Mountain View

ঢাবির ব্যবসায় অনুষদে নতুন বিভাগ ‘অর্গানাইজেশন স্ট্রাটেজি অ্যান্ড লিডারশীপ’

প্রকাশিতঃ অক্টোবর ৮, ২০১৬ at ৮:৪৩ পূর্বাহ্ণ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় অনুষদে চালু হয়েছে ‘অর্গানাইজেশন স্ট্রাটেজি অ্যান্ড লিডারশীপ’ (ওএসএল) নামে নতুন বিভাগ। গত ৩০ জুন বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট এই বিভাগের অনুমোদন দেয়।

গতকাল বৃহস্পতিবার দুপুরে প্রফেসর আব্দুল্লাহ ফারুক কনফারেন্স হলে সাংবাদিকদের সঙ্গে একমত বিনিময় সভায় এই তথ্য জানানো হয়।

এ সময়  উপস্থিত ছিলেন ব্যবসায় প্রশাসন অনুষদের ডীন শিবলী রুবাইয়াতুল ইসলাম, অর্গানাইজেশন স্ট্রাটেজি অ্যান্ড লিডারশীপ বিভাগের প্রতিষ্ঠাতা সভাপতি অধ্যাপক ড. আব্দুল মঈন, বিভাগের প্রতিষ্ঠাতা সদস্য অধ্যাপক ড. আলতাফ জলিল এবং সহকারী অধ্যাপক মোঃ রাশেদুর রহমান।

শিবলী রুবাইয়াতুল ইসলাম বলেন, কর্মপরিকল্পনা ও নেতৃত্বের গুণাবলী বর্তমান সময়ের ক্রমশই জটিল হয়ে ওঠা বৈশ্বিক বাণিজ্য খাতে গুরুত্বপূর্ণ দুটি উপাদান। ওএসএল বিভাগ এই দুই খাতে ভবিষ্যতের কর্মপরিকল্পনা নির্ধারক, ব্যবসায়ী এবং উদ্যোক্তাদের দক্ষতা শানিয়ে নিতে সহায়ক হবে এবং তাদের ব্যক্তিগত ও প্রাতিষ্ঠানিক লক্ষ্য নির্ধারণে পথনির্দেশ করবে।

তিনি আরো বলেন, আমাদের দেশে পর্যাপ্ত মানব সম্পদ রয়েছে। এটি সঠিকভাবে ব্যবহারের জন্য নতুন এই বিভাগের মাধ্যমে আমরা ব্যবসায় লিডার তৈরি করবো। তাদের স্ট্রাটেজি ঠিক করে দিবো যে তারা কিভাবে এগিয়ে যাবে।  বাংলাদেশের প্রতিষ্ঠানের জন্য আলাদা স্ট্রাটেজি তৈরি করে ব্যবসাকে এগিয়ে নেবে লিডাররা।

সভায় ওএসএল বিভাগের প্রতিষ্ঠাতা সভাপতি ড. আব্দুল মাঈন জানান, এই বিভাগ বাংলাদেশের ভবিষ্যৎ কৌশল নির্ধারণ, ব্যবসায় ক্ষেত্রে নেতৃত্ব তৈরিতে মানসম্মত শিক্ষা এবং প্রশিক্ষণ সরবরাহ করবে।

তিনি আরো জানান, ‘অর্গানাইজেশন স্ট্রাটেজি অ্যান্ড লিডারশীপ’ বিভাগটি কৌশল ব্যবস্থাপনা, প্রাতিষ্ঠানিক নেতৃত্ব, পারস্পারিক আপোস, ব্যবস্থাপনার পরিবর্তন ইত্যাদি বিষয়কেন্দ্রীক শিক্ষা সরবরাহ করবে। প্রথম বছরে এই বিভাগ ৫০ জন শিক্ষার্থী ভর্তি করবে। এর মধ্যে বিজ্ঞান বিভাগ থেকে ১৫ জন, ব্যবসায় বিভাগ থেকে ৩০ জন এবং সামাজিক বিজ্ঞান বিভাগ থেকে ৫ জন শিক্ষার্থী  নিয়ে অনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করছে ‘অর্গানাইজেশন স্ট্রাটেজি অ্যান্ড লিডারশীপ’।

এ সম্পর্কিত আরও