ডাবল সেঞ্চুরি করে ইতিহাসের পাতায় কোহলি

প্রকাশিতঃ অক্টোবর ৯, ২০১৬ at ৪:৫৬ অপরাহ্ণ

full_195923880_1476007101

নিউ জিল্যান্ডের বিপক্ষে ইন্দোর টেস্টের দ্বিতীয় দিনে ডাবল সেঞ্চুরি করে ইতিহাসের পাতায় ঢুকে গেলেন কোহলি। টেস্ট ক্যারিয়ারে এটি কোহলির দ্বিতীয় ডাবল সেঞ্চুরি।

টেস্টে নেতৃত্ব পাওয়ার দুই বছরও যেখানে হয়নি সেখানে এর মধ্যেই ভারতের ইতিহাসে সব টেস্ট অধিনায়ককে ছাড়িয়ে গেলেন কোহলি। প্রথম ভারতীয় অধিনায়ক হিসেবে করলেন দুটি ডাবল সেঞ্চুরি!

এক পঞ্জিকাবর্ষে দুটি ডাবল সেঞ্চুরি করা মাত্র পঞ্চম ভারতীয় ব্যাটসম্যান কোহলি। এর আগে করেছিলেন ১৯৯৩ সালে বিনোদ কাম্বলি, ২০০৩ সালে রাহুল দ্রাবিড়, ২০০৪ ও ২০১০ সালে শচিন টেন্ডুলকার ও ২০০৮ সালে বিরেন্দর শেবাগ।

ব্যক্তিগত অর্জনের ইনিংসটায় একটি জুটির রেকর্ডেও অংশীদার হয়েছেন কোহলি। অজিঙ্কা রাহানের সঙ্গে মিলে গড়েছেন চতুর্থ উইকেটে ভারতের সবচেয়ে বড় জুটি। ১০০ রানে ৩ উইকেট হারানোর পর জুটি বেধেছিলেন কোহলি ও রাহানে। দ্বিতীয় দিন চা বিরতির পর পর কোহলির বিদায়ে যখন আলাদা হলেন দুজন, জুটির রান তখন ৩৬৫।

শেষ পর্যন্ত ২১১ রানে আউট হয়েছেন কোহলি। অল্পের জন্য ছুঁতে পারেননি নিউ জিল্যান্ডের বিপক্ষে কোনো অধিনায়কের সর্বোচ্চ রানের রেকর্ড। ১৯৯৯ সালে আহমেবাবাদে ২১৭ রান করে রেকর্ডটি টেন্ডুলকারের।

এ সম্পর্কিত আরও