Mountain View

অ্যান্ডোরার জালে রোনালদোদের গোল উৎসব

প্রকাশিতঃ অক্টোবর ৮, ২০১৬ at ১০:১৪ পূর্বাহ্ণ

ronaldo-1লড়াইটা ছিল ইউরো চ্যাম্পিয়ন পর্তুগালের সঙ্গে ফিফা র‌্যাংকিংয়ের ২০৩তম দল অ্যান্ডোরার। শক্তির তারতম্যও ছিল তাই যথেষ্ট, ম্যাচেও তার প্রভাব পড়লো। জ্বলে উঠলেন তিনবারের বর্ষসেরা ফুটবলার ক্রিস্তিয়ানো রোনালদো; একাই করলেন চার গোল। ফলে পর্তুগালও পেল প্রত্যাশিত দাপুটে জয়।
রাশিয়া বিশ্বকাপের বাছাইপর্বে শুক্রবার রাতে আভেইরো শহরে পর্তুগালের ৬-০ ব্যবধানে জেতা ম্যাচে অন্য গোল দুটি করেন জোয়াও কানসেলো ও আন্দ্রে সিলভা। পুরো ম্যাচে আধিপত্য বিস্তার করে খেলা পর্তুগালের আক্রমণভাগ একাধিক সুযোগ নষ্ট না করলে ব্যবধান হতে পারতো আরও বড়।

বাছাইপর্বে পর্তুগালের এটা প্রথম জয়। গত মাসে নিজেদের প্রথম ম্যাচে সুইজারল্যান্ডের মাঠে ২-০ গোলে হেরেছিল তারা।ঘরের মাঠে দুর্বল প্রতিপক্ষ পেয়ে শুরু থেকেই গোল উৎসবে মেতে ওঠে পর্তুগাল। গোল হতে পারতো প্রথম মিনিটেই; কর্নারের বিনিময়ে সে যাত্রায় কোনোমতে বাঁচলেও দ্বিতীয় মিনিটেই গোল খায় অ্যান্ডোরা।

কর্নার থেকে উড়ে আসা বল গোলমুখে জটলার মধ্যে পেয়ে বাঁ পায়ের শটে লক্ষ্যভেদ করেন রোনালদো। দুই মিনিট বাদে আবারও উল্লাসে মাতে স্বাগতিকরা; রিকার্দো কারেসমার ক্রস ডি বক্সে ফাঁকায় পেয়ে হেডে গোলরক্ষককে পরাস্ত করেন রিয়াল মাদ্রিদ তারকা।৪৪তম মিনিটে ছয় গজ বক্সের বাইরে থেকে দলের তৃতীয় গোলটি করেন ডিফেন্ডার কানসেলো।দ্বিতীয়ার্ধের শুরুতে আবারও রোনালদোর গোল; ৪৭তম মিনিটে আন্দ্রে গোমেসের কর্নার থেকে বল পেয়ে কোনাকুনি শটে স্কোরলাইন ৪-০ করেন তিনি। আর ৬৮তম মিনিটে নিজের চতুর্থ ও দলের পঞ্চম গোলটি করেন ক্লাবের হয়ে ছন্দ খুঁজে ফেরা এই তারকা ফরোয়ার্ড।

এই দুই গোলের মধ্যে ৬২তম মিনিটে ডিফেন্ডার জর্দি রুবিও দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়লে ১০ জনের দলে পরিণত হয় অ্যান্ডোরা। ৭০তম মিনিটে অতিথি শিবিরে আরেক ধাক্কা; রোনালদোকে অহেতুক ফাউল করে মিডফিল্ডার মার্ক রেবেস সরাসরি লাল কার্ড দেখেন।
বাকিটা সময়ে নয় জন নিয়ে খেলা অ্যান্ডোরার জালে শেষ গোলটি করেন পোর্তোর ফরোয়ার্ড সিলভা।এই জয়ে দুই ম্যাচে ৩ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে উঠে এসেছে পর্তুগাল।

‘বি’ গ্রুপের অন্য ম্যাচে হাঙ্গেরিকে ৩-২ গোলে হারিয়ে ৬ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে সুইজারল্যান্ড। আরেক ম্যাচে লাটভিয়াকে ২-০ গোলে হারিয়ে ৪ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে উঠেছে ফারো আইল্যান্ডস।

এ সম্পর্কিত আরও