Mountain View

কিছুক্ষণ পরে বসছে এমবিবিএস ভর্তি পরীক্ষা

প্রকাশিতঃ অক্টোবর ৭, ২০১৬ at ৯:৪৩ পূর্বাহ্ণ

bcs20161007032741

২০১৬-১৭ শিক্ষাবর্ষের এমবিবিএস ভর্তি পরীক্ষা শুক্রবার। রেকর্ড সংখ্যক পরিক্ষার্থী এবারে এমবিবিএস’র ভর্তি লড়াইয়ে নামছেন। সর্বোচ্চ সতর্কতার সঙ্গে পরীক্ষা নেওয়া হবে বলে জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদপ্তর।

ঢাকাসহ সারা দেশের ১৮টি সরকারি মেডিকেল কলেজ কেন্দ্রের ৩৭টি ভেন্যুতে শুক্রবার (০৭ অক্টোবর) সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

চলতি বছর এমবিবিএস’এর জন্য আসন সংখ্যা সরকারি কলেজে ৩ হাজার ২১২ ও বেসরকারি কলেজে ৬ হাজার ২০৫ টি। পরীক্ষার্থী সংখ্যা ৯০ হাজার ৪২৬ জন।

এমবিবিএস ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে সর্বোচ্চ স্বচ্ছতা ও সতর্কতামূলক পদক্ষেপ নেওয়া হয়েছে। পরীক্ষার প্রশ্নপত্র বহন, পরীক্ষা গ্রহণ এবং উত্তরপত্র আনার সময় পর্যাপ্ত পরিমাণ ম্যাজিস্ট্রেট ও পুলিশ মোতায়েন থাকবে।

এমবিবিএস ভর্তি পরীক্ষার প্রস্তুতি সম্পর্কে স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (চিকিৎসা শিক্ষা) অধ্যাপক ডা. আব্দুর রশিদ বলেন, ইতিমধ্যে সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন হবে।

সকাল ১০টায় ঢাকা বিশ্বদ্যালয়ের কলা ভবনে এমবিবিএস ভর্তি পরীক্ষার কেন্দ্র পরিদর্শনে যাবেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম। বৃহস্পতিবার মন্ত্রণালয় থেকে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

যদি কেউ ভুয়া প্রশ্নপত্র ফাঁসের গুজব ছড়ানোর চেষ্টা করে তবে তাকে চিহ্নিত করে দ্রুত আইনের আওতায় এনে ব্যবস্থা নিতে আইন-শৃংখলা রক্ষাকারী বাহিনীর প্রতি আহ্বান জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী। প্রশ্নপত্র ফাঁসের কোনো সুযোগ নেই বলেও জানান তিনি।

মোহাম্মদ নাসিম বলেন, মোবাইল ফোন ও ইন্টারনেট ব্যবহার করে ফেসবুকসহ বিভিন্ন সামাজিক মাধ্যমে একটি মহল ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের গুজব ছড়িয়ে সরকারকে বেকায়দায় ফেলার চেষ্টা করে। এবার এরকম ঘটনা ঘটলে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনে তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে।

ফেসবুকসহ যেকোনো মাধ্যমে প্রশ্নপত্র ফাঁসের গুজব রটনাকারীকে চিহ্নিত কর তাৎক্ষণিকভাবে ৯৮৫৫৯৩৩ নম্বরে টেলিফোনে এবং মোবাইলে ০১৭৫৯-১১৪৪৮৮ নম্বরে যোগাযোগ করতে সবার প্রতি আহ্বান জানিয়েছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রনালয় ও অধিদফতর।

এ সম্পর্কিত আরও