ঢাকা : ২৯ জুলাই, ২০১৭, শনিবার, ১২:৫০ পূর্বাহ্ণ
A huge collection of 3400+ free website templates JAR theme com WP themes and more at the biggest community-driven free web design site
Home / জাতীয় / বাংলাদেশ থেকে প্রথম পোপ হওয়ার যোগ্য হলেন আর্চবিশপ রোজারিও

বাংলাদেশ থেকে প্রথম পোপ হওয়ার যোগ্য হলেন আর্চবিশপ রোজারিও

পোপ ফ্রান্সিস নতুন ১৭ জন আর্চবিশপকে ক্যাথলিক খ্রিস্টানদের দ্বিতীয় গুরুত্বপূর্ণ পদ সর্বোচ্চ যাজক (কার্ডিনাল) হিসেবে ঘোষণা দিয়েছেন। মার্কিন সংবাদমাধ্যম ইউএস ম্যাগাজিন জানিয়েছে, এই ১৭ জনের মধ্যে বাংলাদেশের আর্চবিশপ প্যাট্রিক ডি রোজারিও রয়েছেন। full_644113553_1476098812

সোমবার আন্তর্জাতিক সংবাদ মাধ‌্যমগুলোতেও প্রকাশিত প্রতিবেদনে নতুন কার্ডিনালদের তালিকায় বাংলাদেশের খ্রিস্টান ক‌্যাথলিক সম্প্রদায়ের প্রধান ধর্মগুরু প‌্যাট্রিক ডি রোজারিওর নাম দেখা যায়।

বাংলাদেশ থেকে তিনিই প্রথম কার্ডিনাল হলেন। অর্থাৎ পরবর্তী পোপ নির্বাচনে একজন বাংলাদেশিও ভোট দেবেন। পোপও কার্ডিনালদের মধ‌্য থেকেই নির্বাচিত হয়ে থাকেন।

রোমের ভ‌্যাটিকানে রোববার সাপ্তাহিক ভাষণে ক‌্যাথলিকদের প্রধান ধর্মগুরু পোপ ফ্রান্সিস অপ্রত‌্যাশিতভাবেই নতুন ১৭ কার্ডিনালের নাম ঘোষণা করেন বলে ভ‌্যাটিকান রেডিওর প্রতিবেদনে বলা হয়।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজারিরা জানিয়েছেন, নতুন নিয়োগ পাওয়া ওই ১৭ আর্চবিশপের মধ্যে বাংলাদেশের আর্চবিশপসহ ১৩ জনের বয়স ৮০ বছরের নিচে। তারা পরবর্তী পোপ হওয়ার যোগ্য বলে বিবেচিত হবেন। প্যাট্রিক রোজারিওর কার্ডিনাল ঘোষিত হওয়ার খবরটি নিশ্চিত করেছে বাংলাদেশের খ্রিস্ট ধর্মের সম্প্রদায়ভিত্তিক অনলাইন পত্রিকা খ্রিস্টান নিউজ বিডি। তারা জানিয়েছে, নতুন কার্ডিনাল নির্বাচিত হওয়ায় প্যাট্রিক ডি রোজারিওকে শুভেচ্ছা জানিয়েছে বাংলাদেশ খ্রিস্টান অ্যাসোসিয়েশন।

এর আগে বাংলাদেশ থেকে কেউ কার্ডিনাল নির্বাচিত হননি। বাংলাদেশ ছাড়াও আফ্রিকা, স্পেন, আমেরিকা, ব্রাজিল, ভেনেজুয়েলা, বিলগুউম, মরিশাস, ম্যাক্সিকো এবং পাপুয়া নিউ গিনি থেকে এই ১৭জন কার্ডিনাল নিয়োগ পেয়েছেন। আসছে ২১ নভেম্বর ধর্মীয় অনুষ্ঠানের মধ্য দিয়ে  তাদেরকে ভ্যাটিকারে স্বাগত জানাবেন পোপ ফ্রান্সিস।

কাথলিক খ্রিস্টানদের ক্ষেত্রে পোপের পরেই কার্ডিনালদের সর্বোচ্চ গুরুত্বপূর্ণ এবং সম্মানীয় পদ। সারা বিশ্বের আর্চবিশপদের মধ্য থেকে তাদের বেছে নেন পোপ। এই কার্ডিনালদের মধ্যে যাদের বয়স ৮০ বছরের নিচে তারা ভবিষ্যত পোপ নির্বাচনে ভোট দেন এবং নিজেরাও পোপ হওয়ার যোগ্যতা রাখেন। সুনির্দিষ্ট ১২০ জন ধর্মযাজককেই এই ভোটার-কার্ডিনাল হিসেবে নির্বাচন করা হয়। এছাড়া পোপের সহকারী হিসেবে কার্ডিনালগণ পালকীয় সেবা দিয়ে থাকেন।

এ সম্পর্কিত আরও

আপনার-মন্তব্য