অপারেটর কার্ড বিতরণে কাজ করছেন। বিকেল ৫টা পর্যন্ত চলবে এ কার্ড বিতরণ কার্যক্রম।

Facebook Comments

এ সম্পর্কিত আরও

Check Also

বাংলাদেশ-নিউজিল্যান্ড সিরিজ দেখাবে যেসব চ্যানেল

আসন্ন নিউজিল্যান্ড সিরিজের জন্য বাংলাদেশ ক্রিকেট দল এখন অস্ট্রেলিয়ায় অবস্থান করছে। সেখানে ১০ দিনের ক্যাম্প …

Mountain View

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *