Mountain View

ক্ষমতায় পৌঁছাতে নিজের জীবনী লিখে অন্যের নামে প্রকাশ করেছিলেন হিটলার

প্রকাশিতঃ অক্টোবর ৮, ২০১৬ at ৮:১২ পূর্বাহ্ণ

20161008080627
এক্সক্লুসিভ ডেস্ক: প্রচার চাই, ক্ষমতায় পৌঁছাতে নিজের মাহাত্ম্য লিখে অন্যের নামে প্রকাশ করেছিলেন হিটলার। সেখানে নিজেকে হিটলার তুলনা করেছিলেন যিশুর সঙ্গে, বলেছিলেন ‘‌জার্মানির ত্রাতা’‌ তিনি। কিন্তু বইয়ের লেখক অন্য একজন হওয়ায়, সে সময়ে বোঝার উপায় ছিল না নিজেই নিজের ঢাক পেটাচ্ছেন।

কিভাবে নাৎসি নেতৃত্বের শীর্ষে পৌঁছলেন হিটলার, তা নিয়ে গবেষণা করতে নেমে এমনই বিস্ফোরক তথ্য সামনে এনেছেন লন্ডনের এক বিশ্ববিদ্যালয়ের ইতিহাসের গবেষক থমাস ওয়েহার। বলেছেন, হিটলারের এই জীবনীটি যখন লেখা হয়েছে, তখনো ক্ষমতার শীর্ষে পৌঁছাননি হিটলার। খুব দ্রুত জনপ্রিয়তা প্রয়োজন ছিল। তাই নিজেই নিজের ভাষণ ও লেখালেখি জোগাড় করে একটি বই তৈরি করেছিলেন। তারপরে, ভন কোয়েহার নামে একটি সম্ভ্রান্ত জার্মান ব্যক্তির নামে ছাপিয়ে বের করেছিলেন।

গবেষক বলছেন, এই বইটির মাধ্যমে অত্যাধিক প্রচারে জন্যই সেই সময়ে সাধারণ জার্মান মানুষদের মধ্যে এতটা জনপ্রিয়তা পেয়েছিলেন হিটলার। শেষে অবশ্য এটাও বলেছেন, ক্ষমতার জন্য কতটা লালায়িত ছিলেন এই জার্মান একনায়ক, এই ঘটনা সেটাই আবার প্রমাণ করে। নিজের মাহাত্ম্য প্রচার করতে নিজেই গুণগান করে এমন বই লেখার দৃষ্টান্ত নেই পৃথিবীর ইতিহাসে।

—–আজকাল

এ সম্পর্কিত আরও

আপনিও লিখুন .. ফিচার কিংবা মতামত বিভাগে লেখা পাঠান [email protected] এই ইমেইল ঠিকানায়
সারাদেশ বিভাগে সংবাদকর্মী নেয়া হচ্ছে। আজই যোগাযোগ করুন আমাদের অফিশিয়াল ফেসবুকের ইনবক্সে।