Mountain View

স্বপ্নের কলেজে কালু চাচা’র ৮৬ শতাংশ জমি দান!

প্রকাশিতঃ অক্টোবর ৪, ২০১৬ at ১১:১২ পূর্বাহ্ণ

14593142_1700689606919242_789766842_nমো: ফরমান শেখ , টাঙ্গাইল প্রতিনিধিঃ  কথায় বলে শখের তোলা আশি টাকা তোলা। সেটাই তো এবার স্বচোখে দেখলাম কালু চাচা’র মহত্বতা দেখে। তিনি দেশের কোন রাজনৈতিক দলের মহান ব্যক্তি কিংবা সরকারি অফিসের বড় ধরণের কোন আমলা নয়। গ্রামের কুঁড়ে ঘরে থাকার আট-দশ জন লোকের মত একজন সাধারণ মানুষ। তিনি তার গ্রামের গ্রামের কিছু তরুণদের স্বেচ্ছায় বিভিন্ন শিক্ষার আলোর কাজকর্ম দেখে নিজেকে সামলাতে না পেরে যোগ দিলেন তাদের সাথে যারা গ্রাম পাঠাগারের উন্নয়ন ও আন্দোলনের মেরুদন্ড।

তিনি তার মোট জমি থেকে ৮৬ শতাংশ জমি গ্রাম পাঠাগার আন্দলোনের একটি প্রতিষ্ঠান হাজী ইসমাইল খাঁ কলেজের জমির সীমা বৃদ্ধি ও শিক্ষার উন্নয়নের লক্ষ্যে দান করলেন । এ ঘটনাটি বেশী দুরের নয় টাঙ্গাইলের ভূঞাপুর উপজেলার অর্জুনা ইউনিয়নের ভরুয়াতে গ্রামে তার বাড়ি। আর তার নিজ গ্রামের পাশেই প্রতিষ্ঠিত গ্রাম পাঠাগার আন্দোলন ও স্বপ্নের কলেজ নামে বেশ পরিচিত হাজী ইসমাইল খাঁ কলেজ । গ্রাম পাঠাগারের তরুণ স্বেচ্ছাসেবক আবদুস ছাত্তার খান (বাবু’র) উদ্যোগে হাজী ইসমাইল খাঁ কলেজ ২০১৩ সালের ২২ ডিসেম্বর প্রতিষ্ঠিত হয়। হাজী ইসমাইল খাঁ’র বংশধরদের দানকৃত ৭৭ শতাংশ জমি এবং ছাত্তার খানের সকল বন্ধুদের সহযোগিতার মাধ্যমে ও শিক্ষাদানে প্রতিষ্ঠানের সকল কার্যক্রম শুরু হয়।

কলেজ প্রতিষ্ঠাতা ও অধ্যক্ষ আবদুস ছাত্তার খান (বাবু) ভূঞাপুর নিউজ২৪.কম এর সংবাদকর্মী মো: ফরমান শেখ’কে জানান, সোমবার (৩ অক্টোবর) নানা জটিলতা কাটিয়ে পূর্ণাঙ্গ দলিলকরণের মাধ্যমে কালু চাচা তার ৮৬ শতাংশ জমি স্বপ্নের কলেজ কর্তৃপক্ষকে জমি দান করেন। অধ্যক্ষ আরো জানান, কালু চাচা’র জমি দানের পিছনে গ্রাম পাঠাগার আন্দোলনের কর্মী নজরুল ইসলামেরও বিশেষ অবদান রয়েছে। এবং গ্রাম পাঠাগার ও কলেজ উন্নয়নের জন্য আমার সকল বন্ধুরাও আমাকে সার্বিকভাবে সকল সহযোগিতা করেছেন ।

অন্যদিকে, দেশের অন্যতম সামাজিক গণমাধ্যম ফেসবুকে যখন কোন গ্রাম পাঠাগার ও কলেজের জন্য বিভিন্ন সহযোগিতা চেয়ে স্ট্যাটাস দিয়েছি এতেও অনেক ফেসবুক বন্ধুদের সাড়া পেয়েছি। যা কখনো ভুলবার নয়। আমাদের চাওয়া দেশের প্রতিটি গ্রামে গড়ে ও উঠুক একটি করে গ্রাম পাঠাগার। সেখানে প্রতিটি মানুষের জ্ঞান চার্চার মাধ্যেমে নিজেদের কে শিক্ষার আলোয় প্রতিষ্ঠিত করবে

এ সম্পর্কিত আরও

Mountain View