Mountain View

শনিবার ভারতে বাংলাদেশের প্রতিপক্ষ ইংল্যান্ড

প্রকাশিতঃ অক্টোবর ৭, ২০১৬ at ১:৩১ পূর্বাহ্ণ

images9স্পোর্টস ডেস্কঃ শুক্রবার ঢাকায় ইংল্যান্ডের বিপক্ষে শেরে বাংলা স্টেডিয়ামে যখন ক্রিকেট মাঠে লড়বে টাইগাররা, তখন ভারতের আহমেদাবাদে কাবাডি বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে লড়ার প্রস্ততি নিচ্ছে বাংলাদেশ। কাল শুক্রবার শুরু হচ্ছে ১২ জাতি কাবাডি বিশ্বকাপ, আর শনিবার সন্ধ্যা ৭-৩০ মিনিটে নিজেদের প্রথম ম্যাচে ইংল্যান্ডের মুখোমুখি হবে বাংলাদেশ। এবারের কাবাডি বিশ্বকাপের অন্যতম আলোচিত বিষয় হলো বেসবল, বাস্কেটবল, অ্যাথলেটিক্সের শীর্ষ নাম যুক্তরাষ্ট্র প্রথমবারের মতো খেলছে কাবাডির শীর্ষ আসরে।

টুর্নামেন্টে দলের সংখ্যা ১২টি। শেষ মুহূর্তে আন্তর্জাতিক কাবাডি ফেডারেশন ভারত-পাকিস্তানের চলমান উত্তেজনাকে কেন্দ্র করে ২০১০ ও ২০১২ সালের রানার্স-আপ পাকিস্তানকে টুর্নামেন্ট থেকে বাদ দিয়েছে। দলগুলোকে দুটি গ্রুপে ভাগ করা হয়েছে। ‘এ’ গ্রুপে আছে ভারত, বাংলাদেশ, দক্ষিণ কোরিয়া, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড ও আর্জেন্টিনা। ‘বি’ গ্রুপে আছে যুক্তরাষ্ট্র, ইরান, থাইল্যান্ড, পোল্যান্ড, জাপান ও কেনিয়া।

মজার ব্যাপার হলো বাংলাদেশের আন্তর্জাতিক ক্রিকেট প্রতিপক্ষ অস্ট্রেলিয়া ও ভারতের সঙ্গে একই গ্রুপে রয়েছে দেশের কাবাডি দল। রাউন্ড রবিন লিগ পদ্ধতিতে খেলা হবে গ্রুপে, এর পর শীর্ষ দুই দল খেলবে সেমিফাইনালে। ২০১০ সালে বিশ্বকাপ শুরু হওয়ার পর তিনবারই ভারত কাবাডিতে বিশ্বকাপের শিরোপা জিতেছে।

বাংলাদেশ ৮ অক্টোবর সন্ধ্যা ৭-৩০ মিনিটে ইংল্যান্ডের বিপক্ষে, ১১ অক্টোবর রাত ৯-৩০ মিনিটে ভারতের, ১৩ অক্টোবর রাত ৯-৩০ মিনিটে দক্ষিণ কোরিয়ার, ১৭ অক্টোবর রাত ৯-৩০ মিনিটে অস্ট্রেলিয়ার ও ১৯ অক্টোবর আর্জেন্টিনার বিপক্ষে খেলবে রাত ১০-৩০ মিনিটে। বাংলাদেশ ইতিমধ্যে তিনটি প্রস্ততি ম্যাচ খেলেছে এবং সবগুলো জিতেছে। প্রথম ম্যাচে সুরাট জেলাকে ৫৬-১৬ পয়েন্টে, দ্বিতীয়টিতে কেনিয়াকে ৪৯-২৪ পয়েন্টে ও শেষ ম্যাচে থাইল্যান্ডকে ৪১-৩০ পয়েন্টে হারিয়েছে বাংলাদেশ।

এ সম্পর্কিত আরও

Mountain View