ঢাকা : ২৮ মার্চ, ২০১৭, মঙ্গলবার, ১০:১১ পূর্বাহ্ণ
A huge collection of 3400+ free website templates JAR theme com WP themes and more at the biggest community-driven free web design site

সাতটি সৃজনশীলে পরিবর্তনের কোনো যুক্তি নেই: শিক্ষামন্ত্রী

রোববার সচিবালয়ে শিক্ষাবিদদের সঙ্গে এক সভা শেষে পরীক্ষায় সৃজনশীল পদ্ধতিতে ছয়টির বদলে সাতটি প্রশ্নের উত্তর দেওয়ার বিষয়ে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, “এটার কোনো পরিবর্তন হবে না। এটা পরিবর্তনের কোনো যুক্তি নেই, কারণ নেই। শিক্ষার্থীরা সময় কম পাচ্ছে না।”full_74875085_1475998144
এর আগে গত  ১৮ সেপ্টেম্বর ২০১৭ সালের এসএসসি, দাখিল, এইচএসসি ও আলিম পরীক্ষার সময় বিভাজনের নতুন বিন‌্যাস করে বিজ্ঞপ্তি আকারে জারি করে আন্তঃশিক্ষা বোর্ড পরীক্ষা নিয়ন্ত্রক উপকমিটি।

ওই সিদ্ধান্ত বাতিলের দাবিতে ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে আন্দোলন শুরু করেছে স্কুল-কলেজের শিক্ষার্থীরা।

এ বিষয়ে শিক্ষাবিদদের মতামত নিতে রোববার সভা ডাকেন শিক্ষামন্ত্রী। পরে তিনি সাংবাদিকদের বলেন, নতুন সময় বিভাজনের এই সিদ্ধান্ত ২০১৫ সালেই জানিয়ে দেওয়া হয়েছিল, সুতরাং প্রস্তুতি নেওয়ার সুযোগ তারা পেয়েছে।

আগামী বছর থেকে এসএসসি ও এইচএসসি পরীক্ষায় এমসিকিউ ও রচনামূলক অংশের পরীক্ষার মধ্যে কোনো বিরতি থাকবে না জানিয়ে মন্ত্রী বলেন, এতে সৃজনশীলে ছয়টির পরিবর্তে সাতটি প্রশ্নের উত্তর লেখার জন্য বাড়তি সময় পাবে শিক্ষার্থীরা।

আগে ছয়টি সৃজনশীল প্রশ্নের নিয়মে প্রতিটি প্রশ্নের উত্তর লিখতে শিক্ষার্থীরা গড়ে ২১ মিনিট ৪০ সেকেন্ড সময় পেত। আর এখন সাতটির উত্তর করতে হলেও প্রতিটি প্রশ্নের জন‌্য গড়ে ২১ মিনিট ২৬ সেকেন্ড সময় পাবে বলে জানান শিক্ষামন্ত্রী।

এ সম্পর্কিত আরও

Best free WordPress theme

Check Also

আতিয়া মহলে নিহত নারীই কি সেই মর্জিনা?

সিলেটের দক্ষিণ সুরমার শিববাড়ি এলাকায় বৃহস্পতিবার (২৩ মার্চ) দিনগত রাত থেকে পুলিশ জঙ্গি আস্তানা ‘আতিয়া …