Mountain View

ড্র করলেও চলবে বাংলাদেশের

প্রকাশিতঃ অক্টোবর ৯, ২০১৬ at ৮:২৫ অপরাহ্ণ

cymera_20161009_202203

জিতলে ভালো, ১-১ গোলে ড্র করলেও সমস্যা নেই! অ্যাওয়ে ম্যাচে গোলের সুবাদে মূল পর্বে উঠে যাবে বাংলাদেশ। আর গোলশূণ্য ড্র করলে খেলা গড়াবে টাইব্রেকারে।

তবে হেরে গেলে মহাবিপদ। টানা তিন বছর এএফসি ও ফিফার যত আন্তর্জাতিক ম্যাচ আছে সবগুলো থেকে বঞ্চিত থাকতে হবে বাংলাদেশ জাতীয় ফুটবল দলকে। ফলে তাদের খেলতে হবে এএফসি টুর্নামেন্ট সলিডারিটি কাপ।

এমন সমীকরণকে সামনে রেখেই এএফসি এশিয়ান কাপ প্লে অফ-২’র বাছাই পর্বের ফিরতি লেগের ম্যাচে স্বাগতিক ভুটানের মুখোমুখি হবে সফরকারী বাংলাদেশ।

সোমবার (১০ সেপ্টেম্বর) ভুটানের চালিংমিথাই স্টেডিয়ামে লাল-সবুজের বাঁচা মরার এই ম্যাচটি অনুষ্ঠিত হবে বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টায়।

এদিকে, এএফসি এশিয়ান কাপ প্লে অফ-২’র বাছাই পর্বের প্রথম লেগের ম্যাচে আশানুরুপ খেলতে পারেনি স্বাগতিক বাংলাদেশ। ৬ সেপ্টেম্বর ঢাকার মাঠে অনুষ্ঠিত এই ম্যাচে কোচ সেইন্টফিটের শিষ্যদের গোলশূণ্য ব্যবধান নিয়েই সন্তুষ্ট থাকতে হয়েছে।

এএফসি ও ফিফার আন্তর্জাতিক ম্যাচে খেলতে হলে তাই এই ম্যাচে জয়ের কোন বিকল্পই থাকছে না রনি-রানা-মামুনুলদের।

বাঁচা মরার এই ম্যাচে বাংলাদেশের যেমন জয়ের বিকল্প নেই, তেমনি বিকল্প নেই স্বাগতিক ভুটানেরও। ফিফা র‌্যাংকিংয়ে বাংলাদেশ যেখানে ১৮৫ নম্বরে অবস্থান করছে সেখানে চার ধাপ পিছিয়ে ১৮৯ নম্বরে থাকা ভুটানেরও এএফসি ও ফিফার আন্তর্জাতিক ম্যাচগুলো খেলতে হলে এই ম্যাচে জয় ভিন্ন কিছুই ভাবার সুযোগে নেই। কেননা হেরে গেলেই খেলতে হবে সলিডারিটি টুর্নামেন্টে।

তবে স্বাগতিক হওয়ায় বাংলাদেশের চেয়ে কন্ডিশন বিবেচনায় এগিয়ে থাকবে ভুটান। কেননা সমুদ্র পৃষ্ঠ থেকে প্রায় ৭ হাজার ফুট উপরে থিম্পু চালিংমিথাই স্টেডিয়াম। কৃত্তিম টার্ফের সঙ্গে সেখানে রয়েছে কনকনে ঠান্ডা। ফলে লাল-সবুজের জার্সিধারীদের জন্য কাজটি বেশ কঠিন সেকথা বলাই যায়।

এ সম্পর্কিত আরও

Mountain View