Mountain View

‘সার্জিক্যাল স্ট্রাইক’ নিয়ে উচ্ছ্বাস পছন্দ নয় মোদির

প্রকাশিতঃ অক্টোবর ৬, ২০১৬ at ১০:০৩ অপরাহ্ণ

img_20161006_215643সার্জিক্যাল স্ট্রাইক নিয়ে অতিরিক্ত উন্মাদনা না পছন্দ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির। পাকিস্তানের মাটিতে ঢুকে গত ২৮ সেপ্টেম্বর মধ্যরাতে ভারতীয় সেনাবাহিনীর জওয়ানরা পাক জঙ্গি ঘাঁটিতে সার্জিক্যাল স্ট্রাইক চালিয়েছিল। সেই অভিযান নিয়ে অতিরিক্ত উন্মাদনা একেবারেই চান না ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এই বিষয়ে কেউ যেন অতিরিক্ত উচ্ছ্বাস প্রকাশ না করে সে ব্যাপারে তিনি তাঁর মন্ত্রিসভার সদস্যদের সতর্ক করে দিয়েছেন বলে ভারতীয় সংবাদমাধ্যম সূত্রে জানা গেছে।

সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, গত ২৮ সেপ্টেম্বর মধ্যরাতে পাক অধিকৃত কাশ্মীরে ঢুকে সাতটি জঙ্গি লঞ্চপ্যাড গুঁড়িয়ে ৪০ জন জঙ্গিকে হত্যার দাবি করে ভারতীয় সেনাবাহিনীর স্পেশ্যাল ফোর্সের কমান্ডোরা। ওই অভিযানকে ‘সার্জিক্যাল স্ট্রাইক’ নাম দেয় ভারত।

সফল ওই অভিযানের পর ভারতজুড়ে রীতিমতো হৈচৈ পড়ে যায়। পাকিস্তানে থাকা জঙ্গিদের সমুচিত জবাব দেওয়া হয়েছে বলেই উচ্ছ্বাস ছড়িয়ে পড়ে ভারতজুড়ে। ভারতের কাশ্মীরে উরি সেনা ছাউনিতে জঙ্গি হামলার পর জঙ্গিদের বিরুদ্ধে ভারতের এই অভিযানে আনন্দে মেতে ওঠে ভারতীয়রা।

এই পরিপ্রেক্ষিতে দাঁড়িয়ে সম্প্রতি ভারতের কেন্দ্রীয় নিরাপত্তা সংক্রান্ত মন্ত্রিসভার এক বৈঠকে মোদি এই ধরনের উচ্ছ্বাসে সবাইকে গা না ভাসানোর পরামর্শ দেন। ওই বৈঠকে তিনি মন্ত্রিসভার সদস্যদের স্পষ্ট করে জানিয়ে দেন, সার্জিক্যাল স্ট্রাইক নিয়ে সবার মুখ খোলার কোনো প্রয়োজন নেই। এই বিষয়ে শুধু যাঁদের মুখ খোলার অধিকার আছে, তাঁরাই যেন কথা বলেন।

মোদি সতর্ক করে বলেন, সরকারের গাইড লাইনের বাইরে বেরিয়ে গিয়ে সার্জিক্যাল স্ট্রাইক নিয়ে কেউ যেন কোনোরকম কথা না বলে।

এ সম্পর্কিত আরও

Mountain View