Mountain View

শেন ওয়ার্নকে ছাড়ালেন সাকিব

প্রকাশিতঃ অক্টোবর ৭, ২০১৬ at ১১:৪১ অপরাহ্ণ

একেবারে জেতা ম্যাচ হেরে বসেছে বাংলাদেশ। জয় যখন অনেকটা নিশ্চিত তখন লোয়ার অর্ডারের ব্যাটসম্যানরা উইকেট বিলিয়ে দিয়ে এসেছেন। তবে জয়ের এই আশা জাগানো দুই নায়ক ইমরুল কায়েস এবং সাকিব আল হাসান। full_1025981127_1475861730

ইমরুল কায়েসের সেঞ্চুরি এবং সাকিবের ৫৫ বলে ৭৯ রানে ম্যাচের নিয়ন্ত্রণ নিয়েছিলো বাংলাদেশ।

বেশ কিছুদিন ধরে একের পর এক রেকর্ড নিজের দখলে নিচ্ছেন সাকিব আল হাসান। প্রতি ম্যাচেই কোনো না কোনো রেকর্ড গড়ছেন এই অলরাউন্ডার। ব্যতিক্রম হয়নি ইংল্যান্ড সিরিজের প্রথম ম্যাচেও। এবার কিংবদন্তির বোলার শেন ওয়ার্নকে রেকর্ড বই থেকে হটিয়ে দিলেন সাকিব।

শুক্রবার মিরপুরে ইংল্যান্ডের ব্যাটিং ইনিংসে জেমস ভিঞ্চকে আউট করে ঘরের মাঠে ওয়ানডেতে সর্বোচ্চ উইকেট শিকারি হিসেবে ওয়ার্নকে ছাড়িয়ে গেলেন বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার সাকিব।

ওয়ানডেতে ঘরের মাঠে সাকিবের উইকেট এখন ১৩৬টি। আর ১২ বছরের ওয়ানডে ক্যারিয়ারে নিজ দেশে ১৩৪ উইকেট নেন অসি স্পিনার ওয়ার্ন। ঘরের মাঠে ওয়ানডে ম্যাচে সবচেয়ে বেশি উইকেটের মালিক দক্ষিণ আফ্রিকার শেন পোলক। ১২৭ ম্যাচে ১৯৩ উইকেট শিকার করেন পোলক।

১৬৯ উইকেট নিয়ে দ্বিতীয় স্থানে ওয়ার্নের স্বদেশি ব্রেট লি। এরপরের দুটি স্থানে রয়েছেন অস্ট্রিলিয়ার আরেক কিংবদন্তি গ্লেন ম্যাকগ্রা ও লঙ্কান স্পিনার মুত্তিয়া মুরালিধরন। ঘরের মাঠে তারা পেয়েছেন যথাক্রমে ১৬০ ও ১৫৪ উইকেট।

এখন সাকিব যে গতিতে এগিয়ে যাচ্ছেন তাতে পোলককে ছাড়াতেও হয়তো আর বেশি দিন অপেক্ষা করতে হবে না তাকে।

আরো অনেকদিন বাংলাদেশের ক্রিকেটে স্বরূপে থাকুক বিশ্বসেরা এ অলরাউন্ডার।

এ সম্পর্কিত আরও