Mountain View

নিঃসন্তান দম্পতিদের সহায় রোবট!

প্রকাশিতঃ অক্টোবর ৭, ২০১৬ at ১১:২৭ পূর্বাহ্ণ

robot

তথ্য-প্রযুক্তি ডেস্কঃ  নিঃসন্তান দম্পতিদের মানসিক কষ্ট লাঘব করতে রোবট তৈরি করেছে জাপানি অটোমোবাইল প্রতিষ্ঠান টয়োটা। এ খবর জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। এই রোবটের নাম দেওয়া হয়েছে কিরোবো মিনি। নিঃসন্তান দম্পতিদের কথা মাথায় রেখে তৈরি করা হয়েছে এই রোবট।

কিরোবো মিনির চিফ ডিজাইন ইঞ্জিনিয়ার ফুমিনোরি কাতাওকা বলেন, রোবটটিকে কোলে তুলে নিয়ে সেটি হালকা কাঁপবে। ছোট বাচ্চাদের মতোই বসে থাকতে পারবে। বাচ্চাদের মতোই বসতে গিয়ে পড়ে যাবে রোবটটি। কারণ এর ভারসাম্য রাখার ক্ষমতা সীমিত করা হয়েছে। ছোট বাচ্চাদের মতোই মনে হবে এসব রোবটকে। মানসিকভাবেও এর সঙ্গে সংযুক্ত হতে পারবেন নিঃসন্তান দম্পতিরা।

রোবটটি বাচ্চাদের মতো স্বরে কথা বলতে পারে। রোবটটির দাম ৩৯২ ডলার। আগামী বছর থেকে জাপানে বিক্রি শুরু হবে কিরোবো মিনি রোবটের। এরকম আরও কিছু বাচ্চা রোবট নিয়ে কাজ করছে টয়োটা। রোবট জিবো সেরকমই একটি। যার ডিজাইন করেছেন যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির বিজ্ঞানীরা। কাতায়োকা জানান, কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে গুরুত্বসহকারে গবেষণা করছে টয়োটা। বিশেষ করে স্বয়ংক্রিয় গাড়ি প্রযুক্তিতে কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করতে চায় তারা। এর পাশাপাশি রোবটের মধ্যে মানবিক অনুভব কীভাবে আনা যায় তা নিয়েও গবেষণা করছে টয়োটা।

এ সম্পর্কিত আরও