Mountain View

ভারতের ২২ বিমানবন্দরে সতর্কতা

প্রকাশিতঃ অক্টোবর ৭, ২০১৬ at ১১:২৯ পূর্বাহ্ণ

india-plane
দিল্লিসহ ভারতের চারটি রাজ্যের ২২টি বিমানবন্দরকে সম্ভাব্য সন্ত্রাসী হামলার বিষয়ে সতর্ক করেছে দেশটির গোয়েন্দা সংস্থাগুলো।
সতর্ক করে দেওয়া বিস্তারিত বার্তা পাওয়ার পর সংশ্লিষ্ট বিমানবন্দরগুলোতে উচ্চ নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে বলে নিশ্চিত করেছে কর্তৃপক্ষ, জানিয়েছে এনডিটিভি।বার্তায় দিল্লিসহ পাকিস্তানি সীমান্তবর্তী জম্মু ও কাশ্মির, পাঞ্জাব, রাজস্থান ও গুজরাটের বিমানবন্দরগুলোকে নিরাপত্তা ব্যবস্থা নিশ্ছিদ্র করতে বলা হয়েছে।

ভারতের বেসামরিক বিমান পরিবহন নিরাপত্তা ব্যুরো প্রত্যেকটি রাজ্যের পুলিশ প্রধান ও বিমানবন্দরের নিরাপত্তার দায়িত্বে থাকা আধাসামরিক বাহিনী সিআইএসএফের কাছেও বার্তা পাঠিয়েছে। পাশাপাশি রাষ্ট্রীয় বিমান পরিবহন সংস্থা ও বেসরকারি এয়ারলাইন্সগুলোকেও নিরাপত্তা হুমকির বিষয়ে সতর্ক করেছ।যাত্রীদের সঙ্গে থাকা ব্যাগ ও অন্যান্য মালামাল আরো কঠোর নজরদারির আওতায় আনা ছাড়াও বিমানবন্দরের পার্কিং এলাকা ও লোডিং এরিয়া ব্যবহারকারী বিমানবন্দরের গাড়িগুলোকে আরো সতর্কভাবে পর্যবেক্ষণ করা হবে বলে ধারণা করা হচ্ছে।

এমনিতেই পূজা-পার্বণের সময়গুলোতে ভারতজুড়ে উচ্চ নিরাপত্তা সতর্কতা জারি থাকে। কিন্তু এবার পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মিরে ভারতের দাবিকরা ‘সার্জিক্যাল হামলার’ প্রতিশোধ নিতে সন্ত্রাসীরা পাল্টা হামলা চালাতে পারে বলে আশঙ্কা করছে ভারতীয় গোয়েন্দা সংস্থাগুলো।
ওই ‘সার্জিক্যাল হামলায়’ পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মিরে সন্ত্রাসীদের সাতটি ঘাঁটিতে হামলা চালানো হয়েছে বলে দাবি ভারতের।

বুধবার ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে জম্মু ও কাশ্মিরের নিয়ন্ত্রণ রেখা সংলগ্ন এলাকায় নেওয়া নিরাপত্তা ব্যবস্থার বিষয়ে অবহিত করেছেন।গোয়েন্দা সংস্থাগুলো সতর্ক করে বলেছে, প্রায় ১০০ জন সন্ত্রাসী শীত নামার আগেই ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরের সীমান্ত অতিক্রম করার প্রস্তুতি নিচ্ছে।

গত মাসে ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরের উরি সেনা ঘাঁটিতে এক প্রাণঘাতী হামলায় ১৯ ভারতীয় সেনা নিহত হয়। এর জবাবে গত সপ্তাহে সীমান্ত অতিক্রম করে পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মিরে ‘সার্জিক্যাল হামলা’ চালায় ভারতীয় বাহিনী।
এরপর থেকে কাশ্মিরের নিয়ন্ত্রণ রেখা বরাবর দেশদুটির সেনাদের মধ্যে প্রায়ই গুলি বিনিময় হচ্ছে।

এ সম্পর্কিত আরও