ঢাকা : ২৪ এপ্রিল, ২০১৭, সোমবার, ৭:১৫ অপরাহ্ণ
A huge collection of 3400+ free website templates JAR theme com WP themes and more at the biggest community-driven free web design site

একই দিনে ইবি-জাবি পরীক্ষায় বিপাকে পরীক্ষার্থীরা

full_1397947556_1476023555

ইসলামী বিশ্ববিদ্যালয় ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা একই দিন শুরু হওয়ার সিদ্ধান্ত হয়েছে বলে জানা গেছে। এতে উচ্চশিক্ষার স্বপ্নপূরণে এক ধাপ পিছিয়ে পড়বে দেড় লক্ষাধিক শিক্ষার্থী।

রেজিস্ট্রার অফিস সূত্রে জানা যায়, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন কর্তৃক ইবি এবং জাবিকে ভিন্ন ভিন্ন তারিখে ভর্তি পরীক্ষা নেয়ার নির্দেশনা দেয়া হয়। সে অনুযায়ী জাবিতে ভর্তি পরীক্ষা ১৩ থেকে শুরু হয়ে ১৯ নভেম্বর পর্যন্ত হওয়ার কথা ছিল। কিন্তু হঠাৎ করেই জাবি ভর্তি পরীক্ষা কমিটির সভায় তাদের ভর্তি পরীক্ষার তারিখ পরিবর্তন করা হয়। নতুন সিদ্ধান্ত অনুযায়ী তাদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ১৯ থেকে ২৭ নভেম্বর পর্যন্ত।

এদিকে ইসলামী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা আগে থেকেই ১৯-২৪ নভেম্বর পর্যন্ত হওয়ার সিদ্ধান্ত ইউজিসি কর্তৃক নির্ধারিত রয়েছে। কিন্তু দেশের দুটি বৃহৎ পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা একই দিনে শুরু হওয়ার সিদ্ধান্তে বিপাকে পড়বে ভর্তিচ্ছু পরীক্ষার্থীরা। এতে পরীক্ষার্থীরা যেকোনো একটি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে না। ফলে শিক্ষার্থীদের ভোগান্তির পাশাপাশি ব্যাপক ক্ষতির সম্মুখীন হবে বিশ্ববিদ্যালয় দুটি। এতে যেকোনো একটি বিশ্ববিদ্যালয় মেধাবী শিক্ষার্থীদের ভর্তি করাতে ব্যর্থ হবে বলে ধারণা সচেতন শিক্ষকদের।

এছাড়া ভর্তি পরীক্ষার ফরম বিক্রি করে বিশ্ববিদ্যালয়গুলো একটি মোটা অঙ্কের টাকা উপার্জন করে। কিন্তু দুই পাবলিক বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা একই দিন শুরু করার ঘোষণায় তাদের ভর্তি ফরম বিক্রিতে ভাটা পড়বে বলে ধারণা করা হয়। আবার ইতোমধ্যে যেসব শিক্ষার্থী উভয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি ফরম উঠিয়েছেন তারা রয়েছেন চরম মানসিক ভোগান্তিতে।

ভর্তিচ্ছু এক পরীক্ষার্থীর অবিভাবক বলেন, বিশ্ববিদ্যালয় দুটির এমন হঠকারী সিদ্ধান্তের কারণে আমাদের সন্তানরা তাদের অধিকার থেকে বঞ্চিত হবে। প্রত্যেক ছাত্রকে সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ করে দেয়া কর্তৃপক্ষের কর্তব্য। আশা করছি যেকোনো একটি বিশ্ববিদ্যালয় তাদের অবস্থান থেকে সরে দাঁড়াবে।

এ সম্পর্কিত আরও

Best free WordPress theme

Mountain View

Check Also

মাছ, পোনা আমদানিতে লাগবে সরকারের অনুমতি

মাছ, পোনা আমদানিতে সরকারের অনুমতির বিধান রেখে ‘মৎস্য সঙনিরোধ আইন, ২০১৭’ এর খসড়ার নীতিগত অনুমোদন …

Loading...