ঢাকা : ২৪ জুন, ২০১৭, শনিবার, ৪:৩৭ অপরাহ্ণ
A huge collection of 3400+ free website templates JAR theme com WP themes and more at the biggest community-driven free web design site

কাশ্মীরে শান্তি ফিরলেই কাবুল শান্ত হবে

প্রথমবার আফগানিস্তানে শান্তির সঙ্গে কাশ্মীর ইস্যুকে যুক্ত করল পাকিস্তান। ইসলামাবাদের মতে, দুটি ক্ষেত্রেই সমাধান অত্যাবশ্যক। একটির সঙ্গে অপরটি জড়িত।

কাশ্মীর নিয়ে প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের বিশেষ দূত তথা সাংসদ হুসেন সঈদ জানান, কাবুলে শান্তি চাইলে কাশ্মীরেও শান্তি ফেরাতে হবে। দুটি ইস্যুকে পৃথক করা যায় না। তিনি বলেন, যেখানে কাশ্মীরে আগুন জ্বলছে, সেখানে কাবুলে শান্তি কী করে প্রতিষ্ঠা পাবে!

এই প্রসঙ্গে তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের দৃষ্টি আকর্ষণ করে বলেন, আপনারা সুসংহত শান্তি প্রক্রিয়ার কথা বলেন। যাতে দক্ষিণ এশিয়ার বাসিন্দারা অতীতের শত্রুতা ভুলে যেতে পারে।

সঈদের মতে, শান্তিকে এগোতে দিন। তবে এর সঙ্গেই তিনি যোগ করেন, কাশ্মীর শান্তি না ফিরলে, গোটা অঞ্চলে শান্তি ফিরবে না। তাঁর দাবি, এটা কোনও অভ্যন্তরীণ বিষয় নয়। এটা আন্তর্জাতিক ইস্যু।

সঈদ বলেন, যেহেতু ভারত ও পাকিস্তানউভয় দেশই পরমাণু শক্তিধর রাষ্ট্র, তাই দুজনকেঅনেক ক্ষতির সম্মুখীন হতে পারে। তাঁর দাবি, আগে কাশ্মীরে শান্তি ফিরুক। তারপর বাকি অঞ্চল নিয়ে ভাবা যাবে।

এ সম্পর্কিত আরও

Check Also

সৌদিতে ২৯ টি রোজা হওয়ার সম্ভাবনা

রমজান মাস প্রায় শেষের পথে। আর কদিন বাদেই পবিত্র ঈদুল ফিতর। এরই মধ্যে উৎসবটি উদযাপনের …

আপনার-মন্তব্য