ঢাকা : ২৪ জুন, ২০১৭, শনিবার, ৯:৩৪ পূর্বাহ্ণ
A huge collection of 3400+ free website templates JAR theme com WP themes and more at the biggest community-driven free web design site

হ্যান্ডবলে বাংলাদেশের লক্ষ্য ফাইনাল খেলা

দীর্ঘ ছয় বছর পরে বাংলাদেশে অনুষ্ঠিত হতে যাচ্ছে হ্যান্ডবলের কোন আন্তর্জাতিক টুর্নামেন্ট। ২০১০ সালের ৫-১১ এপ্রিল সর্বশেষ ঢাকায় অনুষ্ঠিত হয়েছিল আইএইচএফ চ্যালেঞ্জ ট্রফি। এবারও বয়সভিত্তিক সেই আন্তর্জাতিক হ্যান্ডবল টুর্নামেন্ট আয়োজনে পুরোপুরি প্রস্তুত বাংলাদেশ।full_690259195_1475938666

আন্তর্জাতিক হ্যান্ডবল ফেডারেশন (আইএইচএফ) এর উদ্যোগে এবং বাংলাদেশ হ্যান্ডবল ফেডারেশনের সার্বিক ব্যবস্থাপনায় ঢাকায় আগামী ৯-১৩ অক্টোবর পর্যন্ত ইসলামি ব্যাংক আইএইচএফ ট্রফি ২০১৬ (পুরুষ অনুর্ধ্ব ২১ ও মহিলা অনুর্ধ্ব ১৯) আন্তর্জাতিক হ্যান্ডবল টুর্নামেন্ট অনুষ্ঠিত হতে যাচ্ছে। টুর্নামেন্টে দক্ষিণ মধ্য এশিয়ার দেশ আফগানিস্তান, ভারত, মালদ্বীপ, নেপাল, পাকিস্তান, শ্রীলঙ্কা ও স্বাগতিক বাংলাদেশসহ মোট সাতটি দেশের পুরুষ ও মহিলা হ্যান্ডবল দল অংশ নিবে।

উভয় বিভাগে সাতটি দল দুই ভাগে বিভক্ত হয়ে তিন ভেন্যুতে (শহীদ ক্যাপ্টেন এম মনসুর আলী জাতীয় হ্যান্ডবল স্টেডিয়াম, শহীদ তাজউদ্দিন আহমেদ ইনডোর স্টেডিয়াম ও বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম) রাউন্ড রবিন লিগ ভিত্তিতে প্রতিদ্বন্দ্বিতা করবে। পরবর্তীতে প্রতি গ্রুপের শীর্ষ দুটি দল সেমিফাইনালে খেলবে। বাকি দলগুলি স্থান নির্ধারণী ম্যাচে অংশ নিবে।

ইতিমধ্যেই টুর্নামেন্টটি সফল ভাবে আয়োজনের লক্ষ্যে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের এমপি’র নেতৃত্বে একটি শক্তিশালী সাংগঠনিক কমিটি গঠন করা হয়েছে।

পুরুষ বিভাগে বাংলাদেশ ‘বি’-গ্রুপে শ্রীলঙ্কা ও ভারতের মুখোমুখি হবে। এই বিভাগে অপর গ্রুপের দলগুলো হলো পাকিস্তান, আফগানিস্তান, নেপাল ও মালদ্বীপ। অন্যদিকে মহিলাদের বিভাগে গ্রুপ-‘এ’তে বর্তমান চ্যাম্পিয়ন বাংলাদেশের প্রতিপক্ষ আফগানিস্তান ও শ্রীলঙ্কা। এই বিভাগে বি’গ্রুপে রয়েছে ভারত, পাকিস্তান, নেপাল ও মালদ্বীপ।

প্রথম দিনেই স্বাগতিক দুটি দল মাঠে নামছে। পুরুষদের প্রতিপক্ষ ভারত ও মহিলাদের শ্রীলঙ্কা। দুই গ্রুপেই বাংলাদেশ দলের দুই অধিনায়ক ইমরান হোসেন ও রুবিনা বেগম ফাইনালে খেলার প্রত্যাশার কথাই ব্যক্ত করেছেন।

প্রতিটি ম্যাচেই জয়ের মাধ্যমে বাংলাদেশ সামনে এগিয়ে যেতে চায় বলে তারা জানান। বিশেষ করে বর্তমান চ্যাম্পিয়ন হিসেবে মহিলা দলটি নিয়েই স্বাগতিকদের প্রত্যাশার মাত্রাটা একটু বেশি। গত ফেব্রুয়ারিতে ভারতের গৌহাটি ও শিলংয়ে অনুষ্ঠিত এসএ গেমসেও বাংলাদেশ জাতীয় মহিলা দল ফাইনালে ভারতের কাছে পরাজিত হয়ে রৌপ্য পদক জয় করেছিল।

এ সম্পর্কিত আরও

Check Also

বাংলাদেশের ক্রিকেটে সুখবর আইসিসির ‌‌‘অপশন সি’

স্পোর্টস ডেস্ক: কী হবে ভবিষ্যতের আন্তর্জাতিক ক্রিকেট কাঠামো? এ নিয়ে অনেক দিন ধরেই ভাবছে আইসিসি। …

আপনার-মন্তব্য