Mountain View

অঘটন না ঘটলে সরাসরি বিশ্বকাপে বাংলাদেশ

প্রকাশিতঃ অক্টোবর ৫, ২০১৬ at ১২:৫৫ অপরাহ্ণ

20161005124326
স্পোর্টস ডেস্ক:– বাংলাদেশ ক্রিকেট বোর্ড সভাপতি নাজমুল হাসান কয়েক মাস আগে আইসিসি সভা শেষে দেশে ফিরে সুখবর দিয়েছিলেন। তিনি বলেছিলেন, ‘আইসিসি ওয়ানডে র্যাঙ্কিংয়ে পাঁচ নম্বরে উঠে এসেছে বাংলাদেশ।’ পরেঅবশ্য আইসিসি থেকে জানা যায় পাঁচ নম্বরে নয়, সাতে থাকা বাংলাদেশ সাতেই আছে।

মঙ্গলবার বোর্ড সভাপতি আবার বললেন, ‘আমি আপনাদের অনেক আগেই বলেছি বাংলাদেশ এখন পাঁচ নম্বরে। পাঁচ নম্বরে মানে “ওই” র্যাঙ্কিংয়ে।’‘ওই’ র্যাঙ্কিং বলতে বিসিবি সভাপতি যা বুঝিয়েছেন আদতে তা হলো, বিশ্বকাপে সরাসরি বাছাইয়ে জন্য র্যাঙ্কিংয়ের একটি হিসাব করে আইসিসি। শেষ তিন বছরের ফলাফলের ওপর ভিত্তি করে আইসিসি এই র্যাঙ্কিং তৈরি করে। আর বিশ্বকাপ ও চ্যাম্পিয়নস ট্রফির মতোবড় আয়োজনের জন্য দুই বছরের পারফরম্যান্স মূল্যায়নে আনা হয়। যে র্যাঙ্কিং আইসিসি হিসাব করে তৈরি করে, তা শুধু সংশ্লিষ্ট বোর্ডকে জানিয়ে দেওয়া হয়।

বাছাইপর্বের র্যাঙ্কিং অনুযায়ী বাংলাদেশের অবস্থান এখন ছয়ে। এক ধাপ অবনবমন হয়েছে। শীর্ষ আট দল সরাসরি খেলবে ২০১৯ বিশ্বকাপে। বিসিবি সভাপতির বিশ্বাস আটের নিচে যাওয়ার কোনো সুযোগ নেই বাংলাদেশের।
নাজমুল হাসান বলেন, ‘বিশ্বকাপের আগে আমাদের এর (শীর্ষ আট) নিচে যাওয়ার কোনো সুযোগ নেই। যদি বড় ধরনের কোনো অঘটন না ঘটে। আমরা এটা নিয়ে কোনো কিছু ভাবছি না। আমরা নিজেরাও এটা হিসাব করে দেখেছি। আইসিসির বর্তমান এফটিপিতে থাকা সিরিজগুলোর হিসাবে এই কথা বলেছি। তবে এফটিপির বাইরে কোনো টুর্নামেন্ট হলে তখন সেটার হিসাব আলাদা হতে পারে। কিন্তু আমার বিশ্বাস বাংলাদেশ এত বাজে কিছু করবে না। আমার বিশ্বাস আমরা ভালো ক্রিকেট খেলেই আরো ওপরে উঠব।’এফিটিপির বাইরে ছোট দলগুলো যদি বড় দলের বিপক্ষে সিরিজ আয়োজন করে এবং সিরিজে ভালোপারফর্ম করে তাহলে ঝুঁকিতে পড়বে বাংলাদেশ। বিষয়টি নিয়ে বোর্ড সভাপতি বলেছেন, ‘অন্যরা যদি ভালো করে এবং এই সময়ে আমরা যদি সব ম্যাচ ধারাবাহিকভাবে হারতে থাকি তখন তো ঝুঁকিতেই পড়বই। আমার দৃঢ বিশ্বাস এরকম কোনো কিছু হবে না।’মঙ্গলবার ফতুল্লায় বিসিবি একাদশ ও ইংল্যান্ড ক্রিকেট দলের প্রস্তুতি ম্যাচ দেখতে এসেছিলেন বিসিবি সভাপতি। নিজেদের ব্যাটসম্যানদের ব্যাটিংয়ে খুশি তিনি। বোর্ড সভাপতি মনে করেন ইংল্যান্ডের বিপক্ষে বাংলাদেশ দাপটের সঙ্গে খেলবে, ‘আমরা ইংল্যান্ডের সঙ্গে জিতব, আমরা শ্রীলঙ্কার সাথে নিউজিল্যান্ডে গিয়ে যখন খেলব, সেখানে অন্তত একটা ম্যাচ আমরা জিতব। তাহলেই তো আমরা পয়েন্ট পাব।’

এ সম্পর্কিত আরও