Mountain View

যেসকল দেশি তারকা ক্রিকেটারদের এবারের বিপেএলে দেখা যাবে না

প্রকাশিতঃ অক্টোবর ৪, ২০১৬ at ১১:৩৪ পূর্বাহ্ণ

zunaid shamsur bpl

বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) চতুর্থ আসরে ‘প্লেয়ার বাই চয়েস’-এর মাধ্যমে দল পেয়েছেন মোট ৬৪ জন খেলোয়াড়। ২৫ লাখ টাকার ‘এ’ ক্যাটাগরিতে থাকা প্রত্যেক খেলোয়াড়ই দল পেয়েছেন। তবে, ‘বি’ ক্যাটাগরি থেকে বাদ পড়েছেন তিনজন। তারা হলেন – মার্শাল আইয়ুব, মাহমুদুল হাসান ও এনামুল হক জুনিয়র।

‘সি’ ক্যাটাগরি থেকে জাতীয় দলের অভিজ্ঞতা সম্পন্ন এক ঝাঁক ক্রিকেটার বাদ পড়েছেন। এদের মধ্যে উল্লেখযোগ্য হলেন – জুনায়েদ সিদ্দিক, শাহাদাত হোসেন, রবিউল ইসলাম, মেহরাব হোসেন জুনিয়র, রাজিন সালেহ, তুষার ইমরান, ডলার মাহমুদ, মেহরাব হোসেন জুনিয়র, সাজেদুল হক, ধীমান ঘোষ প্রমুখ।

এই ক্যাটাগরিতে থাকা ঘরোয়া ক্রিকেটের পরিচিত মুখ ইমতিয়াজ হোসেন তান্না, আসিফ আহমেদ রাতুল, তাসামুল হকরাও দল পাননি। আর ‘ডি’ ক্যাটাগরি থেকে বাদ পড়েছেন অনূর্ধ্ব ১৯ দলে থাকা জয়রাজ শেখ, সঞ্জিত সাহা ও সালেহ আহমেদ শাওনের মত সম্ভাবনাময় ক্রিকেটাররা।

জানিয়ে রাখা ভাল, বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) চতুর্থ আসর মাঠে গড়াবে আগামী চার নভেম্বর। ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক এই টি-টোয়েন্টি টুর্নামেন্টকে সামনে রেখে শুক্রবার রাতে অনুষ্ঠিত হবে সাত দলের খেলোয়াড় নির্বাচন প্রক্রিয়া – ‘প্লেয়ার বাই চয়েজ’।

সেই প্রক্রিয়ার আগেই বিপিএল গভর্নিং কাউন্সিলের সিদ্ধান্তে আগের আসর থেকে দু’জন করে ক্রিকেটার রেখে দিতে পেরেছে দলগুলো। ফলে পুরনো পাঁচ দলের হয়ে খেলবেন ১০ ক্রিকেটার। তারা হলেন – মোসাদ্দেক হোসেন সৈকত, নাসির হোসেন (ঢাকা ডাইনামাইটস), ইমরুল কায়েস, লিটন দাস (কুমিল্লা ভিক্টোরিয়ান্স), তাসকিন হোসেন, এনামুল হক বিজয় (চিটাগং ভাইকিংস), আরাফাত সানি, মোহাম্মদ মিথুন (রংপুর রাইডার্স), আল-আমিন হোসেন, তাইজুল ইসলাম (বরিশাল বুলস)।

এর বাদে শীর্ষ সাত ক্রিকেটারকে ‘এ প্লাস’ ক্যাটাগরিতে ভাগাভাগি করে নিয়ে ফেলেছে সাত শীর্ষ দল। তারা হলেন – সাকিব আল হাসান (ঢাকা ডাইনামাইটস), মাশরাফি বিন মুর্তজা (কুমিল্লা ভিক্টোরিয়ান্স), তামিম ইকবাল (চিটাগং ভাইকিংস), সৌম্য সরকার (রংপুর রাইডার্স), সাব্বির রহমান রুম্মান (রাজশাহী কিংস), মাহমুদউল্লাহ রিয়াদ (খুলনা টাইটান্স), মুশফিকুর রহিম (বরিশাল বুলস)।

মোট ১২৩ জন দেশি ক্রিকেটারকে নিয়ে অনুষ্ঠিত হয় এবারের প্লেয়ার বাই চয়েজ। ১১ জনের ‘এ’ ক্যাটাগরির ক্রিকেটারদের বেজ প্রাইজ। এছাড়া ১৮ লাখ টাকার ‘বি’ ক্যাটাগরিতে আছেন ৩৫ ক্রিকেটার, ১২ লাখ টাকার ‘সি’ ক্যাটাগরিতে ৫৩ জন ও পাঁচ লাখ টাকার ‘ডি’ ক্যাটাগরিতে ২৭ জন বাংলাদেশি।

অন্যদিকে ৩১ জন বিদেশি ক্রিকেটারকে সাতটি দল এরই মধ্যে চূড়ান্ত করে ফেলেছিল আগেই। আর প্লেয়ার বাই চয়েজে অংশ নিয়েছেন ১৬৯ জন বিদেশি। সেখানে ‘এ’ক্যাটাগরির ক্রিকেটারদের পারিশ্রমিক নির্ধারণ করা হয়েছে ৭০ হাজার ডলার, ‘বি’ ক্যাটাগরির ৫০ হাজার ডলার, ‘সি’ ক্যাটাগরির ৪০ হাজার ডলার ও ‘ডি’ ক্যাটাগরিতে ৩০ হাজার ডলার।

এ সম্পর্কিত আরও

Mountain View