ঢাকা : ৮ ডিসেম্বর, ২০১৬, বৃহস্পতিবার, ৮:০৬ অপরাহ্ণ
A huge collection of 3400+ free website templates JAR theme com WP themes and more at the biggest community-driven free web design site

পশ্চিমবঙ্গকে পেছনে ফেলে ডট বাংলা ডোমেইন পেলো বাংলাদেশ

bangla

পশ্চিমবঙ্গ এবং সিয়েরালিওনকে পেছনে ফেলে ‘.বাংলা’ ডোমেইন চালু করার অনুমতি পেয়েছে বাংলাদেশ। এর ফলে বাংলাদেশের জনগণের দীর্ঘ প্রতীক্ষিত ‘.বাংলা’ আইডিএন’র যাত্রা শুরু হলো।বাংলাদেশকে এ অনুমোদন দিয়েছে ডোমেইন নেম পরিচালনাকারী সংস্থা ইন্টারনেট করপোরেশন ফর অ্যাসাইন্ড নেমস অ্যান্ড নাম্বারস (আইসিএএনএন)।

ডাক ও টেলিযোগাযোগ বিভাগের জনসংযোগ কর্মকর্তা এনায়েত হোসেন বুধবার জানান, এ অনুমোদনের ফলে ‘.বাংলা’ আইডিএনের যাত্রা শুরু হলো এবং ‘ডট বাংলা’ ডোমেইন চালুর ক্ষেত্রে আর কোনো বাধা থাকলো না।

এখন থেকে ডট কম বা ডট বিডি’র মতো ওয়েব অ্যাড্রেসের শেষে ‘ডট বাংলা’ (.bangla) ব্যবহার করা যাবে।ইন্টারন্যাশনালাইজড ডোমেইন নেম (আইডিএন) একটি ইন্টারনেট ডোমেইন নেম সিস্টেম যা ওয়েব অ্যাড্রেস লিখতে প্রচলিত ইংরেজি ভাষা ব্যতীত অন্যান্য বিভিন্ন ভাষার স্ক্রিপ্টকে সমর্থন করে। ২০১০ সালে বিশ্বে প্রথম আইডিএন বাস্তবায়িত হয়।

আইসিএএনএন’র তথ্যানুযায়ী বর্তমানে বিশ্বের ৬০ শতাংশ ইন্টারনেট ব্যবহারকারী নিজস্ব ভাষার মাধ্যমে ইন্টারনেটে প্রবেশ করেন।

২০১০ সালের ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে প্রধানমন্ত্রী ‘.বাংলা’কে আইডিএন-এ অন্তর্ভুক্তির প্রক্রিয়া শুরুর ঘোষণা দেন বলে জানায় ডাক ও টেলিযোগাযোগ বিভাগ।

পরবর্তীতে বাংলা মূল্যায়ন, সার্ভার ও সফটওয়্যার স্থাপনসহ কারিগরি প্রস্তুতি, ইন্টারনেট অ্যাসাইন্ড নেম অথরিটি (আইএএনএ), আইসিএএনএন এবং যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অব কমার্সের অনুমোদন সম্পন্ন করে ‘.বাংলা’ ডোমেইন নেম চালু করা হয়।

ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম সম্প্রতি এ কার্যক্রমকে ত্বরান্বিত করার জন্য আইসিএএনএন এবং যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অব কমার্সের কাছে চিঠি পাঠিয়েছিল।

ডাক ও টেলিযোগাযোগ বিভাগ ‘.বাংলা’ ডোমেইনের প্রশাসনিক এবং বিভাগের পক্ষে বাংলাদেশ টেলিকমিউনিকেশন্স কোম্পানি লিমিটেড (বিটিসিএল) কারিগরি দায়িত্ব পালন করবে।বাংলাদেশের পাশাপাশি ভারত সরকারের মাধ্যমে পশ্চিমবঙ্গ এবং সিয়েরালিওন ‘.বাংলা’ ডোমেইনের জন্য আবেদন করেছিল।‘.বাংলা’ ডোমেইন চালু করা বাংলা ভাষার জন্য জীবনদানকারী বাংলাদেশের জনগণের জন্য অত্যন্ত গর্বের বিষয়।

‘.বাংলা’ চালুর ফলে বাংলাদেশ এবং বিশ্বের বাংলা ভাষাভাষী মানুষ মাতৃভাষায় ইন্টারনেটে প্রবেশ ও ব্যবহার করতে পারবে। এর ফলে ইন্টারনেটে বাংলা ভাষার ব্যবহার বৃদ্ধিসহ বাংলা কনটেন্ট তৈরি উৎসাহিত হবে।

এছাড়া ‘.বাংলা’ ডোমেইন সর্বস্তরে বাংলা ভাষা প্রচলনের ক্ষেত্রে বিশেষ ভূমিকা রাখবে বলে জানায় টেলিযোগাযোগ বিভাগ।

এ সম্পর্কিত আরও

Check Also

বিখ্যাত ব্যাট নিয়ে মাঠে ফিরছেন এবি ডি ভিলিয়ার্স

ফিরলেন দক্ষিণ আফ্রিকার স্টার ব্যাটসম্যান এবি ডি ভিলিয়ার্স। কনুইয়ের ইনজুরির কারনে প্রায় ছয় মাসের মত …

Mountain View

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *