Mountain View

গুগলের স্পিকারের সাথে চালানো যাবে কথাও!

প্রকাশিতঃ অক্টোবর ৮, ২০১৬ at ১:৩৯ পূর্বাহ্ণ

full_1407632635_1475855828

নতুন স্পিকার নিয়ে এসেছে গুগল। যাতে থাকছে গুগলের নিজস্ব ভয়েস অ্যাসিসটেন্ট সার্ভিস। শুধু গান শোনাই নয়, থাকছে আরো নানা আকর্ষণীয় ফিচার। এমনকি এর সাথে বলা যাবে কথাও।

এ বছরের মে মাসে প্রথম স্মার্ট স্পিকারটি সামনে নিয়ে আসে গুগল। নতুন এই গুগল অ্যাসিস্ট্যান্ট স্পিকারকে স্মার্টফোন, স্মার্টওয়াচসহ অন্যান্য স্মার্ট গ্যাজেটগুলো দিয়ে নিয়ন্ত্রণ করা যাবে।

স্পিকারটি ইউজারের সঙ্গে কথা বলার মাধ্যমে তথ্য অনুসন্ধান, মিডিয়া প্লেয়ার নিয়ন্ত্রণ করা এমনকি সিনেমার টিকেট পর্যন্ত বুকিং করতে পারবে। আর এই স্পিকারের মাধ্যমেই অ্যাপলের সিরি এবং অ্যামাজনের ইকো-এর সঙ্গে প্রতিযোগিতায় নামতে যাচ্ছে সংস্থাটি। কোনো প্রকার টাচ স্ক্রিন ছাড়াই নিয়ন্ত্রণ করা যাবে ডিভাইসটি। এটিকে প্রশ্ন করলে, তার ফলাফলে গুগল যে উত্তর দেবে সেখান থেকেই আবার প্রশ্ন করা যাবে। অর্থাৎ এটি গ্রাহকের সঙ্গে কথোপকথন করতে পারে যা অন্যান্য প্রতিদ্বন্দ্বী ভয়েস অ্যাসিসটেন্ট সার্ভিসগুলোর নেই।

গুগলের ‘নলেজ গ্রাফ ডেটাবেজ’ ব্যবহার করে তৈরি করা হয়েছে এই ভয়েস অ্যাসিসটেন্ট। প্রায় সাত হাজার কোটি বিষয়ের তথ্য রয়েছে এই ডেটাবেজে।

“ওকে গুগল” বললেই গুগলের এই ভয়েস অ্যাসিসটেন্ট স্মার্ট স্পিকারটি কাজ করা শুরু করবে। নভেম্বরের ৪ তারিখের মধ্যে ডিভাইসটি বাজারে আসবে বলে জানা গেছে। দাম ধরা হয়েছে ১২৯ মার্কিন ডলার।

এ সম্পর্কিত আরও