ঢাকা : ২৫ জুন, ২০১৭, রবিবার, ১২:৫৩ অপরাহ্ণ
A huge collection of 3400+ free website templates JAR theme com WP themes and more at the biggest community-driven free web design site

কে বড় অলরাউন্ডার, সাকিব না জাদেজা?

4efe0610f4231ece66635f77e1ccedb7x480x320x21

স্পোর্টস ডেস্ক: ভারতীয় ‘অলরাউন্ডার’ রবীন্দ্র জাদেজা। অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির স্নেহধন্য, সাকিবের মতই বাম হাতে ব্যাটিং ও স্পিন বোলিং করা এই অলরাউন্ডারের মাঝে ভারতীয় সমর্থকেরা একজন ‘সাকিব’কে খুঁজে পান।

 

সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে দেখা যায়, ভারতীয়দের কেউ কেউ অনেক সময় জাদেজাকে সাকিবের চেয়েও ‘ভাল’, সাকিবের চেয়েও ‘দামী’ অলরাউন্ডার বলে ঘোষণা করে ফেলেন। যদিও কথাটা তারা নিজেরাও কতখানি মন থেকে বিশ্বাস করে বলেন, সেই প্রশ্ন থেকেই যায়!

 

‘অলরাউন্ডার’ জাদেজা যে ‘বিশ্বসেরা অলরাউন্ডার’ সাকিবের

 

 

চেয়ে ভাল নন, সেটা বুঝতে আপনাকে বিরাট ক্রিকেট পন্ডিত হতে হবে না। সাকিব এবং জাদেজার খেলার পরিসংখ্যান দেখলেই বুঝা যাবে কে বড় অলরাউন্ডার। আসুন দেখে নিন এই দুই অলরাউন্ডারের পরিসংখ্যান।

 

অলরাউন্ডার সাকিব আল হাসান ৪২ টেস্ট খেলে ৭৮ ইনিংসে দুই হাজার ৮২৩ রান সংগ্রহ করেছেন। এর মধ্যে তিনটি শতক ও ১৯টি অর্ধশতক রয়েছে। আর ১৬২ ওয়ানডে খেলে ১৫৪ ইনিংসে সাকিবের সংগ্রহ ৪৫৬২ রান। এর মধ্যে ছয়টি শতক ও ৩১টি অর্ধশতক রয়েছে। ৫৪ টি-টুয়েন্টি খেলে ছয় অর্ধশতকে সাকিবের সংগ্রহ এক হাজার একশ ৩ রান।

 

বোলিংয়েও পিছিয়ে নেই সাকিব। টেস্টে ১৪৭ টি, ওয়ানডেতে ২১৫ টি ও টি-২০ তে ৬৫ টি উইকেট নিয়েছেন। টেস্টে ১৪ বার ৫ উইকেট আর ওয়ানডেতে একবার পাঁচ উইকেট নেন সাকিব।

 

অন্যদিকে ১৯ টেস্ট খেলে ৩০ ইনিংসে রবীন্দ্র জাদেজার রান ৬০৭ রান। এর মধ্যে ২টি অর্ধশতক রয়েছে। ১২৬ ওয়ানডে খেলে ৮৭ ইনিংসে তার সংগ্রহ এক হাজার ৮৪৯ রান। এর মধ্যে একটি অর্ধশতক রয়েছে। ৩৯ টি-টুয়েন্টি খেলে জাদেজার সংগ্রহ ১০৩ রান।

 

টেস্টে ৮১ টি, ওয়ানডেতে ১৪৭ টি ও টি-২০ তে ৩১ টি উইকেট নিয়েছেন জাদেজা। টেস্টে চারবার ৫ উইকেটে আর ওয়ানডেতে এক বার পাঁচ উইকেট নেন।

এ সম্পর্কিত আরও

Check Also

জানালা দিয়ে উঁকি দিয়ে এ কী দেখছেন কোহলি?

পাকিস্তানের কাছে পরাজয় এবং কোচ অনিল কুম্বলের পদত্যাগ ইস্যুতে বিরাট ভারত অধিনায়ক বিরাট কোহলির ওপর …

আপনার-মন্তব্য